ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

শেয়ারবাজারে বড় দরপতন ফ্লোরে আরও ২৭ প্রতিষ্ঠান

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০১:২৪, ১৬ মার্চ ২০২৩

শেয়ারবাজারে বড় দরপতন ফ্লোরে আরও ২৭ প্রতিষ্ঠান

ফের টানা দরপতন দেখা দিয়েছে দেশের শেয়ারবাজারে

ফের টানা দরপতন দেখা দিয়েছে দেশের শেয়ারবাজারে। সেই সঙ্গে ক্রেতা সংকটে পড়েছে উল্লেখযোগ্য সংখ্যক প্রতিষ্ঠান। ক্রেতা সংকটে পড়ে দর হারাচ্ছে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠান। সেই সঙ্গে দাম কমে প্রতিদিন নতুন নতুন প্রতিষ্ঠানের শেয়ার দাম ফ্লোর প্রাইজে (সর্বনি¤œ দাম) যুক্ত হচ্ছে। এতে প্রতিনিয়ত বড় হচ্ছে ফ্লোর প্রাইজে আটকানো প্রতিষ্ঠানের সংখ্যা।
সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দাম কমে নতুন করে ফ্লোর প্রাইজে এসে ঠেকেছে ২৭ কোম্পানির শেয়ার। এতে লেনদেনে অংশ নেওয়া দুইশ এর বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ফ্লোর প্রাইজে আটকে যায়। ফ্লোর প্রাইজে আটকে যাওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট বিক্রি করতে পারছেন না বিনিয়োগকারীরা। প্রতিদিন দিনের সর্বনি¤œ দামে বা ফ্লোর প্রাইজে এসব প্রতিষ্ঠানের বিপুল পরিমাণ শেয়ার ও ইউনিট বিক্রির আদেশ আসছে। বিপরীতে শূন্য পড়ে থাকছে ক্রয় আদেশের ঘর। ফলে যারা দিনের সর্বনি¤œ দামে বিক্রির চেষ্টা করছেন তাদের সিংহভাগ ব্যর্থ হচ্ছেন। অবশ্য এর মধ্যে কিছু প্রতিষ্ঠানের চিত্র ব্যতিক্রম দেখা যাচ্ছে। এসব প্রতিষ্ঠানের শেয়ার প্রতিদিন বড় অঙ্কের লেনদেন হচ্ছে। যা সার্বিক বাজারে লেনদেনের গতি বাড়াতে ভূমিকা পালন করছে। ফলে অর্ধেকের বেশি প্রতিষ্ঠান ফ্লোর প্রাইজে আটকে থাকলেও লেনদেনের গতি বেড়েছে।
বুধবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়ে ছয়শ’ কোটি টাকা ছাড়িয়ে গেছে। এর মাধ্যমে চার কার্যদিবস পর ডিএসইতে ছয়শ’ কোটি টাকার বেশি লেনদেনের দেখা মিলল। লেনদেন বাড়লেও যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার পাঁচগুণ। ফলে সব মূল্যসূচক কমেছে। দিনের লেনদেন শেষে সব মূল্যসূচক কমলেও এদিন লেনদেন শুরুর চিত্র ছিল ভিন্ন। অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে লেনদেন শুরু হওয়ায় দ্বিতীয় মিনিটেই ডিএসইর প্রধান সূচক ৭ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের প্রথম আধাঘণ্টা সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে।
এরপর ধীরে ধীরে সূচক নিচের দিকে নামতে থাকে। মূলত দুপুর ১টার পর দরপতনের মাত্রা বেড়ে যায়। শেষ দেড় ঘণ্টায় লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের দরপতন হয়। ফলে প্রধান মূল্যসূচকের বড় পতন দিয়ে শেষ হয় দিনের লেনদেন। সেই সঙ্গে বড় হয় ফ্লোরে আটকে থাকা প্রতিষ্ঠানের সংখ্যা।

×