ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

ফোর্বসের তরুণ উদ্যোক্তার তালিকায় ৭ বাংলাদেশি

প্রকাশিত: ১৫:৫৪, ১৮ মে ২০২৩

ফোর্বসের তরুণ উদ্যোক্তার তালিকায় ৭ বাংলাদেশি

ফোর্বসের তালিকায়  বাংলাদেশি  উদ্যোক্তা

বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বস প্রতিবছরই বিশ্বের বিভিন্ন দেশের উদীয়মান তরুণ সংগঠক, উদ্যোক্তা ও উদ্ভাবকের তালিকা প্রকাশ করে থাকে। সেই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (১৮ মে) ফোর্বসের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে ৩০ বছরের কম বয়সি এশীয় তরুণদের তালিকা।

‘ফোর্বস থার্টি আন্ডার থার্টি এশিয়া’ শীর্ষক এ তালিকায় ১০টি ক্যাটাগরিতে ৩০ জন করে মোট ৩০০ জনের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে জায়গা করে নিয়েছেন তরুণ সাত বাংলাদেশি। তারা হলেন- রুবাইয়াত ফারহান, তাসফিয়া তাসবিন, আজিজ আরমান, জাহ্নবী রহমান, আনওয়ার সায়েফ, সারাবান তহুরা ও দীপ্ত সাহা।

এদের মধ্যে মিডিয়া, মার্কেটিং এবং বিজ্ঞাপন বিভাগে তালিকায় রয়েছে মার্কোপলো ডট এআই এর প্রতিষ্ঠাতা রুবাইয়াত ফারহান ও তাসফিয়া তাসবিনের নাম। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ডিজিটাল মার্কেটিং সেবা দিয়ে থাকে মার্কোপলো ডটএআই। ২০২২ সালে কোম্পানিটি ভেনচার ক্যাপিটাল প্রতিষ্ঠান ‘সিঙ্গাপুর ভিসি’ থেকে সাত লাখ মার্কিন ডলার বিনিয়োগ পায়।

কনজ্যুমার টেকনোলজি ক্যাটাগরিতে রয়েছেন আজিজ আরমান। তিনি অনলাইনে গাড়ি ভাড়া করার অ্যাপ যাত্রীর প্রতিষ্ঠাতা। গত বছর ঢাকা বাস মালিক সমিতি ই-টিকিট ব্যবস্থা চালু করতে সম্মত হয় এবং যাত্রীর মাধ্যমে পাঁচ হাজার ৬৫০টি বাসে ই-টিকিট ব্যবস্থা চালু হয়। ২০২১ সালে কোম্পানিটি ১২ লাখ ডলার বিনিয়োগ পায়।

ফোর্বসের তালিকায় সোশ্যাল ইম্প্যাক্ট বা সামাজিক প্রভাব ক্যাটাগরিতে রয়েছেন বাংলাদেশের রিল্যাক্সি’র সহপ্রতিষ্ঠাতা জাহ্নবী রহমান। মানসিক স্বাস্থ্য বিষয়ে বাংলাদেশি তরুণদের ডিজিটাল প্ল্যাটফর্মে সহায়তা দিয়ে থাকে রিল্যাক্সি। প্রতিষ্ঠানটির অ্যাপ ১৫ হাজারের বেশি মানুষ ডাউনলোড দিয়েছে।

একই ক্যাটাগরিতে রয়েছেন সারাবন তহুরা তুরিন এবং আনোয়ার সায়েফ অনিক। তারা টার্টল ভেঞ্চার স্টুডিও-র প্রতিষ্ঠাতা, যা তরুণ স্টার্টআপদের অর্থায়ন, পরামর্শদান, একটি বিশ্বব্যাপী নেটওয়ার্কে অ্যাক্সেস এবং কৌশলগত সহায়তা প্রদান করে থাকে। স্থানীয় উদ্যোক্তাদের সহায়তা করে টার্টল ভেঞ্চার।

কনজ্যুমার টেকনলোজি ক্যাটাগরিতে রয়েছেন দীপ্ত সাহা। অ্যাগ্রোশিফট টেকনোলজিসের সহ-প্রতিষ্ঠাতা তিনি। কৃষকদের ডিজিটাল সরবরাহ চেইনের সঙ্গে সংযুক্ত করতে এবং তাদের ডিজিটাল দুনিয়ায় পরিচিত করতেই দীপ্ত সাহা গড়ে তুলেছিলেন অ্যাগ্রোশিফট টেকনোলজিস। সরাসরি কৃষকদের কাছ থেকে ফসল এনে ভোক্তাদের কাছে বিক্রি করে গত বছর চালু হওয়া প্রতিষ্ঠানটি।

এমএস

×