ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

রূপালী ব্যাংক পিএলসির ১২শ কোটি টাকার বন্ড অনুমোদন

প্রকাশিত: ১৮:২৬, ২১ ডিসেম্বর ২০২৩

রূপালী ব্যাংক পিএলসির ১২শ কোটি টাকার বন্ড অনুমোদন

রূপালী ব্যাংক পিএলসি

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের রূপালী ব্যাংক পিএলসির ১২শ কোটি টাকা মূল্যের বন্ড অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ৮৯২তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়।

বিএসইসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রূপালী ব্যাংক আনসিকিউরড, নন-কনভাটেবল, ফুল্লি রিডেমাবল, ফ্লাটিং রেট সাবঅর্ডিনেটেড বন্ড অনুমোদন করা হয়েছে। এর কুপোন রেট হবে রেফারেন্স রেট প্লাস ২ কুপোন মার্জিন।

যা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও উচ্চ সম্পদশালী একক বিনিয়োগকারী এবং আইনানুগ যোগ্য বিনিয়োকারীদের মাঝে প্রাইভেট প্রেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে। এই বন্ডের প্রতি ইউনিট মূল্য হবে ১ কোটি টাকা। এই বন্ড ইস্যুর মাধ্যমে উত্তোলন করা অর্থ রুপালী ব্যাংক টায়ার-২ মূলধন ভিত্তি শক্তিশালী করবে।

বন্ডটির ট্রাস্টি হিসেবে রয়েছে ব্র্যাক ইপিএল ইনভেস্টম্যান্ট এবং অ্যারেঞ্জার হিসেবে রয়েছে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড। এছাড়া বন্ডটি অলটারনেটিভ ট্রেডিং বোর্ডে তালিকাভুক্ত হবে।

তথ্য অনুসারে, তৃতীয় প্রান্তিকে (জুলাই,২৩-সেপ্টেম্বর,২৩) রূপালী ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৩ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ০৮ পয়সা। অপরদিকে, ৯ মাসে (জানুয়ারি,২৩-সেপ্টেম্বর,২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৩ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ২০ পয়সা।৩০ সেপ্টেম্বর ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ৩৬ টাকা ৯৩ পয়সা।

রূপালী ব্যাংক ৩১ ডিসেম্বর ২০২২, তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য কোন লভ্যাংশ ঘোষণা করেনি।

১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত রূপালী ব্যাংকের অনুমোদিত মূলধন ৭০০ কোটি ও পরিশোধিত মূলধন ৪৬৪ কোটি ৬৯ লাখ ৭০ হাজার টাকা।

ব্যাংকটির মোট শেয়ারের মধ্যে সরকারের কাছে ৯০ দশমিক ১৯ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৩ দশমিক ৮৫ ও বাকি ৫ দশমিক ৯৬ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে বৃহস্পতিবার রূপালী ব্যাংক শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ২৭ টাকা ৭০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২৫ টাকা ২০ ও ৩৬ টাকা ৮০ পয়সা।
 

 

আরএস

সম্পর্কিত বিষয়:

×