ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বশেফমুবিপ্রবির উপাচার্য হলেন জবির অধ্যাপক ড. কামরুল

জবি সংবাদদাতা

প্রকাশিত: ১২:৩৫, ১২ ডিসেম্বর ২০২২

বশেফমুবিপ্রবির উপাচার্য হলেন জবির অধ্যাপক ড. কামরুল

অধ্যাপক ড. কামরুল আলম খান

জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কামরুল আলম খান।

সোমবার (১২ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব মোছা রোখছানা বেগমের সই করা প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, উপাচার্য হিসেবে তার এ নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে চার বছর পর্যন্ত স্থায়ী হবে। তবে প্রযোজ্য ক্ষেত্রে তিনি নিয়মিত চাকরির বয়সমূর্তিতে মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসরগ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উক্ত মেয়াদের অবশিষ্টাংশ পূর্ণ করবেন। 

প্রজ্ঞাপনে আরও বলা হয়, তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতা প্রাপ্য হবেন। বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তিনি সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

অধ্যাপক কামরুল আলম খান পাথরকুচি পাতা থেকে বিদ্যুৎ উৎপাদনের  বিস্ময়কর পদ্ধতির আবিষ্কারক। পাথরকুচি পাতার রস থেকে উৎপাদিত বিদ্যুৎ দিয়ে তিনি বৈদ্যুতিক বাতি, টেবিল ফ্যান, এনার্জি বাল্ব, কম্পিউটার, সাদাকালো টেলিভিশনসহ বিভিন্ন বৈদ্যুতিক যন্ত্র চালিয়ে সফল হয়েছেন। এছাড়াও তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাশুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করে আসছেন।

 

এমএইচ

×