ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১

প্রাথমিক বিদ্যালয়গুলোতে ফের ছুটি বাড়ছে কী না সিদ্ধান্ত শুক্রবার

প্রকাশিত: ১১:৪৩, ২৫ এপ্রিল ২০২৪

প্রাথমিক বিদ্যালয়গুলোতে ফের ছুটি বাড়ছে কী না সিদ্ধান্ত শুক্রবার

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি না বাড়িয়ে অনলাইন ক্লাস চালুর চিন্তা করছে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

তীব্র তাপপ্রবাহের কারণে চলতি সপ্তাহজুড়ে বন্ধ রয়েছে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিকের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। 

আগামী শনিবার (২৭ এপ্রিল) এই ছুটি শেষ হওয়ার কথা রয়েছে। এদিকে, সিলেবাস শেষ করতে মাধ্যমিকের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি না বাড়িয়ে অনলাইন ক্লাস চালুর চিন্তা করছে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

আরও পড়ুন : ২০২৫ সালে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার!

অন্যদিকে, প্রাথমিক বিদ্যালয়গুলোতে ছুটি বাড়ছে নাকি ক্লাস কমিয়ে রবিবার (২৮ এপ্রিল) থেকে খুলছে, সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নিতে পারেনি।

যদিও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র বলছে, মাধ্যমিকের মতো ছুটি না বাড়িয়ে অনলাইন ক্লাস চালুর চিন্তা করছে শিক্ষা অধিদপ্তর অধিদপ্তর এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্টরা। সেক্ষেত্রে দুয়েকদিনের মধ্যে মন্ত্রণালয় ও অধিদপ্তরের শীর্ষকর্তারা বৈঠকে বসে সিদ্ধান্ত নেবেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর সাপ্তাহিক ছুটিসহ অন্যান্য ছুটি বাদে ১৮০ দিনের মতো প্রাথমিক বিদ্যালয় খোলা থাকার কথা। এর মধ্যে তাপপ্রবাহের কারণে অনির্ধারিতভাবে পাঁচ দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে হচ্ছে। এই ছুটি দীর্ঘায়িত হলে সিলেবাস শেষ করা অনিশ্চিত হয়ে পড়তে পারে। এসব চিন্তা করেই তাপপ্রবাহ অব্যাহত থাকলে অনলাইনে ক্লাস নেওয়ার চিন্তা-ভাবনা চলছে।

 বুধবার (২৪ এপ্রিল) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত  বলেন, তাপপ্রবাহের কারণে প্রাথমিকের ছুটি বৃহস্পতিবার (২৫ এপ্রিল) পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এখন আগামী রবিবার থেকে ক্লাস কমিয়ে খুলছে নাকি ছুটি বাড়ানো হচ্ছে, সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। আগামী শুক্রবার (২৬ এপ্রিল) এ বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত জানানো হবে বলে তিনি জানান। এছাড়া অনলাইন ক্লাস চালুর কথাও ভাবছে বলে তিনি জানান।

অভিভাবকরা শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনায় অনলাইন মাধ্যমে শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুরোধ জানাচ্ছে। অনলাইনে শ্রেণি কার্যক্রম পরিচালনা হলে তা শিক্ষার ঘাটতি পূরণে অনেকটাই সহায়ক হবে।

এদিকে, সারাদেশের আবহাওয়ার পূর্বাভাস পাঁচদিনে উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই বলে বুধবার (২৪ এপ্রিল) এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

তাসমিম

×