ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

পর্যটনকেন্দ্রের টয়লেটে লাগানো হলো টাইমার

প্রকাশিত: ১৯:৩৯, ১৩ জুন ২০২৪

পর্যটনকেন্দ্রের টয়লেটে লাগানো হলো টাইমার

টাইমার। ছবি: সিএনএন

দেড় হাজার বছরের পুরনো চীনের ইউনগাং বৌদ্ধ গুহা। ২৫২টি গুহা এবং ৫১ হাজার মূর্তির বিশাল সমাহার এই বৌদ্ধ গুহা দেশটির অন্যতম সেরা পর্যটন কেন্দ্র। প্রতি বছর লাখ লাখ পর্যটক সেখানে ঘুরতে যান। এতদিন পর্যটন সম্পর্কিত কারণে খবরে এলেও এবার সম্পূর্ণ অদ্ভুত কারণে আলোচনায় ইউনগাং বৌদ্ধ গুহা।

সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি চীনের বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক মাধ্যম সাইটে একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। যেখানে দেখা যায়, নারীদের টয়লেটের সামনে টাইমার সেট করা হয়েছে। প্রতিটি টয়লেটে সময় গণনার জন্য ডিজিটাল কাউন্টার রয়েছে। কোনো টয়লেট যখন ফাকা থাঁকে তখন সেখানে সবুজ রঙের খালি লেখা প্রদর্শন করছে। এছাড়া কেউ ভেতরে প্রবেশ করলে দরজার সামনের টাইমারে মিনিট ও সেকেণ্ড উঠছে।

এই ঘটনার মূল ভিডিওটি ধারণ করেন একজন দর্শনার্থী। এরপর তিনি সেটি চীনের একটি রাষ্ট্র পরিচালিত স্থানীয় সংবাদপত্রকে দেন। ওই দর্শনার্থী বলেন, আমার কাছে এটি বেশ উন্নত প্রযুক্তি বলেই মনে হয়েছে। আপনাকে বাইরে লাইনে দাঁড়াতে হবে না কিংবা বাথরুমের দরজায় টোকা দিতে হবে না।

তবে তিনি এ-ও বলেন, আমার কাছে এটা কিছুটা বিব্রতকরও মনে হয়েছে। মনে হচ্ছিলো- আমাকে নজরদারি করা হচ্ছে।

ইউনগাং বৌদ্ধ গুহার একজন কর্মী বলেছেন, অনেক বেশি পর্যটক আসায় এই টাইমার লাগানো হয়েছে। তবে টয়লেট ব্যবহারের কোনো ধরা-বাঁধা সময় নেই।

তিনি বলেন, আমরা কাউকে টয়লেট থেকে মাঝপথে বের করা দিব, এটা অসম্ভব। পাঁচ বা ১০ মিনিট কেউ টয়লেট ব্যবহার করতে পারবে, এমন কোনো সময়সীমা আমরা নির্ধারণ করে দিইনি।

ইউনগাং বৌদ্ধ গুহার আরেক কর্মী নানচাং ইভিনিং নিউজ নামে রাষ্ট্র পরিচালিত সংবাদপত্রকে বলেন, চলতি বছরের ১ মে থেকে এটি চালু। নিরাপত্তাজনিত কারণে এই সুরক্ষা ব্যবস্থা নেয়া হয়েছে। দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতেই এই ব্যবস্থা।

 

এসআর

×