ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

পাঁচদিনের মেলা শুরু

পাটপণ্যের মেলা বিশ্বে ছড়িয়ে দেওয়ার আহ্বান

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২৩:০৫, ১২ মার্চ ২০২৩

পাটপণ্যের মেলা বিশ্বে ছড়িয়ে দেওয়ার আহ্বান

.

প্রসার বাড়াতে রাজধানীর শিল্পকলা একাডেমিতে বহুমুখী পাটপণ্যের মেলা শুরু হয়েছে। রবিবার থেকে শুরু হওয়া এই মেলা চলবে আগামী ১৬ মার্চ পর্যন্ত।

রবিবার সকালে বস্ত্র পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী পাটপণ্যের বহুমুখী বিক্রয় প্রদর্শনীর উদ্বোধন করেন। সময় তিনি বহুমুখী পাটপণ্যের প্রসার বাড়াতে আরও বেশি করে দেশ বিদেশে পাটপণ্যের প্রদর্শনী করার নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, ‘প্রতি বছর জেলায় জেলায় পাটপণ্যের মেলার আয়োজনের মাধ্যমে পাটকে এগিয়ে নিতে হবে। শুধু বাংলাদেশে নয় আমরা পাটপণ্যের মেলাকে সারা বিশ্বে ছড়িয়ে দিতে চাই।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই প্রদর্শনী চলবে। এবার মেলায় ৭২টি প্রতিষ্ঠান অংশ নিয়ে বহুমুখী পাটপণ্যের পসরা সাজিয়েছেন। বহুমুখী পাটপণ্যের উদ্যোক্তারা ২৮২ প্রকার দৃষ্টিনন্দন পাটপণ্য উৎপাদন করছেন। প্রদর্শনীতে পাটের প্রায় সব পণ্য রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বস্ত্র পাট মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে বলেন, ‘যত পারেন পাটপণ্যের মেলার আয়োজন করতে হবে। এতে দেশে পাটপণ্যের চাহিদা যেমন বাড়বে, তেমনি খাতের উদ্যোক্তাদের বিক্রিও বাড়বে। এতে তারা দেশের বাইরেও পাটপণ্য রপ্তানি করতে উৎসাহী হবে।

তিনি আরও বলেন, ‘প্রতি মাসে পাট মেলার আয়োজন করতে হবে। কোনো মাস যেন মেলাবিহীন না থাকে। জেলায় জেলায় মেলা করে আমাদের উদ্যোক্তাদের পণ্য সেখানে প্রদর্শনের ব্যবস্থা করা হবে। এতে পাটপণ্যের প্রসার ঘটবে এবং তারা স্বাবলম্বী হবেন।

মন্ত্রী জানান, পাট দিবস উপলক্ষে রাজধানীর করিম চেম্বারেও বছরব্যাপী পাটপণ্য মেলার আয়োজন করা হয়েছে। সেখানে ২৮টি স্টল বসানো হয়েছে। প্রতিটি দোকান এক মাস করে চলবে। এক মাস পর সেখানে আবার নতুন ২৮টি দোকান বসবে। এভাবে সেখানে বছরব্যাপী মেলা চলবে। এসব দোকানের জন্য কোনো ভাড়া নেওয়া হবে না। কেবল সার্ভিস গ্যাস বিদ্যুতের জন্য চার্জ দিতে হবে।

বস্ত্র পাট মন্ত্রণালয়ের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বস্ত্র পাট সচিব মো. আব্দুর রউফ, জেডিপিসির নির্বাহী পরিচালক মো. মাহমুদ হোসেন। সময় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

×