ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

জনকণ্ঠকে দেওয়া সাক্ষাৎকারে গণতান্ত্রিক ফ্রন্টের প্যানেল প্রধান বর্তমান মহাসচিব আবদুস সালাম আরেফ

স্মার্ট পর্যটন ব্যবস্থা গড়ে তুলতে কাজ করবে আটাব

রহিম শেখ

প্রকাশিত: ২২:৩১, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

স্মার্ট পর্যটন ব্যবস্থা গড়ে তুলতে কাজ করবে আটাব

আবদুস সালাম আরেফ

টিকিট সিন্ডিকেট করে মূল্যবৃদ্ধি ও কৃত্রিম সংকট বন্ধে কাজ করবে ট্রাভেল এজেন্সিগুলোর সংগঠন অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)। একই সঙ্গে অনলাইন ট্রাভেল এজেন্সির সুষ্ঠু নীতিমালা প্রণয়নের উদ্যোগ ও অনুমোদনহীন অবৈধ ট্রাভেল এজেন্সির ব্যবসা কার্যক্রম বন্ধসহ স্মার্ট পর্যটনশিল্পের বিকাশে কাজ করবে সংগঠনটি। জনকণ্ঠকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন, আটাবের আসন্ন নির্বাচনে গণতান্ত্রিক ফ্রন্টের প্যানেল প্রধান বর্তমান মহাসচিব আবদুস সালাম আরেফ। 
আগামী ৫ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে আটাব নির্বাচন। নির্বাচনে আবদুস সালাম আরেফ-আফসিয়া জান্নাত সালেহর গণতান্ত্রিক ফ্রন্টের ব্যালট নম্বর ৩০ থেকে ৫৮। আসন্ন নির্বাচন প্রসঙ্গে আবদুস সালাম আরেফ বলেন, যুগের সঙ্গে তাল মিলিয়ে সদস্যদের স্বার্থকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে স্মার্ট আটাব গড়ে তোলাই আমাদের লক্ষ্য। এজন্য টিকেট সিন্ডিকেট করে মূল্যবৃদ্ধি ও কৃত্রিম সংকট বন্ধ করার কর্যক্রম চলমান থাকবে। কোনো কারণে বাংলাদেশে অপারেটেড এয়ারলাইন্স তাদের ফ্লাইট অপারেশন বন্ধ করলে সদস্যদের পাওনা টাকা গ্রহণে বিহিত ব্যবস্থা গ্রহণ করবে আটাব। 
তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম-সিলেট-কক্সবাজার এয়ারপোর্টে যাত্রী সহায়তা এবং পর্যটন শিল্প বিকাশে আটাব এর বুথ এবং লাউঞ্জ প্রতিষ্ঠার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। সরকার অনুমোদিত স্বনামধন্য কোনো ইন্স্যুরেন্স কম্পানির সঙ্গে আটাবের সকল সদস্যদের  গ্রুপ জীবন বীমার আওতায় আনা হবে। যাতে সদস্যরা কমপক্ষে পাঁচ লাখ টাকার মৃত্যুঝুঁকি এবং দুই লাখ টাকার স্বাস্থ্যঝুঁকি সুবিধা পেতে পারেন।

পর্যটন সমৃদ্ধ বিভিন্ন দেশে (ইউরোপ ও আমেরিকা) সদস্যদের নিয়ে বৎসরে কমপক্ষে একটি ফেম ট্রিপের আয়োজন করা হবে। বাংলাদেশের নয়নাভিরাম পর্যটন এলাকাগুলো আটাব সদস্যদের পরিবারবর্গসহ বৎসরে অন্তত ১ বার  বহির্বিশ্ব হতে ভ্রমণের/পর্যটন কার্নিভালের ব্যবস্থা করা হবে। বিভিন্ন মাধ্যমে বাংলাদেশ হতে ভ্রমণ করবে এ ধরনের টিকিট ইস্যু বন্ধ করার ব্যবস্থা গ্রহণ করা হবে, এতে দেশের বিশাল পরিমাণ বৈদাশিক মূদ্রা সাশ্রয় হবে এবং সদস্যদের টিকিট বিক্রয় বৃদ্ধি পাবে।

তিনি বলেন, ব্যাংকের ক্রেডিট কার্ডের মাধ্যমে এয়ারলাইন্সগুলোর অতিরিক্ত সাশ্রয়ী মূল্যে টিকিট বিক্রি বন্ধ করার উদ্যোগ নেওয়া হবে। একই সঙ্গে আটাব এর সকল সম্মানিত সদস্যদের পরিবারসহ বিদেশ ভ্রমণে স্পেশাল ভাড়ায় টিকেট প্রাপ্তির ব্যবস্থা করা হবে।
আবদুস সালাম আরেফ বলেন, আটাব-এর সদস্যদের কল্যাণের জন্য আটাবকে সম্পূর্ণভাবে ডিজিটাল প্লাটফর্মে রূপান্তর করা, যাতে করে আটাবের ১০০ শতাংশ স্বচ্ছতা থাকে ও সদস্যরা অতি সহজে সেবা গ্রহণ করতে পারে। এ লক্ষে সফটওয়্যার ও এ্যাপস প্রায় ৯০ শতাংশ সম্পূর্ণ হয়েছে। বার্ষিক পিকনিক আয়োজনের মাধ্যমে সদস্যদের মধ্যে সম্পর্ক ও সৌহার্দ্য বৃদ্ধি করা হবে।  মন্ত্রণালয়ে, ট্যুরিজম বোর্ডসহ সকল সরকারি দপ্তরের সঙ্গে সুসম্পর্কের মাধ্যমে সদস্যদের স্বার্থ সংরক্ষণ করা হবে।  সকল সদস্যের জন্য ফ্রি ট্রেনিংয়ের ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতোমধ্যে ২০০ জন সদস্য ফ্রি ট্রেনিং সম্পূর্ণ করেছেন।

×