ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

জেল থেকে আইএমএফ এর কাছে চিঠি পাঠালেন ইমরান খান

প্রকাশিত: ১৬:১৭, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

জেল থেকে আইএমএফ এর কাছে চিঠি পাঠালেন ইমরান খান

ইমরান খান

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বরাবর চিঠি পাঠিয়েছেন পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানকে নতুন করে কোনো ঋণ দেওয়ার আগে যেন নির্বাচনের ফলাফল অডিট করা হয়, চিঠিতে আইএমএফকে এমন অনুরোধ জানিয়েছেন তিনি। খবর এনডিটিভি'রচিঠিটি শুক্রবার পাঠানোর কথা নিশ্চিত করে ইমরান খান বলেন, এমন একটি সময় দেশটিকে ঋণ দেওয়া হলে তা কে শোধ করবে?

পাকিস্তানের দারিদ্র্য বাড়াবে এবং বোঝা হয়ে দাঁড়াবে এমন একটি ঋণ, হুঁশিয়ারি দেন ইমরান। 
নিউজ ইন্টারন্যাশনালের একটি প্রতিবেদনের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচনের ওপর একটি অডিট করতে আইএমএফকে আহ্বান জানিয়েছেন ইমরান খান। 

তবে ইমরানের আহ্বান উপেক্ষা করে নতুন পাকিস্তান সরকারের সাথে ঋণ নিয়ে আলোচনায় বসতে আগ্রহ জানিয়েছে সংস্থাটি। 

এদিকে ইমরানে চিঠিটিকে গুরুত্বহীন আখ্যা দেন পাকিস্তানের সাবেক অর্থমন্ত্রী ইসহাক দার। এ চিঠিতে যদি পাকিস্তানের স্বার্থ ক্ষুণ্ন হয় তাহলে একে অপরাধ হিসেবে ধরা যেতে পারে বলেও তিনি দাবি করেন। 

গত বছর পাকিস্তানের সাথে ৩ বিলিয়ন মার্কিন ডলারের ঋণ চুক্তি করে আইএমএফ। মূলত বৈদেশিক ঋণের দায়মুক্তির জন্য এই ঋণ নেয় পাকিস্তান। সামনের মাসে এই চুক্তির মেয়াদ শেষ হবে, ফলে নতুন একটি ঋণ চুক্তির ব্যবস্থা করার চেষ্টা করছে নতুন সরকার। 

এদিকে নির্বাচনের রায় নিয়ে পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) প্রতিবাদ জারি রেখেছে। শুক্রবার পাকিস্তানের জাতীয় পরিষদের নির্বাচনের ফলাফলকে চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টে পিটিশন জমা দিয়েছে দলটি। 

টিএস

সম্পর্কিত বিষয়:

×