ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

গলতে থাকবে অ্যান্টার্কটিকার বরফের স্তূপ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৯, ২৪ অক্টোবর ২০২৩

গলতে থাকবে অ্যান্টার্কটিকার বরফের স্তূপ

গলতে থাকবে পশ্চিম অ্যান্টার্কটিকার বরফের স্তূপ

যুক্তরাজ্যের বিজ্ঞানীরা জানিয়েছেন, চলতি শতাব্দীর শেষ পর্যন্ত গলতে থাকবে পশ্চিম অ্যান্টার্কটিকার বরফের স্তূপ। যার জেরে সমুদ্রে পানির উচ্চতা আরও বাড়বে। বিজ্ঞানীরা জানিয়েছেন, যে বিপুল বরফ সেখানে জমে ছিল, তা ক্রমশ গলতে শুরু করেছে। খবর ডয়েচে ভেলের।
সমুদ্র গবেষক কেইটলিন নটেন গবেষণাপত্রে লিখেছেন, গবেষণায় যে তথ্য উঠে এসেছে তা খুব সুখকর নয়। পৃথিবীর সার্বিক তাপমাত্রা ইতোমধ্যেই যতটা বেড়েছে, তাতে আর চেষ্টা করেও বরফের শেল্ফ গলা বন্ধ করা সম্ভব নয়। গবেষণা বলছে, পুরো বরফ গলতে হয়তো একটা গোটা শতাব্দী লেগে যাবে, যার জেরে সমুদ্রে পানির স্তর অন্তত ৬ ফুট বেড়ে যাবে। তবে আগামী কয়েক দশকে বরফ গলার পরিমাণ ক্রমশ বাড়বে। ফলে সমুদ্রপৃষ্ঠ ক্রমশ ফুলতে শুরু করবে। যার ফলে আগামী কয়েক দশকের মধ্যেই সভ্যতা সংকটের মুখে পড়বে। যুক্তরাজ্যের বিজ্ঞানীদের এই দলটি প্রথম অত্যাধুনিক কম্পিউটারের সাহায্যে সাম্প্রতিক পরীক্ষাটি করেছে। তারা বরফের চাদরের নিচে গিয়ে সমুদ্রের পানির তাপমাত্রা পরীক্ষা করেছে। সমুদ্রের পানি থেকে কত পরিমাণ কার্বন ডাই অক্সাইড নিঃসৃত হচ্ছে, তাও পরীক্ষা করে দেখেছেন তারা।
 বিজ্ঞানীরা জানিয়েছেন, সার্বিকভাবে তাপমাত্রা বাড়ছে। যদি তার গতি কমানোও সম্ভব হয়, জলের তাপমাত্রা বৃদ্ধি কমানো সম্ভব হবে না। ফলে গলতে গলতে বরফের চাদরটি এক সময় ভেঙে পড়বে। আর তখনই ভয়াবহ এক সমস্যার মুখে পড়বে সভ্যতা।

×