ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক ভর্তির আবেদনের শেষ দিন আজ

প্রকাশিত: ১০:৪৮, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক ভর্তির আবেদনের শেষ দিন আজ

জাতীয় বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি আবেদনের সময় শেষ হচ্ছে আজ। বুধবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা পর্যন্ত আগ্রহী শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।‌

গেল কয়েক বছরের মতো জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজে এবারও এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে স্নাতকে ভর্তি নেওয়া হবে। ফলে এবার কোনো ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না।

আরও পড়ুন : ছাত্রীদের যৌন নির্যাতন: ভিকারুননিসার সেই শিক্ষক রিমান্ডে

আবেদনের নতুন যোগ্যতা নির্ধারণ

ভর্তি আবেদনের জিপিএ (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) কমানোর সিদ্ধান্ত হয়েছে। ১০ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক আবেদনের যোগ্যতা কমানোর সিদ্ধান্ত হয়। মানবিক/ব্যবসায় শিক্ষা এবং কারিগরি থেকে আসা বিজনেস ম্যানেজমেন্ট ও ডিপ্লোমা-ইন-কমার্স শাখার শিক্ষার্থীদের আবেদনে এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত জিপিএ ন্যূনতম ৬ প্রয়োজন হবে। এর আগে মানবিকে ৬.৫০, ব্যবসায় শিক্ষা এবং কারিগরি থেকে আসা বিজনেস ম্যানেজমেন্ট ও ডিপ্লোমা ইন কমার্স শাখার শিক্ষার্থীদের আবেদনে প্রয়োজন হতো ৭.০০।

বিজ্ঞান এবং কারিগরি ভোকেশনাল থেকে আসা শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি মিলিয়ে প্রাপ্ত জিপিএ ন্যূনতম ৬.৫০ প্রয়োজন হবে। এর আগে জিপিএ ৭.০০ প্রয়োজন হতো।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে হয়, আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে। প্রাথমিক আবেদন ফি বাবদ ৩৫০ টাকা সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অথবা সরাসরি জমা দিতে হবে। এই শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের আগামী ১০ মার্চ থেকে শ্রেণি পাঠদান শুরু হবে।

২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোয় প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার পরিবর্তে এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি শুরু হয়। এর আগে পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হতো জাতীয় বিশ্ববিদ্যালয়ে।

এবি 

সম্পর্কিত বিষয়:

×