ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য নতুন প্রডাক্ট চালু করেছে জনতা ক্যাপিটা

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২১:২৭, ১৫ মে ২০২৪

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য নতুন প্রডাক্ট চালু করেছে জনতা ক্যাপিটা

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্যা নতুন প্রডাক্ট

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্যা নতুন প্রডাক্ট চালু করেছে জনতা ব্যাংক পিএলসির সাবসিডিয়ারি প্রতিষ্ঠান জনতা ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড (জেসিআইএল)। গত সোমবার ‘প্রত্যাশা’ নামে চালু হওয়া প্রডাক্টটির উদ্বোধন করেন জনতা ব্যাং্কের এমডি অ্যান্ড সিইও এবং জেসিআইএল চেয়ারম্যান মো. আব্দুল জব্বার। জেসিআইএলের প্রধান কার্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠানে এ সময় জনতা ব্যাংলকের ডিএমডি এবং জেসিআইএল ডিরেক্টর মো. গোলাম মরতুজা, মো. ফয়েজ আলম, মো. নুরুল ইসলাম মজুমদার ও মো. নুরুল আলম, এফসিএমএ এফসিএ (সিএফও) এবং জেসিআইএল এর চীফ এক্সিকিউটিভ শহীদুল হক এফসিএমএ উপস্থিত ছিলেন।

জনতা ব্যাংক সূত্র জানায়, এ প্রোডাক্টের মাধ্যমে জেসিআইএল নিজেই গ্রাহকের হয়ে শেয়ার কেনাবেচা করবে। কোম্পানি ও বাজার বিশ্লেষণের আলোকে উপযোগী শেয়ার নির্বাচন করবে জনতা ক্যাপিটাল, যাতে বিনিয়োগে ঝুঁকি কমে আসে, বাড়ে মুনাফার সম্ভাবনা। এছাড়া এই প্রোডাক্টের আওতায় গ্রাহক শেয়ার কেনার জন্য ঋণ সুবিধা (মার্জিন লোন) নিতে পারবেন। এই ঋণের সুদের হারও হবে তুলনামূলক নমনীয়।

প্রত্যাশা মূলত একটি ব্যাংকস ডিস্ক্রিশনারি একাউন্ট (বিডিএ)। এই ধরনের একাউন্টের বিশেষত্ব হচ্ছে, এখানে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান গ্রাহকের হয়ে শেয়ার কেনাবেচা সংক্রান্ত যে কোনো সিদ্ধান্ত নিয়ে থাকে। অনেক বিনিয়োগকারী, বিশেষ করে ব্যক্তি বিনিয়োগকারীর পক্ষে পেশাগত ব্যস্ততার কারণে শেয়ারবাজার ও অর্থনীতির হালনাগাদ তথ্যের খোঁজখবর রাখা, কোম্পানির তথ্য বিশ্লেষণ করা সম্ভব হয় না। তাই তাদের বিনিয়োগ সংক্রান্ত সিদ্ধান্তে ভুল হওয়ার আশঙ্কা ও তুলনামূলক বেশি ঝুঁকি থাকে।

বিডিএ একাউন্টের ক্ষেত্রে যেহেতু প্রতিষ্ঠান গ্রাহকের হয়ে শেয়ার নির্বাচন ও কেনাবেচার সিদ্ধান্ত নেয়, তাই তাতে ঝুঁকি থাকে কম। কারণ প্রতিষ্ঠানের আছে পেশাগত দক্ষতা, নিজস্ব রিসার্চ টিম।
বর্তমানে মার্চেন্ট ব্যাংকগুলোতে বিডিএ প্রোডাক্ট খুবই কম। বেশিরভাগই হচ্ছে ইনভেস্টরস ডিস্ক্রিশনারি একাউন্ট (আইডিএ), যেখানে গ্রাহককে নিজের পছন্দে ও সিদ্ধান্তে শেয়ার কেনাবেচা করতে হয়।

জনতা ক্যাপিটালের নতুন এ প্রোডাক্টটি মূলত ডাক্তার, প্রকৌশলী, ব্যবসায়ী, গৃহিণী, অনাবাসী বাংলাদেশী, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং পোর্টফোলিও পরিচালনার জন্য যাদের সময় খুবই সীমিত, তাদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। জনতা ক্যাপিটালের জনতা প্রত্যাশা প্রোডাক্টটি অনেক নমনীয়। এর গ্রাহকরা তাদের পছন্দ অনুযায়ী শেয়ারের ক্যাটাগরি বাছাই করার সুবিধা পাবেন।

×