ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

বেতন নেবেন না

টিআরটি ওয়ার্ল্ড অনলাইনের

প্রকাশিত: ২৩:৩৯, ২৬ নভেম্বর ২০২২

বেতন নেবেন না

আনোয়ার ইব্রাহিম

মালয়েশিয়ার নয়া প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম কোনো বেতন না নেওয়ার ঘোষণা দিয়েছেন। শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। এতে তিনি মন্ত্রীদের কম বেতন দেওয়ার পাশাপাশি ছোট আকারের মন্ত্রিসভা গঠনেরও ঘোষণা দেন। আনোয়ার ইব্রাহিম বলেন, মন্ত্রীদের আগের চেয়ে কম বেতন দেওয়া ও ছোট মন্ত্রিসভা গঠনের বিষয়ে আলোচনা চলছে।

তার মূল অগ্রাধিকার হচ্ছে, মানুষের জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় কমানো। এই প্রধানমন্ত্রী আরও বলেন, ইতিবাচক কিছু পরিবর্তন দেখা যাচ্ছে। যেমন এ মুহূর্তে রিংগিত ও পুঁজিবাজার শক্তিশালী হচ্ছে। এটি সরকারের প্রতি আস্থার প্রকাশ। কিন্তু এখন জীবনযাত্রার ব্যয় ও জনগণের বোঝা বাড়িয়ে দেওয়া দ্রব্যমূল্যের ক্রমবর্ধমান ঊর্ধ্বগতির বিষয়ে নজর দেওয়া উচিত বলে আমি মনে করি।

গত শনিবার মালয়েশিয়ার জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে প্রতিদ্বন্দ্বী মূল দুই জোটের কোনোটিই ২২২ আসনের পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। নির্বাচনে আনোয়ার ইব্রাহিমের পাকাতান হারাপান জোট সর্বোচ্চ ৮২ আসনে জেতে। আর মুহিউদ্দিন ইয়াসিনের দল পেরিকাতান ন্যাসিওনাল (পিএন) পেয়েছে ৭৩ আসন।
দীর্ঘ লড়াইয়ের পর বৃহস্পতিবার এ পদে শপথ নেন এই নেতা। নির্বাচনের পর মালয়েশিয়ায় নেতৃত্ব নির্ধারণ নিয়ে চলমান অচলাবস্থার অবসান ঘটিয়ে মালয়েশিয়ার রাজা সুলতান আব্দুল্লাহ অবশেষে আনোয়ার ইব্রাহিমকে এ পদের জন্য যোগ্য ঘোষণা করেন। বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেলে কুয়ালালামপুরের রাজপ্রাসাদে রাজা সুলতান আব্দুল্লাহ তাকে দেশটির দশম প্রধানমন্ত্রী হিসেবে শপথ পড়ান। এরপর সবার সামনে মোনাজাত করেন আনোয়ার ইব্রাহিম। -টিআরটি ওয়ার্ল্ড অনলাইনের।

monarchmart
monarchmart