ঢাকা, বাংলাদেশ   রোববার ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

ফেইসবুক-ভিত্তিক উদ্যোক্তাদের নিয়ে এফ-কমার্স সামিট

প্রকাশিত: ২০:০১, ১১ মার্চ ২০২৩; আপডেট: ২০:০২, ১১ মার্চ ২০২৩

ফেইসবুক-ভিত্তিক উদ্যোক্তাদের নিয়ে এফ-কমার্স সামিট

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মোহাম্মদ মফিজুর রহমান। এতে অংশ নেন নির্বাচিত ৩০০ জন উদ্যোক্তা

সামাজিকমাধ্যম ও ফেইসবুকভিত্তিক অনলাইন উদ্যোক্তাদের নিয়ে শুক্রবার ঢাকায় অনুষ্ঠিত হলো এফ-কমার্স সামিট ২০২৩। রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট অনুষ্ঠিত দিনব্যাপী আয়োজন অংশ নেন নির্বাচিত ৩০০ জন উদ্যোক্তা। 

আইসিটি ডিভিশনের এটুআই প্রকল্প ও এসএমই ফাউন্ডেশনের সহযোগিতায় সম্মেলনের আয়োজন করে বিজ্ঞাপনী প্রতিষ্ঠান মেলোনেডস ডিজিটাল। সম্মেলনে টাইটেল স্পন্সর 'এইচটিটিপুল' এবং সহযোগী ছিলো বিকাশ। আর স্ট্রাটেজিক ও ব্রডকাস্ট পার্টনার ছিল  নেক্সাস টিভি।  

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মোহাম্মদ মফিজুর রহমান। আর বিশেষ অতিথি হিসেবেই উপস্থিত ছিলেন, ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির, প্রজেক্ট ডিরেক্টর, এটুআই। সম্মেলন প্রসঙ্গে, মেলোনেডস ডিজিটালের সি এফ ও এবং ম্যানেজিং ডিরেক্টর লায়ন সালমা আদিল এম যে এফ বলেন, “আমি বিস্বাস করি উদ্যোক্তারা আজকে আলোচিত সকল দিকনির্দেশনা সঠিকভাবে প্রয়োগ করতে পারলে ফেইসবুক কেন্দ্রিক বিজনেস গুলো অবশই দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হব।”

সকল উদ্যোক্তাদের প্রতি দৃষ্টি আকর্ষণ করে তিনি আরো বলেন, “আজকের এই কার্যকম এই সামিট এর মধ্যে সীমাবদ্ধ থাকবে না, ভবিষ্যতে এই কার্যকম অব্যাহত থাকবেই।”

সম্মেলনে তিনটি অধিবেশন, তিনটি কর্মশালা, প্যানেল আলোচনায় অনলাইন ব্যবসায়ের উপর ধারনা দেয়া হয়। পাশাপাশি, ডিজিটাল মার্কেটিং ও মিডিয়া বাইয়িং এর গুরুত্ব তুলে ধরা হয় বলে জানান মেলোনেডস ডিজিটালের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট সৈয়দা উম্মে সালমা ঝুমুর। আলোচনাপর্ব সঞ্চালনা করেন এইচটিটিপুল বাংলাদেশের পার্টনার ডিরেক্টর মুনাফ মজিব চৌধুরী। 

এছাড়াও প্যানেল ডিসকাশোন্ অংশগ্রহন করেন ইশতিয়াক শাহরিয়ার, ভাইস প্রেসিডেন্ট এবং হেড অফ ডিজিটাল অ্যাসেটস এন্ড কমিউনিকেশনস, কমিউনিকেশনস, বিকাশ।

এফ-কমার্সের মাধ্যমে ব্যবসা সম্প্রসারণে আগ্রহী নবীন উদ্যোক্তাদের প্রতি জোর দেয়া হয় সম্মেলনে। আয়োজকরা জানান, অনলাইন ব্যবসায়ের মাধ্যমে তরুণদের অনেক বেশি ক্ষমতায়ন করা সম্ভব। সম্মেলনে পরিচালিত বিভিন্ন কর্মশালায় অংশগ্রহণের জন্য প্রতিটি অংশগ্রহণকারীকে প্রশংসাপত্র দেওয়া হয়েছে।
সম্মেলনে আরো সহযোগী হিসেবে ছিলো নেক্সাস টিভি, পি আর পার্টনার – ব্যাকপেইজ পিআর, উইক্যান ফাউন্ডেশন, আলোকিত নারী ফাউন্ডেশন ও উদ্যোক্তার খোজে। অনুষ্ঠানিটির সার্বিক পরিচালনা ও সঞ্চালনার দায়িত্বে ছিলেন নেক্সাস টেলিভিশনের রাণা ইসলাম।
 

রহিম শেখ

×