ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ঢাকা মেডিকেলে ই-টিকেট সেবা চালু

মেডিকেল প্রতিনিধি

প্রকাশিত: ২১:৪১, ১৯ জুন ২০২৩

ঢাকা মেডিকেলে ই-টিকেট সেবা চালু

হাসপাতাল

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে উদ্বোধন করা হলো ই-টিকেট ব্যবস্থা। সোমবার (১৯ জুন) দুপুরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এর উদ্বোধন করেন। এছাড়া হাসপাতালটিতে গর্ভবতী নারীদের জন্য আইসিইউ, শিশুদের জন্য চালু করা হয় আইসিইউ।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. জামাল উদ্দিন চৌধুরী, মহসচিব অধ্যাপক ডা. কামরুল হাসান মিলন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাইদুর রহমান, হাসপাতালের সহকারী পরিচালক ডা. আশরাফুল আলমসহ আরও অনেকে। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, সারা দেশের হাসপাতালে নতুন নতুন কিছু না কিছু সংযোজন হচ্ছে। মা ও শিশুর মৃত্যুর হার কমাতে ঢাকা মেডিকেলে পুরোনো বেডসহ মোট ১৩৬টি আইসিইউ'র বেড করা হয়েছে।

মন্ত্রী বলেন, বর্তমানে সারাদেশে পনের শ আইসিইউ বেড করা হয়েছে। আরও কিছু চলমান রয়েছে। চিকিৎসার মান, শিক্ষার মান বাড়াতে ট্রেইনিংয়ের দরকার। সেই ক্ষেত্রে ঢাকা মেডিকেলে একটি ট্রেইনিং কমপ্লেক্স করা হয়েছে। রোগী এবং রোগীর স্বজনদের সময় বাঁচাতে ঢাকা মেডিকেলে ই-টিকেট ব্যবস্থা চালু করা হয়েছে। রোগীদেরকে আর লাইনে দাঁড়িয়ে চিকিৎসকের কাছে যেতে হবে না। অনলাইনে টিকিট নিয়ে সরাসরি চিকিৎসকের কাছে যেতে পারবে।

সেন্ট্রাল হাসপাতালে মা ও নবজাতকের মৃত্যুর বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সেন্ট্রাল হাসপাতালে যে ঘটনাটি ঘটেছে সেটি খুবই দুঃখজনক। আমরা খুবই দুঃখিত। আপনারা জানেন, কোন রকম অন্যায় অনিয়ম দেখলে আমরা ব্যবস্থা নিয়ে থাকি। সেই ক্ষেত্রে সেন্ট্রাল হাসপাতালও যদি অনিয়ম করে থাকে, তা আইনুযায়ী অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। 

হাসপাতালটি যদি অনিবন্ধন কাউকে দিয়ে চিকিৎসা করিয়ে থাকে, তাহলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। ঘটনাটিতে ৭ সদস্যে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দ্রুতই কমিটি তাদের রিপোর্ট দেবে। তবে নিষেধাজ্ঞা পর সেন্ট্রাল হাসপাতালে আইসিইউ পুনরায় চালুর বিষয়ে আমাদের কিছু জানা নেই।

হাসপাতালটিতে সম্প্রতি উদ্বোধন করা সেবা সমূহ হলো- ১০ শয্যার অবস্টেট্রিক আইসিইউ, ১০ শয্যার পেডিয়াট্রিক আইসিইউ, ১৫ শয্যার মেডিসিন আইসিইউ, ৫০ শয্যার আইসোলেশন ওয়ার্ড, ২০০ আসনের ট্রেনিং সেন্টার। এছাড়া এইচআইভি-এইডস রোগী এবং ট্রান্সজেন্ডারদের জন্য নবনির্মিত বহির্বিভাগ এর পাশাপাশি অনলাইন টিকেট।

 

এসআর

×