ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সুদের হার বাড়াল বাংলাদেশ ব্যাংক

প্রকাশিত: ১৬:৪২, ১৫ জানুয়ারি ২০২৩; আপডেট: ১৬:৪৬, ১৫ জানুয়ারি ২০২৩

সুদের হার বাড়াল বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংক

সুদের হার বাড়াল বাংলাদেশ ব্যাংক। মুলত আইএমএফের প্রেসক্রিপশনে সুদের হার বাড়ানোর অংশ হিসাবেই কেন্দ্রীয় ব্যাংকের এই সুদের হার বাড়ানো হয়েছে। 

বাংলাদেশ ব্যাংক রবিবার চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের জন্য প্রযোজ্য মুদ্রানীতি প্রকাশ করেছে। মুদ্রানীতিতে বাংলাদেশ ব্যাংকের পলিসি রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়ানোর কথা উল্লেখ করা হয়েছে।

পলিসি রেট বাড়ানোতে কেন্দ্রীয় ব্যাংক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাংকগুলোকে ঋণ দিয়ে থাকে, তা ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৬ মাসের হার ৫ দশমিক ৭৫ শতাংশ থেকে বেড়ে ৬ শতাংশ হবে। উল্লেখ্য, এই সুদের হারকে 'রেপো রেট' বলা হয়।

অপরদিকে, 'রিভার্স রেপো রেট', অর্থাৎ যে সুদের হারে কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নিয়ে থাকে, তা ৪ শতাংশ থেকে বেড়ে ৪ দশমিক ২৫ শতাংশ হবে।

রেপো রেট বেড়ে যাওয়ায় ঋণ নেওয়া আগের তুলনায় ব্যয়বহুল হবে, যেটি বাংলাদেশ ব্যাংককে গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বেশি মাত্রার মূল্যস্ফীতির মোকাবিলায় সহায়তা করবে।
২৯ মের পর চতুর্থ বারের মতো পলিসি রেট বাড়ালো বাংলাদেশ ব্যাংক।
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরোক্ষ ও প্রত্যক্ষ প্রভাবে বিশ্বজুড়ে সরবরাহ শৃঙ্খলে বিঘ্ন দেখা দিয়েছে। এর ফলে সৃষ্ট মূল্যস্ফীতির চাপ কমাতে বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংকগুলো যেসব উদ্যোগ নিচ্ছে, তার সঙ্গে তাল মিলিয়েই বিশ্বব্যাংক এই উদ্যোগ নিয়েছে।

কাওসার রহমান

সম্পর্কিত বিষয়:

×