ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

পুঁজিবাজারে সূচকের পতন, কমেছে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০১:১২, ২৯ মার্চ ২০২৩

পুঁজিবাজারে সূচকের পতন, কমেছে লেনদেন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার পুঁজিবাজারে সূচকের পতন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন  শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও  অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট কমে ৬ হাজার ১৯৩ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৪৫ ও ২২১০ পয়েন্টে অবস্থান করছে। এদিন ডিএসইতে ২৭২ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৪৫ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৩১৭ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল। 
মঙ্গলবার ডিএসইতে ২৮৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের  লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৮টি কোম্পানির, কমেছে ৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২০১টি  কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর। এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো ইস্টার্ন হাউজিং, ইউনিক হোটেল, সী পার্ল, আরডি ফুড, জেনেক্স, রূপালী লাইফ, বিএসসি, শাইনপুকুর সিরামিক, আলহাজ টেক্সটাইল ও আমরা নেটওয়ার্কস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ২৭৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১০১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯টির, কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার দর। মঙ্গলবার সিএসইতে ৪ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭  কোটি ১৯ লাখ টাকার।

×