ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

নিজস্ব সংবাদদাতা, মোংলা

প্রকাশিত: ২৩:১৯, ৪ ফেব্রুয়ারি ২০২৩

নিজস্ব সংবাদদাতা, মোংলা

শনিবার দুপুরে মোংলা বন্দরে পৌছায় ভারতীয় প্রমোদতরী গঙ্গাবিলাস

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বাংলাদেশ আর ভারতের সম্পর্কটা ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে রক্ত দিয়ে তৈরি করা। ৫০ বছর যাবৎ আমাদের এ সম্পর্কটা আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ সম্পর্কটা অন্যরকম উচ্চতায় চলে গেছে। ভারতের সঙ্গে আমাদের সাংস্কৃতিক, ব্যবসা-বাণিজ্য, চিকিৎসা ও শিক্ষার সম্পর্ক রয়েছে। ভারত থেকে যে গঙ্গা বিলাস এসেছে, তাতে ভারত-বাংলাদেশ সম্পর্কটা কত উচ্চতায় আছে, পশ্চিমা দেশগুলোর কাছে তা পৌঁছে যাবে।

কারণ গঙ্গা বিলাসে ইউরোপের পর্যটকেরাই রয়েছে। তাদের মাধ্যমে এ সম্পর্কটা পৃথিবীজুড়ে ছড়িয়ে যাবে। এ গঙ্গা বিলাস বাংলাদেশ ছুঁয়ে চলে যাবে, বাংলাদেশের একপ্রান্ত থেকে আরেক প্রান্ত দিয়ে। এটা শুধু জাহাজই যাবে না, আমাদের বন্ধুত্বকে ছড়িয়ে বর্ণিল করে দিয়ে যাবে। 
শনিবার দুপুরে বন্দর জেটিতে গঙ্গা বিলাস জাহাজের পর্যটকদের স্বাগত ও অভ্যর্থনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ সব কথা বলেন। পরে প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বিদেশী এ পর্যটক ও অতিথিদের নিয়ে একটি কেক কাটেন। এর আগে ২৭ জন সুইজারল্যান্ড ও একজন জার্মানি পর্যটক নিয়ে ভারতের বানারস থেকে ছেড়ে আসা বিলাসবহুল প্রমোদতরী এমভি গঙ্গা বিলাস শনিবার দুপুর সাড়ে ১২টায় মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে ভিড়েছে।

১৩ জানুয়ারি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বানারসে এটির যাত্রার উদ্বোধন করেন। এরপর ঘুরতে ঘুরতে শুক্রবার বাংলাদেশের সুন্দরবনের আংটিহারায় প্রবেশ করে। তারপর শনিবার দুপুরে মোংলা বন্দরে আসে এ জাহাজটি। দুপুর আড়াইটায় এ জাহাজটিকে স্বাগত ও পর্যটকদের অভ্যর্থনা জানান নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী, নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর গোলাম সাদেকসহ নৌপরিবহন ও মোংলা বন্দর কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী বলেন, সম্প্রতি মোংলা বন্দরের মাধ্যমে ভারতের সঙ্গে পণ্য পরিবহন শুরু হয়েছে। এ কার্যক্রমের মাধ্যমে আমাদের বন্ধুপ্রতিম দেশের সঙ্গে বন্ধুত্ব ও অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার হচ্ছে। এমভি গঙ্গা বিলাসের ট্যুর অপারেটর জার্নি প্লাসের প্রধান নির্বাহী তৌফিক রহমান বলেন, এটি পৃথিবীর সবচেয়ে লঙ্গেজ ট্যুর রিভার ক্রজ। এটি দুই দেশের ৩২০০ কিলোমিটার নদীপথ পাড়ি দেবে। বাংলাদেশ-ভারতের ২৭টি নদী ও ৫০টি পর্যটন কেন্দ্র ছুঁয়ে যাবে এ গঙ্গা বিলাস।

শনিবার দুপুরে মোংলা বন্দরে জাহাজটি ভেড়ার পর বিকেলে বাগেরহাটের ষাট গম্বুজ মসজিদে যান পর্যটকরা। এরপর রবিবার যাবেন সুন্দরবনে। তারপর বাগেরহাটের মোরেলগঞ্জ, বরিশাল, ঢাকা, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, রংপুর ও কুড়িগ্রামে যাবে জাহাজটি। ৫১ দিনের এ ট্যুরে ১৭ ফেব্রুয়ারি কুড়িগ্রামের চিলমারী হয়ে ভারতের অসমে ঢুকবে গঙ্গা বিলাস। এরপর ১ মার্চ অসমের ধুপড়ি হয়ে অসমের শেষ সীমান্তের দিপড়ুগড়ে গিয়ে জাহাজটির ভ্রমণ শেষে সেখানে নামবেন পর্যটকরা। জাহাজটিতে ৫ তারকা হোটেল মানের সুযোগ-সুবিধা রয়েছে। এতে ভ্রমণ করতে পেরে আনন্দ ও উল্লাস প্রকাশ করেছেন পর্যটকরা।

×