ঢাকা, বাংলাদেশ   রোববার ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

পুঁজিবাজারের পতন ঠেকাতে ৫০ হাজার কোটি টাকা বরাদ্দসহ ১২ দাবি 

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২২:৩৪, ২৯ মে ২০২৪

পুঁজিবাজারের পতন ঠেকাতে ৫০ হাজার কোটি টাকা বরাদ্দসহ ১২ দাবি 

পুঁজিবাজারের পতন ঠেকাতে ৫০ হাজার কোটি টাকা বরাদ্দসহ ১২ দাবি 

শেয়ারবাজারে অব্যাহত দরপতনের মধ্যে পড়ে প্রতিদিনই মূলধন হারাচ্ছেন বিনিয়োগকারীরা। এই খাতের পতন ঠেকানো ও স্থিতিশীলতা রক্ষায় আগামী বাজেটে ৫০ হাজার কোটি টাকা বরাদ্দসহ ১২ দফা দাবি জানিয়েছে শেয়ারবাজার বিনিয়োগকারী জাতীয় ঐক্য ফাউন্ডেশন (ক্যাপমিনাফ)।
বুধবার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি রুহুল আমিন আকন্দ। তিনি বলেন, দেশের শিল্পপতিরা শেয়ারবাজার থেকে পুঁজি সংগ্রহ করে শিল্পের বিকাশ ঘটাচ্ছেন।

এতে করে বেকারত্ব লাঘব হচ্ছে, কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে ও প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জিত হচ্ছে। ফলে দেশের অর্থ বিভাগ সমৃদ্ধশালী হচ্ছে। কিন্তু শেয়ারবাজার আজ চরম হুমকির মধ্যে বিনিয়োগকারীরা তাদের পুঁজি হারাচ্ছে। অনেকেই ইতোমধ্যে বিনিয়োগ করে সর্বস্বান্ত হয়ে পথে বসেছে।

রুহুল আমিন আকন্দ অভিযোগ করে বলেন, শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থার বর্তমান পর্ষদ দায়িত্ব নেওয়ার পর তাদের নানা আশ্বাস ও আহ্বানে নতুন করে অনেক বিনিয়োগকারী বিনিয়োগ করেছে। কিন্তু দূরদর্শিতার অভাবে কিছু বিতর্কিত গোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার কারণে খারাপ কোম্পানিগুলোকে শেয়ারবাজারে তালিকাভুক্তির অনুমোদন দিয়ে বাজার থেকে বেহিসাবি (বিশাল আকারের) অর্থ বের করে নেওয়ার সুযোগ তৈরি করে দিয়েছে। 
এতে করে দীর্ঘদিন ধরে শেয়ারবাজারে অস্থিতিশীল পরিবেশ বিরাজ করছে।
শেয়ারবাজারে বর্তমান মন্দা পরিস্থিতি থেকে উত্তরণে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে ১২ দফা দাবি তুলে ধরা হয়। 

×