ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

আইন সংশোধনের উদ্যোগ

বিমা কোম্পানির সম্পদ জামানত রেখে পরিচালকরা ঋণ নিতে পারবেন না

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২২:২০, ১৭ এপ্রিল ২০২৪

বিমা কোম্পানির সম্পদ জামানত রেখে পরিচালকরা ঋণ নিতে পারবেন না

বিমা কোম্পানি আইন সংশোধনের উদ্যোগ

সম্পদ বা বিনিয়োগ জামানত হিসেবে রেখে কোনো বিমা কোম্পানি তার পরিচালক বা শেয়ারহোল্ডার অথবা তাদের পরিবার বা তাদের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান বা অন্য কারও থেকে ঋণ প্রাপ্তিতে সহায়তা করতে পারবে না। একই সঙ্গে বিমা কোম্পানির প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) এবং সচিব নিয়োগের ক্ষেত্রে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) অনুমোদন নিতে হবে। এমনকি আইডিআরএর অনুমোদন ছাড়া সিএফও-সচিবকে চাকরিচ্যুত বা বরখাস্ত করা যাবে না।
এমন নতুন ধারা সংযোজন করে বিমা আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে আইডিআরএ। এ বিষয়ে তৈরি করা সংশোধনীর খসড়ার ওপর সংশ্লিষ্ট অংশীজন, বিশেষজ্ঞ এবং জনসাধারণের মতামত চেয়েছে বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থাটি। আগামী ২৪ এপ্রিলের মধ্যে ই-মেইলের মাধ্যমে এই মতামত দিতে বলা হয়েছে।
বর্তমানে বলবত বিমা আইন ২০১০-এর ৪৪ (১) ধারায় বলা আছে- ‘কোনো বিমাকারী উহার নিজের শেয়ারের জামানতে কোনো প্রকার অগ্রিম, ঋণ বা আর্থিক সুবিধা প্রদান করিবে না।’ এই ধারা কিছুটা সংশোধন করে খসড়াতে বলা হয়েছে- ‘কোনো বিমাকারী উহার নিজের শেয়ারের জামানতে কোনো প্রকার অগ্রিম ঋণ ও আর্থিক সুবিধা প্রদান করিবে না। এক্ষেত্রে বিনিয়োগও আর্থিক সুবিধার আওতাভুক্ত হইবে।’ এই সংশোধনীর পাশাপাশি এ সংক্রান্ত নতুন দুটি ধারাও যুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এর মধ্যে একটি ধারায় বলা হয়েছে- ‘বিমাকারী তাহার সম্পদ বা বিনিয়োগ জামানত হিসেবে রাখিয়া উহার পরিচালক বা শেয়ারহোল্ডার বা তাহাদের পরিবার বা তাহাদের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান বা অন্য কারও হইতে ঋণ প্রাপ্তিতে সহায়তা প্রদান করিতে পারিবে না।’

×