ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

ওয়েনাড থেকে লড়ছেন

অবশেষে ভোটের মাঠে  প্রিয়াঙ্কা গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০২, ১৯ জুন ২০২৪

অবশেষে ভোটের মাঠে  প্রিয়াঙ্কা গান্ধী

প্রিয়াঙ্কা গান্ধী

অবশেষে সংসদীয় রাজনীতিতে আসছেন ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বোন প্রিয়াঙ্কা। লোকসভা ভোটে রাহুলের জিতে আসা কেরলের ওয়েনাড থেকে প্রথম ভোটের দৌড়ে নামছেন প্রিয়াঙ্কা কংগ্রেসের এই তারকা। খবর এনডিটিভি ও আনন্দবাজার অনলাইনের।  
ভারতে সদ্য অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের আগে থেকেই জোর জল্পনা ছিল সংসদীয় রাজনীতিতে প্রিয়াঙ্কার অভিষেক নিয়ে। তবে মঙ্গলবার কংগ্রেসের ঘোষণার মধ্য দিয়ে সে জল্পনার অবসান হলো।
কংগ্রেস জানায়, রাহুল রায়বেরেলি আসনটি ধরে রাখছেন, আর ওয়েনাড আসনটি ছেড়ে দিচ্ছেন। তার ছেড়ে দেওয়া এ আসনে উপনির্বাচনী ভোটে এবার লড়বেন প্রিয়াঙ্কা গান্ধী। কংগ্রেস নেতা রাহুল গান্ধী এ বছরের লোকসভা নির্বাচনে উত্তর ভারতের রায়বেরেলি আর কেরালার ওয়েনাড- দুই আসনে দাঁড়িয়ে দুটিতেই বিপুল ভোটে জয় পেয়েছিলেন। দুটি আসনে জয় পাওয়ায় নিয়ম অনুযায়ী তাকে এখন পার্লামেন্টে অধিবেশন শুরুর আগেই একটি আসন ছেড়ে দিতে হচ্ছে। কোন আসনটি রাহুল গান্ধী নিজের কাছে রাখবেন আর কোনটি ছাড়বেন তা নিয়ে এক সপ্তাহেরও বেশি সময় ধরে জল্পনা-কল্পনা হয়েছে। অবশেষে সোমবার সিদ্ধান্ত আসে।

ভোটে প্রিয়াঙ্কার দাঁড়ানোর অর্থ হলো শেষমেশ নির্বাচনে নেমে পড়লেন তিনি। মা সোনিয়া বা ভাই রাহুল গান্ধীর হয়ে নির্বাচনী প্রচারে বহু বছর ধরে কাজ করে আসলেও পাঁচ বছর আগে সক্রিয় রাজনীতিতে আসেন প্রিয়াঙ্কা গান্ধী ভাদরা। ২০১৯ সালের জানুয়ারিতে কংগ্রেস প্রিয়াঙ্কাকে সাধারণ সম্পাদকের পদে বসানোর পর তিনি কয়েকটি রাজ্য নির্বাচনে দলের প্রচারের দেখাশুনা করে আসছিলেন। তার সক্রিয় রাজনীতির সেটাই ছিল শুরু। তবে কখনো ভোটে লড়েননি তিনি। এবার ওয়ানাডের ভোটে প্রিয়াঙ্কা জয় পেয়ে লোকসভায় গেলে নতুন ইতিহাস তৈরি হবে। এই প্রথম গান্ধী পরিবারের তিন সদস্য একই সময় সংসদে থাকবেন।

রায়বেরেলি ও ওয়েনাডের সংসদ সদস্য হিসেবে লোকসভায় থাকবেন রাহুল ও প্রিয়াঙ্কা। অন্যদিকে, রাজ্যসভায় থাকবেন তাদের মা সোনিয়া গান্ধী। তবে ওয়েনাড উপনির্বাচনের তারিখ এখনো ঘোষণা হয়নি। প্রিয়াঙ্কা বলেছেন, এই নির্বাচন নিয়ে তিনি মোটেও নার্ভাস নন। বরং ওয়েনাডের প্রতিনিধিত্ব করার সুযোগ পেলে তিনি খুশিই হবেন। সেখানকার মানুষকে রাহুলের অভাব বুঝতে দেবেন না জানিয়ে প্রিয়াঙ্কা বলেছেন, তিনি কঠোর পরিশ্রম করবেন এবং সবাইকে খুশি রাখার যথাসাধ্য চেষ্টা করবেন। ভালো একজন প্রতিনিধিও হবেন। ভারতের প্রবীণ সাংবাদিক হেমন্ত আত্রি বলেন, ‘কংগ্রেসের প্রিয়াঙ্কাকে ভোটে দাঁড় করানোর সিদ্ধান্ত অপ্রত্যাশিত নয়।

এবারের লোকসভা নির্বাচনের শুরু থেকেই এটি দলের কৌশল ছিল। প্রিয়াঙ্কা গান্ধীর ওয়েনাড আসন থেকে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্তকে কড়া ভাষায় সমালোচনা করেছে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) শিবির। বিজেপি নেতা শেহজাদ পুনাওয়ালা বলেন, ‘কংগ্রেস কোনো দল নয়, এটি একটি পারিবারিক সংগঠন।’ কংগ্রেসের ‘বংশ পরম্পরার রাজনীতি করার অভিযোগ তুলে নিন্দা জানিয়েছেন তিনি।
এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ জোটের লোকজন বিরোধীদল কংগ্রেসের সঙ্গে যোগাযোগ রাখছেন বলে মন্তব্য করেছেন দলটির নেতা রাহুল গান্ধী।

×