ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ভারতজুড়ে ‘মুজিব’ চলচ্চিত্রের প্রচার শুরু

সংস্কৃতি ডেস্ক

প্রকাশিত: ২১:৪১, ২১ অক্টোবর ২০২৩

ভারতজুড়ে ‘মুজিব’ চলচ্চিত্রের প্রচার শুরু

ভারতের বিভিন্ন জায়গায় ‘মুজিব’ চলচ্চিত্রের পোস্টার

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রথম বাঙালি নেতা তিনি। যিনি মানুষকে স্বাধীনতার জন্য উদ্বুদ্ধ করেছিলেন। যার বলিষ্ঠ নেতৃত্বে মুক্তিকামী বাঙালি পেয়েছে একটি স্বাধীন সার্বভৌম ভূখ-। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত হয়েছে ‘মুজিব : একটি জাতির রূপকার’ সিনেমা। নির্মাণ করেছেন ভারতের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। 
বাংলাদেশে ১৩ অক্টোবর ১৫০টি প্র্রেক্ষাগৃহে একযোগে মুক্তি পেয়েছে বঙ্গবন্ধুর এ বায়োপিক। পরে এর প্রেক্ষাগৃহের সংখ্যা বেড়ে ১৬১টিতে দাঁড়ায়। এদিকে সিনেমাটি ভারতে বাংলা ও হিন্দি ভাষায় মুক্তি পাচ্ছে ২৭ অক্টোবর। এ উপলক্ষে প্রচারও শুরু হয়েছে ভারতজুড়ে।
শনিবার বঙ্গবন্ধুর চরিত্রাভিনেতা আরিফিন শুভ তার ফেসবুক পেজে পোস্ট দিয়েছেন। তিনি পোস্টে লিখেছেন, ভারতজুড়ে শুরু হয়েছে ‘মুজিব’ সিনেমার প্রচার। বাংলা ও হিন্দি ভাষায় ভারতে ‘মুজিব : একটি জাতির রূপকার’ মুক্তি পাচ্ছে আগামী ২৭ অক্টোবর। স্ট্যাটাসের সঙ্গে তিনি একটি ছবিও পোস্ট করেছেন।
বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমাটিতে দুই দেশের দুই শতাধিক শিল্পী অভিনয় করেছেন।
এই ছবির চিত্রনাট্য লিখেছেন শ্যামা জায়েদি ও অতুল তিওয়ারি। এতে বঙ্গবন্ধুর ছোটবেলার চরিত্রে অভিনয় করেছেন দিব্যজ্যোতি আর বড়বেলার চরিত্রে আরিফিন শুভ। বেগম ফজিলাতুন নেছা মুজিব চরিত্রে অভিনয় করেছেন তিনজন। একবারে শিশু বয়সে একজন শিশুশিল্পী, ১২ থেকে ১৭ পর্যন্ত প্রার্থনা ফারদীন দীঘি এবং পরের জীবনে নুশরাত ইমরোজ তিশা। শেখ হাসিনা চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া এবং শেখ রেহানার চরিত্রে অভিনয় করেছেন সাবিলা নূর।

শেরেবাংলা এ কে ফজলুল হকের চরিত্রে শহীদুল ইসলাম সাচ্চু, খন্দকার মোশতাকের চরিত্রে ফজলুর রহমান বাবু, আবদুল হামিদ খান ভাসানীর চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, তাজউদ্দীন আহমেদের চরিত্রে রিয়াজ, বঙ্গবন্ধুর পিতা শেখ লুৎফর রহমানের চরিত্রে চঞ্চল চৌধুরী, মাতা সায়েরা খাতুনের চরিত্রে দিলারা জামান, হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে তৌকীর আহমেদ, তোফায়েল আহমেদের চরিত্রে সাব্বির আহমেদ, টিক্কা খান চরিত্রে জায়েদ খান, মানিক মিঞার চরিত্রে তুষার খান অভিনয় করেছেন।

×