ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

ঈদে সরব টেলিভিশন চ্যানেল

প্রকাশিত: ২১:০০, ১৫ জুন ২০২৪

ঈদে সরব টেলিভিশন চ্যানেল

.

ঈদে দর্শকদের আনন্দ বাড়িয়ে দিতে প্রতি বছরের ন্যায় এবারও সরব দেশের টেলিভিশন চ্যানেলগুলো। নাটক, টেলিফিল্ম, সিনেমা, গান, ম্যাগাজিন অনুষ্ঠানসহ বিনোদনমূলক
বিভিন্ন অনুষ্ঠানের পসরা সাজিয়েছে দেশের প্রায় সবকটি টিভি চ্যানেল। বিভিন্ন চ্যানেলের বিশেষ আয়োজনের কয়েকটি স্থিরচিত্র ও
অনুষ্ঠান নিয়ে বিশেষ ঈদ আনন্দ আয়োজন সাজানো হয়েছে

এটিএনে হানিফ সংকেতের ‘ব্যবহার বিভ্রাট’

প্রতিবারের মতো এবারও ঈদের নাটক নির্মাণ করেছেন নন্দিত নির্মাতা হানিফ সংকেত। নাটকের নাম ‘ব্যবহার বিভ্রাট’। প্রচার হবে এটিএন বাংলায় ঈদের দিন রাত ৮টা ৫০ মিনিটে। বরাবরই হানিফ সংকেতের নাটক দেখার জন্য দর্শকদের বাড়তি আকর্ষণ থাকে। প্রতি বছর দুই ঈদে দুটি নাটক নির্মাণ করেন তিনি। এবারও তার নাটকে পাওয়া যাবে আলাদা স্বাদ ও বৈচিত্র্য। নাটকের নামটিও ব্যতিক্রমী।
হানিফ সংকেত জানান, একটি পোশাক নির্মাতা প্রতিষ্ঠানের নিরাপত্তা প্রহরী, তত্ত্বাবধায়ক ও তাদের স্ত্রীদের নিয়ে গড়ে উঠেছে ‘ব্যবহার বিভ্রাট’র গল্প। সদ্য বিবাহিত দম্পতি নিরাপত্তা প্রহরী ও তার স্ত্রী সুখে-শান্তিতে বসবাস করছিলেন। হঠাৎ তাদের সংসারে নেমে আসে অশান্তি। আর অশান্তির কারণ প্রযুক্তির অপব্যবহার।
নাটকের টাইটেল সংগীতেই মূল বক্তব্য তুলে ধরা হয়েছে- ‘সব কিছুতেই আছে রে ভাই ভালো মন্দ দিক/ভালো দিকটা বুঝলে পরে সকল কাজই ঠিক।’ গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজন করেছেন মেহেদী, কণ্ঠ দিয়েছেন অয়ন চাকলাদার। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, সৌম্য জ্যোতি, মেঘলা সুহাসিনী টুপুর, আইনুন নাহার পুতুল ও নজরুল ইসলাম।

বিয়ে বাড়ির ঢংয়ে ঈদ আনন্দমেলা

অভিনেতা ও উপস্থাপক সাজু খাদেম বিয়ে করেছেন অভিনেত্রী রুকাইয়া জাহান চমককে। আর তাদের বিবাহত্তোর অনুষ্ঠানে হাজির হয়ে নাচে-গান-আড্ডায় মেতে উঠবেন শোবিজের একঝাঁক জনপ্রিয় মুখ। আর পুরো এই আয়োজনটাই দেখানো হবে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) এবারের ঈদুল আজহার আনন্দমেলায়।
যেখানে নবদম্পতি হিসেবে উপস্থাপনা করছেন সাজু খাদেম ও রুকাইয়া জাহান চমক। মো. মাহফুজার রহমান, মাছুদ এ হাসান ও মো. হাসান রিয়াদের প্রযোজনায় আনন্দমেলা বিটিভিতে প্রচারিত হবে ঈদুল আজহার দিন রাত ১০টার ইংরেজি সংবাদের পর। আনন্দমেলার প্রযোজক এ প্রসঙ্গে জানান, এবারের আনন্দমেলার আয়োজনে থাকছে ভিন্নতা। বিয়ে বাড়ির আদলে সেট নির্মাণ করে শূটিং করা হয়েছে। আনন্দমেলায় দেখা যাবে, পলাশ ও ইভানা আসেন সাজু খাদেমের বিয়েতে। এসে তারা খুনসুটি ও আড্ডায় মেতে ওঠেন। এরপর খলনায়ক মিশা সওদাগরের উপস্থিতি সবাইকে ভীত করে তোলে। দর্শকদের সঙ্গে নাটিকাতেও অংশ নেন তিনি। সংগীতশিল্পী কনা, শফি ম-ল ও মাহতিম সাকিব বিয়ে বাড়ির অনুষ্ঠানে গান পরিবেশন করেন। আতিয়া আনিসাও পরিবেশন করেন তার জনপ্রিয় গান ‘চলো নিরালায়’। যমজ দুই ভাই দিব্য ও সৌম্য আসেন ওই বিয়ের দাওয়াতে। যমজ হওয়ার বিড়ম্বনায় পড়তে হয় সেখানেও তাদেরকে। চিত্রনায়িকা পূজা চেরী তার সিনেমার বিভিন্ন জনপ্রিয় গানের নৃত্য পরিবেশনার মাধ্যমে সবাইকে আরও রঙিন করে তোলেন। সবশেষে জলের গানের মন মাতানো পরিবেশনার মধ্য দিয়ে শেষ হয় বিয়ে বাড়ির অনুষ্ঠান তথা এবারের আনন্দমেলা।

বাংলা ভিশনে টেলিফিল্ম ‘অসম্ভব খারাপ’

ঈদের দিন দুপুর ২টা ১০ মিনিটে বাংলা ভিশনে প্রচার হবে টেলিফিল্ম ‘অসম্ভব খারাপ’। শেখ নাজমুল হুদা ইমনের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন মারজুক রাসেল, চাষী আলম, অনিকসহ আরও অনেকে। কাহিনী সংক্ষেপ- গ্রাম থেকে ঢাকায় ধনী হওয়ার জন্য এসেছে আবুল কাসেম ও লিটু। ঢাকায় তারা মানুষকে সরকারি চাকরি দেওয়ার কথা বলে সেসব চাকরিপ্রার্থীদের কাছ থেকে লাখ লাখ টাকা নেয়। আর সবাইকে একটাই কথা বলে যে, চাকরির লিখিত পরীক্ষায় পাস করলেই কেবল ভাইভাতে তারা টাকার বিনিময়ে সব কনফার্ম করবেন।
এভাবেই ঢাকায় তাদের চাকরিবাণিজ্য চলছিল। গ্রামের এমনই দুই যুবকের ধনী হওয়ার পেছনের নানান ঘটনা নিয়েই টেলিফিল্মের গল্প। সবশেষে কি হবে তাদের? উর্মিকে কে পাবে? এসব প্রশ্নের উত্তর পেতে দর্শকদের চোখ রাখতে হবে টেলিফিল্মের শেষ পর্যন্ত।

‘বদরুল তুমি ভালো হয়ে যাও’
দেশের সব টিভি চ্যানেল ঈদের দিন থেকে বিশেষ আয়োজন সাজালেও চ্যানেল আই এ ক্ষেত্রে ব্যতিক্রম। যেটি সম্ভব হয়েছে নির্মাতা-সাংবাদিক-নাট্যকার রেজানুর রহমানের মাধ্যমে। প্রতি ঈদেই চাঁদরাতের বিশেষ চমক হিসেবে চ্যানেলটির পর্দায় থাকে এই নির্মাতার বিশেষ নাটক। সেই সূত্রে এবারের ঈদে থাকছে রেজানুর রহমানের ‘বদরুল তুমি ভালো হয়ে যাও’। অর্থলিপ্সু, দুর্নীতিপরায়ণ ব্যক্তি বদরুলকে ঘিরে এই নাটকের গল্প। নির্মাতা জানান, ঢাকায় বদরুলের আত্মীয় আছেন যিনি উচ্চপদস্থ কর্মকর্তা। একসময় তাদের বাড়িতে থেকে তিনি লেখাপড়া করেছেন। সময় পাল্টেছে। বদরুলদের অবস্থা আগের মতো নেই। অভাবগ্রস্ত বদরুল গ্রামে খুন, রাহাজানি, ধর্ষণ কর্মকাণ্ডে জড়িত মানুষদের জেল থেকে ছাড়িয়ে আনার জন্য মাঝে মাঝেই ঢাকায় উচ্চপদস্থ সেই কর্মকর্তার বাসায় আসেন। ওই কর্মকর্তার স্ত্রীর সহযোগিতায় খুনের আসামিকেও জেল থেকে বের করে আনার দৃষ্টান্ত স্থাপন করেন বদরুল।
নির্মাতা রেজানুর রহমানের ভাষ্য, বদরুলের গল্প এখানেই শেষ, তা কিন্তু নয়। বরং শুরু এখান থেকে। পাপ বাপকেও ছাড়ে না- এই প্রতিপাদ্য নিয়ে নাটকটি নির্মাণ করেছি। আশা করছি পুরো নাটকটি দেখলে দর্শকরা সেটা অনুধাবন করতে পারবেন। ফজলুর রহমান বাবু ছাড়াও এতে অভিনয় করেছেন মোহাম্মদ বারী, শামীমা তুষ্টি, আফফান মাহফুজা অপ্সরা, মিন্টু সরদার, মনি কাঞ্চনসহ বিভিন্ন নাট্য সংগঠনের শতাধিক সদস্য। নাটকটি ঈদের আগের দিন সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে চ্যানেল আইতে প্রচার হবে।

মাছরাঙায় মোশাররফের ‘ভারপ্রাপ্ত বউ’
ঈদের দ্বিতীয় দিন রাত ৮টায় মাছরাঙা টিভিতে প্রচার হবে বিশেষ নাটক ‘ভারপ্রাপ্ত বউ’। রচনা ও পরিচালনা- সাজিন আহমেদ বাবু। অভিনয়ে মোশাররফ করিম, শবনম ফারিয়া প্রমুখ। নাটকের কাহিনী এমন-প্রতিদিনের মতো সকালবেলা রিকশায় করে অফিসে যাচ্ছিলেন শোয়েব (মোশাররফ করিম)। একটা নির্জন রাস্তা দিয়ে যাওয়ার সময় কিছু ছিনতাইকারী তার ল্যাপটপ, মোবাইল, মানিব্যাগ সব নিয়ে যায়। মনটা ভীষণ খারাপ। সন্ধ্যায় এক কলিগের কাছ থেকে টাকা নিয়ে  বের হয়ে যায় শোয়েব। সেখানে পরিচয় হয় হুমায়রার সঙ্গে। হুমায়রা কলগার্ল। এক রাতের জন্য শোয়েব তাকে বাসায় নিয়ে আসে। বিবাহিত বলে বাসাভাড়া নিয়েছিল শোয়েব। সবাই জানে তার স্ত্রী ঢাকার বাইরে চাকরি করে। হুমায়রাকে নিয়ে আসার সময় নিজের স্ত্রী বলে পরিচয় দেয়। অনলাইনে খাবার অর্ডার দিয়ে শোয়েব গোসলে যায়। এরমধ্যে কলিংবেল বেজে উঠলে হুমায়রা দরজা খুলে দেখে একজন বয়স্ক লোক। তিনি বলেন- এটা তো আমার ছেলে শোয়েবের বাসা। তুমি কে? হুমায়রা নিজেকে শোয়েবের স্ত্রী বলে পরিচয় দেয়। এটা শুনে তিনি চিৎকার করে ওঠেন।
শোয়েব বিয়ে করেছে আমাদেরকে না জানিয়ে! বাথরুম থেকে বেরিয়ে শোয়েব দেখে তার বাবা গ্রাম থেকে এসেছেন। কি বিপদের কথা! এখন কি হবে! বাবাকে বুঝিয়ে কিছুটা শান্ত করে। বাবা রাগ করলেও হুমায়রাকে দেখে পছন্দ করেছেন খুব। হুমায়রা শোয়েবকে জানায় সে সকালে উঠে চলে যাবে। শোয়েব তাকে বলে বাবা ২/৩ দিন থাকবেন, এই ক’টা দিন যেন সে তার বউ হয়ে থাকে। টাকার বিনিময়ে হুমায়রা থাকতে রাজি হয়। সকালে শোয়েব অফিসে চলে যায়। হুমায়রা তার বাবাকে নিজের শ^শুরের মতোই আদর যত্ন করে। সারাদিন অনেক গল্প হয় তাদের মধ্যে। রাতে শোয়েব বাসায় এলে বাবা বলেন, বউমাকে আমার খুব ভালো লেগেছে। তোর মা বলেছে বউমাকে নিয়ে বাড়ি যেতে। এখন শোয়েব কি করবে?

ঈদে বিটিভিতে তারকাবহুল চার নাটক
ঈদুল আজহা উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচারিত হবে তারকাবহুল তিনটি একক ও একটি চার পর্বের ধারাবাহিক নাটক। ঈদের দিন রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচারিত হবে নূরুদ্দিন জাহাঙ্গীরের রচনা ও এল রুমা আকতারের প্রযোজনায় নাটক ‘মধুযাত্রা’। এ নাটকটিতে অভিনয় করেছেন মনোজ প্রামাণিক, নওবা, মোহাম্মদ বারী, জিয়াউল হাসান কিসলু, আক্তারি বেগম, ম আ সালাম, উপমা, উর্মি, মিজানুর রহমান, শ্যামলী, ইমরান, গাজি রোকন, ফাহমিদা শারমিনসহ আরও অনেকে। 
ঈদের দ্বিতীয় দিন রাত ৮টার বাংলা সংবাদের পর থাকছে বদরুল আনাম সৌদের রচনা ও আল মামুনের প্রযোজনায় নাটক ‘অবিরাম দেবদাস’। নাটকটিতে অভিনয় করেছেন সাজু খাদেম, জাকিয়া বারী মম, আহসান হাবিব নাসিম, হিল্লোল সরকার, সাইফুল আলম শামীম।
ঈদের তৃতীয় দিন রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচার হবে নূরুদ্দিন জাহাঙ্গীরের গল্পে সুজাত শিমুলের রচনা ও মনিরুল হাসানের প্রযোজনায় নাটক ‘প্রায়শ্চিত্ত’। এ নাটকে অভিনয় করেছেন মামুনুর রশীদ, ওয়াহিদা মল্লিক জলি, নাদিয়া আহমেদ, নূরে আলম নয়ন, শাহেদ শরীফ খান, সামিয়া নাহি, কাজী রাজু,  মাসুদ রানা মিঠু, ম. আ. গোলাম, ইকবাল বাবু, সুভাশিষ ভৌমিক, সাথী, আনিসুর রহমান, গাজী রোকন, উত্তম ও সুজাত শিমুল। 
তিনটি একক নাটক ছাড়াও ঈদের আগের দিন থেকে ঈদের দিন, ঈদের ২য় ও ৩য় দিন বিকাল সাড়ে ৫টায় প্রচারিত হবে রাইসুল ইসলাম অনিকের রচনা ও আল মামুনের প্রযোজনায় ধারাবাহিক নাটক ‘চার মূর্তি’। নাটকটিতে অভিনয় করেছেন আহসান হাবিব নাসিম, ইন্তেখাব দিনার, সাজু খাদেম, রওনক হাসান ও রুকাইয়া জাহান চমক।

দীপ্ত টিভিতে ওয়েব ফিল্ম ‘পয়জন’

দীপ্ত টিভিতে ঈদের দ্বিতীয় দিন বিকেল ৪টায় প্রচার হবে ওয়েব ফিল্ম ‘পয়জন’। এর গল্পটা এমন-তিন তিনটা ফ্লপ সিনেমার পর চার নম্বর সিনেমা সুপারহিট সঙ্গে ন্যাশনাল অ্যাওয়ার্ড! নায়িকা রূপা মীর্জা এখন টক অব দ্য শো বিজ। এই সাকসেস সেলিব্রেট করতে সে একটা পার্টি থ্রো করে। আলোকোজ্জ্বল ওই  পার্টিতে  শূন্য থেকে শিখরে ওঠা রূপা মীর্জার অন্ধকার অতীত সামনে চলে আসে। আপন, পর, শত্রু, মিত্র, মুখ ও মুখোশ সব যেন এক গোলক ধাঁধা! পুরনো ক্ষত, পাপ কিংবা লোভের গল্পে রাত বাড়তে থাকে আর বাড়তে থাকে লাশ! মামুনুর রশিদ তানিমের রচনায় ও সঞ্জয় সমদ্দারের পরিচালনায় ওয়েব ফিল্মটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন তানজিন তিশা। এছাড়াও আরও অভিনয় করেছেন আবু হুরায়রা তানভীর, টাইগার রবি, রওনক রিপন, আব্দুল্লাহ আল সেন্টু, এ কে আজাদ সেতু, এস এম সোহাগ প্রমুখ।
ঈদে পুজার ‘ধরা তরু কাব্য’

তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার মানেই একটু আলাদা কিছু। আর সেটি যদি হয় ঈদের জন্য, তবে তো বাড়তি কিছুর সম্ভাবনা তৈরি হয়। থিয়েটার প্রধান পূজা সেনগুপ্ত জানান, বিশেষ নৃত্যানুষ্ঠান হিসেবে ঈদের দিন বিকাল ৫টায় তুরঙ্গমীর নতুন প্রযোজনা ‘ধরা তরু কাব্য’ প্রচার হবে বিটিভিতে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বৃক্ষবন্দনা’ কবিতা অবলম্বনে এই পরিবেশনাটির ভাবনা, নকশা, নৃত্য ও নির্দেশনা দিয়েছেন পূজা সেনগুপ্ত। পরিবেশনায় থাকছেন পূজাসহ তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার সদস্যরা। ২০১৪ সালে প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশের নাচের নিজস্ব ধারা নির্মাণ ও নাচে পেশাদারিত্ব অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে তুরঙ্গমী।


 

×