ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দেখতে মানুষের ভিড়

আমের নাম ব্রুনাই কিং-ওজন ৫ কেজি

সাজেদ রহমান

প্রকাশিত: ২২:৩৭, ৯ জুন ২০২৩

আমের নাম ব্রুনাই  কিং-ওজন ৫  কেজি

যশোর হর্টিকালচার সেন্টারে ব্রুনাই কিং নামের আম গাছে ধরেছে ৫ কেজি ওজনের আম

আকার এবং ওজনে দেশের সবচেয়ে বড় আম ধরেছে যশোরের হর্টিকালচার সেন্টারে। ব্রুনাই কিং জাতের এক একটি আমের ওজন প্রায় পাঁচ কেজি। খেতেও সুস্বাদু। চাষি পর্যায়ে আম প্রসারে কলম তৈরি করে বিক্রি করা হচ্ছে। ফলে শৌখিন আম চাষিরা গাছ লাগাতে পারেন বলে মত দিয়েছেন কৃষিবিদগণ। 

চার বছর আগে যশোর হর্টিকালচার সেন্টারে ব্রুনাই কিং নামের আম গাছটি রোপণ করা হয়। দ্বিতীয়বারের মতো গাছটিতে ধরেছে গোটা তিরিশেক আম। সাত-আট ফুট উঁচু গাছের পাতাগুলো বেশ বড়, লম্বা চওড়া। পাতার ফাঁকে ফাঁকে শোভা পাচ্ছে কাঁচা আমগুলো। রং হালকা সবুজ, আকার লম্বাটে চ্যাপটা। সরু বোঁটায় ঝুলে থাকা সবচেয়ে বড় আমটি লম্বায় ১২ ইঞ্চি ওজনে প্রায় পাঁচ কেজি।

ব্রুনাইয়ের রাজকীয় বাগানের আম দেশে এসেছে মাগুরার শালিখা উপজেলার শতখালী গ্রামের নার্সারি মালিক আতিয়ার রহমানের ভাগ্নের হাত ধরে। এরপর আতিয়ার রহমান নিজ নার্সারিতে আমের গাছ তৈরি করেন। তার কাছ থেকে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ছড়িয়ে পড়েছে আম গাছের চারা। আতিয়ার রহমানের কাছ থেকে চারা সংগ্রহ করে যশোর হর্টিকালচার সেন্টারে একটি মাতৃ গাছ তৈরি করা হয়েছে। যশোর হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক দীপঙ্কর দাশ বলেন, আকর্ষণীয় আমগুলো তিন থেকে পাঁচ কেজি ওজনের হচ্ছে। উত্তম পরিচর্যা করলে আকার এবং ওজনে আম আরও বড় হবে। ফলে আমকে দেশের সবচেয়ে বড় আম বলা হচ্ছে।

আমের মুকুল আসে অন্যান্য আমের মতো একই সময়ে। তবে পাকে অনেক দেরিতে এবং স্বাদে ফজলি আমের মতো। চাষি পর্যায়ে আম প্রসারে কলম তৈরি করে বিক্রি করা হচ্ছে। ফলে শৌখিন আম চাষিরা গাছ লাগাতে পারেন বলে মত দিয়েছেন কৃষিবিদগণ। ব্রুনাই কিং জাতের বিশাল আকৃতির আমের সফলতার ইতিহাসটা একটু ভিন্ন। কোনো গবেষণা বা কৃষি বিজ্ঞানীর মাধ্যমে নয়, একজন সাধারণ মানুষের মাধ্যমে দেশে জাতের আম চাষে সফলতা মিলেছে। পরে কৃষিবিজ্ঞানীদের মাধ্যমে জাতটির সম্প্রসারণ শুরু হয়।

ব্রুনাই কিং জাতের আম নাবী জাতের, আকারে লম্বা, গড় ওজন পরিপক্ব অবস্থায় তিন থেকে চার কেজি, মিষ্টতা ২১ শতাংশ, শাঁস হলুদ, বোঁটা শক্ত আঁশবিহীন, পাকার সময় আগস্ট মাস, খোসা পাতলা আঁটি ছোট। সাত থেকে আট ফুট উচ্চতার ব্রুনাই কিং জাতের আম গাছের চাষ বাংলাদেশের আবহাওয়ার উপযোগী। পোকামাকড়ের আক্রমণও কম। গাছের আকার ছোট হওয়ায় শৌখিন বাগানিরা সহজেই জাতের গাছের চারা রোপণ করতে পারবেন। যশোর হর্টিকালচার সেন্টারে মোট ৩০ জাতের আমগাছ আছে। তার মধ্যে ব্রুনাই কিং জাতের গাছটি একেবারে নতুন জাত।

×