ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৮ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯

সোমালিয়ায় হোটেলে হামলা, নিহত ১২

প্রকাশিত: ১১:৫৭, ২০ আগস্ট ২০২২; আপডেট: ১৪:৪৬, ২০ আগস্ট ২০২২

সোমালিয়ায় হোটেলে হামলা, নিহত ১২

সোমালিয়ায় আবারও হামলা

সোমালিয়ার রাজধানী মোগাদিসু হামলায় আবারও রক্তাক্ত হয়েছে । শুক্রবার (১৯ আগস্ট) রাতে শহরটির একটি হোটেলে হামলা চালিয়েছে সশস্ত্র গোষ্ঠী আল-শাবাব। এই ঘটনায় এখন পর্যন্ত কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অনেকে। এরই মধ্যে হামলার দায়ও স্বীকার করেছে পশ্চিম আফ্রিকায় আল-কায়দার হয়ে কাজ করা সংগঠনটি। ঘটনাটির তীব্র নিন্দা করেছেন সোমালিয়ার রাষ্ট্রপতি হাসান শেখ মহামুদ।

জানা গেছে, সোমালিয়ার রাজধানী মোগাদিসুর অদূরে অবস্থিত অভিজাত হায়াত হোটেলে হামলা চালায় গোষ্ঠীটি। একটি বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে হোটেল ঢুকে আত্মঘাতী হামলা করে তারা। এর ফলে এখন পর্যন্ত কমপক্ষে ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

সোমালি পুলিশের মেজর হাসান দাহির সিএনএনকে জানিয়েছেন, গোষ্ঠীটির সঙ্গে এখনো নিরাপত্তারক্ষীদের গুলির লড়াই চলছে। হামলায় মোগাদিশুর গোয়েন্দা প্রধান মূহদিন মহামেদও আহত হয়েছেন বলে জানিয়েছেন তিনি।

এদিকে গত রবিবার সোমালিয়ায় মার্কিন বিমান হামলায় আল শাবাবের ১৩ জন সদস্য নিহত হয়। সেই আক্রমণের বদলা নিতেই মোগাদিশুর হোটেলে হামলা চালিয়েছে সংগঠনটি বলে মনে করছেন বিশ্লেষকদের একাংশ। ইসলামিক সংগঠন আল শাবাবকে রুখতে স্থানীয় সরকারের আবেদনে গত মে মাসে সোমালিয়ায় সেনা পাঠান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

 

 

টিএস