ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

কন্টেন্ট ক্রিয়েটর তৈরিতে ভূমিকা রাখছেন রবিন রাফান

প্রকাশিত: ১১:২৮, ২৬ জানুয়ারি ২০২৪; আপডেট: ২২:১১, ৩ ফেব্রুয়ারি ২০২৪

কন্টেন্ট ক্রিয়েটর তৈরিতে ভূমিকা রাখছেন রবিন রাফান

‘রবিন রাফান’র আসল নাম হচ্ছে ওবায়দুর রহমান

সময়ের সঙ্গে সঙ্গে মানুষ যখন অনলাইনে নতুন কিছু শেখার চেষ্টা করছে, তখন অল্প সময়ে মানুষকে শেখানোর চেষ্টা করে যাচ্ছেন কন্টেন্ট ক্রিয়েটর রবিন রাফান। শুরুটা ভিডিও মেকিং প্লাটফর্ম টিকটক দিয়ে। প্রথম শুরু করেন কিছু টেক রিলেটেড ভিডিও দিয়ে। ধীরে ধীরে ভিডিও কনটেন্টগুলো স্বল্প সময়ের মাঝে মিলিয়ন ভিউস পাওয়া শুরু করে। একই সাথে আসতে থাকে ফলোয়ার। কন্টেন্ট ক্রিয়েটর রবিন রাফানের উদ্দেশ্য ছিল ছোট থেকে বড় সবার জন্য কনটেন্ট বানানো। এ উদ্দেশ্য দারুণভাবে কাজ করে যান।
  
‘রবিন রাফান’ নামে সবাই চিনলেও এই কনটেন্ট ক্রিয়েটের আসল নাম ওবায়দুর রহমান। ২০১৯ সাল থেকে অল্প অল্প কনটেন্ট নিয়ে কাজ করা শুরু করে এখন পুরো ব্যস্ত সময় পার করছেন কনটেন্ট ক্রিয়েশনে। প্রতিদিন কাজ করে যাচ্ছেন। বানাচ্ছেন নতুন নতুন টপিক নিয়ে ভিডিও। ফলোয়ারদের প্রশ্ন ও চাহিদার ওপর ভিত্তি করে দিনের একটা নির্দিষ্ট সময় দিয়ে যাচ্ছেন কনটেন্ট ক্রিয়েশনে।  

ওবায়দুর রহমানের জন্ম ১৪ ফেব্রুয়ারি ১৯৮৯ সালে কিশোরগঞ্জ সদর, চর শোলাকিয়াতে। কিশোরগঞ্জ থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা শেষে ২০০৬ সালে ঢাকায় আসেন উচ্চশিক্ষা নিতে। ১৯৯৯ সালে বাবার কাছ থেকে উপহার পাওয়া কম্পিউটারে ছোট ছোট গেম খেলা আর সফটওয়্যারে নিয়ে সময় দিয়ে একসময় ভিডিও এডিটিং নিয়ে কাজ শুরু করেন। তাই ছোট থেকেই কনটেন্ট রিলেটেড কাজের সাথে জড়িত থাকতে পছন্দ করতেন। বর্তমানে ‘রবিন রাফান’ ওরফে ওবায়দুর রহমান বিবাহিত। উনার স্ত্রীর নাম শারমিন আক্তার বেবী, তাদের সন্তান মুহাম্মাদ সাইফান রাফান। 
 
কনটেন্ট ক্রিয়েশনে অল্পদিনের মধ্যে সবার পছন্দের ক্রিয়েটর হয়ে উঠেন তিনি। ‘রবিন রাফান’ ফেসবুক পেজ অফিসিয়ালি ভেরিফায়েড হয় ২০২৩ সালে এবং এখন পর্যন্ত ২৩ লাখের অধিক ফলোয়ার রয়েছে তার। টিকটক ভিডিও মেকিং প্লাটফর্ম দিয়ে ‘রবিন রাফান’ সবার কাছে দ্রুত সময়ের মাঝে জনপ্রিয় হয়ে উঠেন। ২০২২ সালে টিকটক অফিসিয়ালি ‘রবিন রাফান’কে ভেরিফায়েড করে। বর্তমানে টিকটকে তার ফলোয়ার ৪৩ লাখেরও বেশি।

গত জানুয়ারি ২৬ বাংলাদেশে টিকটক অফিসিয়াল কর্তৃক প্রথম অ্যাওয়ার্ড প্রোগ্রাম হয়। রবিন রাফান ওরফে ওবায়দুর রহমানকে ‘বেস্ট লং ফর্ম কনটেন্ট ক্রিয়েটর ওফ দ্য ইয়ার’ হিসেবে অ্যাওয়ার্ড দেওয়া হয়।

বর্তমানে ‘রবিন রাফান’ ফ্রিল্যান্সার তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। ইউটিউব চ্যানেল ‘রবিন রাফান একাডেমি’র মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং এবং কনটেন্ট ক্রিয়েটর হওয়ার জন্য বিনামূল্যে ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন। ইউটিউব চ্যানেল ‘রবিন রাফান একাডেমি’ ইউটিউব চ্যানেলে এখন পর্যন্ত ৬৬ হাজারেরও বেশি সাবস্ক্রাইবার রয়েছে।

‘রবিন রাফান’ তার ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে জানান, বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে বেকারত্ব। এর জন্য বাংলাদেশি ইয়ং জেনারেশনের দিক নির্দেশনা দিয়ে কীভাবে সহজেই ফ্রিল্যান্সার কিংবা  কনটেন্ট ক্রিয়েটর হয়ে বেকার জীবন থেকে বেরিয়ে আসা যায় তা নিয়ে কাজ করে যাবেন।

কনটেন্ট ক্রিয়েশনের মাধ্যমে সমাজে ভালো ভালো ম্যাসেজ দিয়ে যাচ্ছেন ‘রবিন রাফান’। অন্য ক্রিয়েটররা যেখানে একটি নিশ (টপিক) নিয়ে কাজ করেন, সেখানে ‘রবিন রাফান ‘ কাজ করে যাচ্ছেন মাল্টিপল নিশ নিয়ে। তিনি একই সময়ে, সোশ্যাল অ্যাওয়ারনেস, টেক, ফ্রিলেন্সিং এডুকেশন এবং মিউজিক নিয়ে কাজ করছেন। তার লক্ষ্য বিভিন্ন গুরুত্বপূর্ণ টপিক দিয়ে মানুষকে বুঝিয়ে অভিজ্ঞ করে তোলার জন্য কন্টেন্ট বানানো।

‘রবিন রাফান’ মিউজিক্যাল আর্টিস্ট হিসেবেও পরিচিতি পাচ্ছেন খুব দ্রুত। খুবই কম সময়ের মাঝে ‘রবিন রাফান ‘স্পটিফাই, ডিজার, এপল মিউজিক , ইউটিউব মিউজিক থেকেও ভেরিফাইড আর্টিস্ট হিসেবে নিজের নাম আন্তর্জাতিক মিডিয়াতে ছড়িয়ে দিচ্ছেন। তার উল্লেখযোগ্য কাভার গানের মধ্যে বেশ জনপ্রিয় হয়েছে ‘শোন না রূপসী’। এ ছাড়াও বর্তমান সময়ের জনপ্রিয় মিউজিক কম্পোজার এবং গায়ক জনি খন্দকারের কম্পোজিশনে জনি মিউজিক থেকে গত বছর রিলিজ দেন ‘বন্ধু আমার ‘ কাভার গান। এই গান দিয়েই দ্রুত সবার নজর কাড়েন তিনি। মিউজিক নিয়ে সামনে আরও কাজ করবেন বলে জানান তিনি।

বর্তমান সময়ে সংবেদনশীল সামাজিক সমস্যা মোকাবিলায় প্রেরণামূলক কনটেন্ট তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন ‘রবিন রাফান’। আকর্ষণীয় গল্প বলার মাধ্যমে এই বিষয়গুলো সবার সামনে নিয়ে আসছেন তিনি। আর এতে ফলোয়ার যেমন বিনোদিত ও সজাগ হচ্ছে, তেমনি ঘরে বসে অনেকেই শিখছেন গুরুত্বপূর্ণ বিষয়গুলো।

×