ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘শনিবার বিকেল’ মুক্তির দাবিতে সোচ্চার ডিরেক্টরস গিল্ড

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫২, ২৮ আগস্ট ২০২২

‘শনিবার বিকেল’ মুক্তির দাবিতে সোচ্চার ডিরেক্টরস গিল্ড

‘শনিবার বিকেল’ চলচ্চিত্রে জাহিদ হাসান ও তিশা

মোস্তফা সরয়ার ফারুকীরশনিবার বিকেলসেন্সর ছাড়পত্র দেয়ার দাবিতে সোচ্চার হলো টিভি নাটক নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ড। তিন বছরের বেশি সময় ধরে ছবিটি সেন্সর ছাড়পত্র পাচ্ছে না, এটা মুক্ত চিন্তার জন্য সবচেয়ে বড় বাধা বলে মনে করছে সংগঠনটি

রবিবার (২৮ আগস্ট) এই বিষয়ে একটি প্রতিবাদলিপি প্রকাশ করে সংগঠনটি। এতে সংগঠনের পক্ষ থেকে বিস্ময় প্রকাশ করে বলা হয়, সেন্সর বোর্ড এই সিনেমাটিকে সেন্সর ছাড়পত্র কেন দিচ্ছে না, তা আমাদের কাছে পরিষ্কার নয়। প্রতিবাদপত্রে আরও জানানো হয়, প্রায় ধ্বংস হতে যাওয়া সিনেমা যে কয়েকজন পরিচালক এখনও আশার আলো দেখাচ্ছে, যে কজন পরিচালক আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলা চলচ্চিত্রকে বিশেষভাবে পরিচয় করাতে সক্ষম হয়েছে, তাদের মধ্যে মোস্তফা সরয়ার ফারুকী অন্যতম। তার প্রায় সব সিনেমা আন্তর্জাতিক চলচ্চিত্র ৎসবগুলোতে গুরুত্বের সঙ্গে প্রদর্শন করা হয়। অনেক সিনেমা পুরস্কৃত হয়েছে, যা আমাদের জন্য গর্বের। ২০১৯ সালেশনিবার বিকেলমস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র ৎসবের ৪১তম আসরে রাশান ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস জুরি পুরস্কার এবং কমেরসান্ত পুরস্কারসহ অনেক ৎসবে পুরস্কৃত প্রশংসিত হয়। এছাড়া বুসান সিডনিসহ অনেক ৎসবের অফিসিয়াল সিলেকশনে স্থান পায় ছবিটি। ডিরেক্টরস গিল্ড চায়, বাংলাদেশেওশনিবার বিকেলসিনেমাটি দেখানো হোক।

বাংলা সিনেমার উন্নতির ধারা অব্যাহত রাখার জন্যশনিবার বিকেল’-এর সেন্সর ছাড়পত্র না দেয়ায় প্রতিবাদ জানালেন তারা। পাশাপাশি বর্তমান সেন্সর আইনের পরিবর্তে সেন্সর গ্রেডেশন পদ্ধতি চালুর দাবি জানায় সংগঠনটি। ২০১৯ সালে সেন্সর বোর্ডের সনদ পাওয়ার সব আনুষ্ঠানিকতা শেষ হলেও এখন পর্যন্ত দেশে আলোর মুখ দেখেনি মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত সিনেমাশনিবার বিকেল বিষয়টি নিয়ে সে সময় তুমুল লেখালেখি হলেও কোনও এক অজানা কারণে থমকে যায় এর ছাড়পত্র।

×