ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেই শিক্ষার্থীরা পাবেন নগদ অর্থ : উপাচার্য

প্রকাশিত: ০৯:৫৫, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেই শিক্ষার্থীরা পাবেন নগদ অর্থ : উপাচার্য

 উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি হতে পারলে শিক্ষার্থীরা বৃত্তি হিসেবে নগদ পাঁচ হাজার করে টাকা করে পাবেন, এরকম একটি প্রক্রিয়া নিয়ে কাজ চলমান বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সুইমিং পুলে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের (ইডাফস) বার্ষিক সাধারণ সভা ও পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া প্রথম বর্ষের প্রতিটি শিক্ষার্থীকেই পাঁচ হাজার টাকা করে বৃত্তি প্রদান করা হবে। আমাদের বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সহযোগিতায় শিগগিরই এরকম একটা পদ্ধতি কার্যকর করা হবে। এই ধরনের উদ্যোগ শিক্ষার্থীদের মেধা বিকাশের পথ আরও সুগম করবে এবং পড়াশোনায় উৎসাহ প্রদান করবে বলে তিনি উল্লেখ করেন।

এসময় ইডাফসের সভাপতি অধ্যাপক ড. মো. দিদার-উল আলম, বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. হারুনর রশীদ খান এবং সংগঠনের সাধারণ সম্পাদক মো. আবুল ফজল মীরসহ অ্যালামনাইরা উপস্থিত ছিলেন।

বক্তব্য প্রদানকালে অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল মহান ভাষার মাসে ১৯৫২ সালের ভাষা আন্দোলনে ১ম গ্রেপ্তার সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ভাষা শহিদদের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে আন্দোলন-সংগ্রামের ধারাবাহিকতায় আজ আমরা স্বাধীন সার্বভৌম দেশ পেয়েছি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনবদ্য অবদান তুলে ধরে তিনি বলেন, এই অর্জনের কারণে বিশ্বের সব ভাষার মানুষ মাতৃভাষায় কথা বলার অধিকার পেয়েছে।

উপাচার্য আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সম্পৃক্ততা আরও বৃদ্ধির মাধ্যমে শিক্ষার্থীদের সহযোগিতা ও সার্বিক উন্নয়নে শতবর্ষী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইদের সক্রিয় ভূমিকা পালন করতে হবে। শিক্ষা, গবেষণাসহ সব ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়কে আরও এগিয়ে নিতে রোডম্যাপ তৈরির মাধ্যমে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য উপাচার্য অ্যালামনাইদের প্রতি আহ্বান জানান।

এবি

×