ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

নদীর নিচে মেট্রোর উদ্বোধন করবেন মোদি, জানা গেল তারিখ

প্রকাশিত: ১৫:২১, ৩ মার্চ ২০২৪

নদীর নিচে মেট্রোর উদ্বোধন করবেন মোদি, জানা গেল তারিখ

ইস্ট-ওয়েস্ট মেট্রোর জোড়া সুড়ঙ্গ।

নদীর পানি থেকে ৩৩ মিটার নিচে তৈরি হয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর জোড়া সুড়ঙ্গ। ওই জোড়া সুড়ঙ্গের পেট চিরে ছুটবে ইস্ট-ওয়েস্ট মেট্রোরেল। আগামী ৬ মার্চ পশ্চিমবঙ্গ সফরে গিয়ে এর উদ্বোধন করবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

শনিবার ভারতের সংবাদ সংস্থা পিটিআইকে এ তথ্য জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

আরও পড়ুন : চালক ক্রিকেট ম্যাচ দেখার কারণেই সেই ভয়াবহ ট্রেন দুর্ঘটনা

এদিকে ভারতের মধ্যে কলকাতাতেই প্রথম মেট্রোরেল চালু হয়েছিল। সেই মহানগরীর মুকুটেই আবার নতুন পালক। ভারতে প্রথম কোনও শহরে নদীর তল দিয়ে যাবে মেট্রোরেল। 

এতে থাকবে চারটি স্টেশন— হাওড়া ময়দান, হাওড়া স্টেশন, মহাকরণ, এসপ্ল্যানেড স্টেশন। সব মিলিয়ে ৪.৮ কিলোমিটার। গঙ্গার নিচে ৫২০ মিটার টানেল পেরোতে সময় লাগবে ৪৬ সেকেন্ড।

এদিকে গত বছরের মাঝামাঝি সময়ে এই মেট্রো পথে সফল মহড়া হয়েছে। গত বছরের শেষে এর আনুষ্ঠানিক উদ্বোধনও হওয়ার কথা ছিল কিন্তু তা হয়নি। 

শনিবার দেশটির রেলমন্ত্রী জানান, সত্তরের দশক থেকে কলকাতায় মেট্রোর কাজ শুরু হয়েছে। কিন্তু গত ১০ বছরে যা কাজ হয়েছে, তা আগের ৪০ বছরেও হয়নি। মোদি সরকারের আমলেই মেট্রোর কাজ গতি পেয়েছে। 

তিনি ২০৪৭ সালের মধ্যে ভারত বিশ্বের উন্নত দেশগুলোর মধ্যে একটি হবে। তারই ভিত্তিপ্রস্তর স্থাপন করছেন প্রধানমন্ত্রী।

মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে, নদী খাতের থেকে আরও ১৩ মিটার গভীরে পলিমাটির ভেতর দিয়ে গেছে মেট্রোর সুড়ঙ্গ দুটি। এতে ফোনে নেটওয়ার্ক থাকার প্রযুক্তিও রাখছে রেল। পানি স্তরের ৩৫ মিটার নিচ দিয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন অপটিক্যাল ফাইবার বসানো হচ্ছে। তাতে ফাইভ জি গতির ইন্টারনেট ব্যবহারের সুযোগ মিলবে।

তাসমিম

সম্পর্কিত বিষয়:

×