ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন-২০২৩

তাপমাত্রার সঙ্গে চড়ছে প্রচারের পারদ

সমুদ্র হক/মামুন-অর-রশিদ, রাজশাহী থেকে 

প্রকাশিত: ২১:০৬, ৯ জুন ২০২৩

তাপমাত্রার সঙ্গে চড়ছে প্রচারের পারদ

সিটি নির্বাচনের আড্ডা। প্রচন্ড গরম, দাবদাহে অতিষ্ঠ মানুষ পদ্মা নদীর পাড়ে গাছের ছায়ার বসে নির্বাচনের গল্পে মশগুল

মধুমাসের শেষ প্রান্তে রাজশাহীর পাকা আমের রসের চেয়ে বেশি রসালো ধারা বইছে ৯৬ দশমিক ৭২ বর্গকিলোমিটার আয়তনের সিটি করপোরেশনে। এই ধারা সিটি নির্বাচনকে ঘিরে। আবহাওয়া রিপোর্ট যাই বলুক বৃহস্পতিবার সূর্যালোকের দহনে মহানগরীর মানুষের হাঁসফাঁস অবস্থা ছিল। আগেরদিন বুধবার তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা আরও চড়ে দিয়েছে সিটি নির্বাচন। উত্তাপের সঙ্গে নির্বাচনী প্রচার একেবারে ঘড়ির কাটার সঙ্গে মিলিয়ে দিয়েছে। নির্বাচনের দিনে (২১ জুন) বর্ষাকাল আষাঢ়ের প্রথম সপ্তাহ অতিক্রম করবে। নবধারা জলে স্না সেরে সিটি করপোরেশনের আসনটিতে কে বসবেন এমন আলোচনায় সরব মহানগরী। গত পাঁচ বছরে মনোরম সাজে গড়ে উঠেছে রাজশাহী মহানগরী। যার কারিগর সদ্য সাবেক মেয়র আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য এইচ এম খায়রুজ্জামান লিটন। এবারও তিনি আওয়ামী লীগের প্রার্থী। বললেন মহানগরী সাজিয়েছেন এবং নির্বাচিত হলে আরও সাজাবেন। পদ্মার চরের ভেতরে গড়ে তুলবেন স্যান্ড সিটি। রাজশাহী সিটির প্রজন্মের নতুন ভোটাররা যার পর নেই খুশি। কয়েক তরুণ বলল-আমাদের মহানগরী নিয়ে গর্ব করতে পারি।

পদ্মা তীরের বড়কুঠির ধারে তরুণ তরুণী স্মার্ট ফোন ল্যাপটপ নিয়ে বসেছে। প্রযুক্তির ঢেউ মিশিয়ে পাড়ের প্রায় ১১ কিলোমিটার এলাকায় টাইলসে মোড়ানে ফ্রি ইন্টারনেট একসেস এসেছে। গাছ গাছালিতে ঢাকা এই গার্ডেনে বসলে মনে হবে বিদেশের কোনো নদীর তীর। রাতে প্রতিটি গাছে বাতি ¦লে। মহানগরীর মানুষ ক্লান্তি মেটাতে পদ্মার পাড়ে আসে। নগরীর প্রতিটি সড়কে ১০-১২ মিটার অন্তর ছাতিম তরুতলে বসে পথিকের ক্লান্তি দূর হয়। এই সময়টায় পদ্মা পাড়ের শত কোলাহল নির্বাচনী শব্দকে চাপা দিতে পারেনি। সকলেরই প্রশ্ন কে হতে যাচ্ছেন এবারের নগর পিতা। যেখানে বেশি লোকের সমাগম সেখানে ফুচকাওয়ালা বাদামওয়ালা ভ্রাম্যমাণ চা দোকানি হাজির হয়। বড় ফ্লাস্ক হাতে এক কিশোর চা বিক্রেতা হেসে বলল, আগেরদিনে দুইবার ফ্লাস্ক ভরলেই হতো। এখন কোনদিন ছয়বারও লাগে।

বাঙালীর ঋতু বৈচিত্রে আষাঢ় আসে নানা ছন্দে নানা বর্ণে। রিমিঝিম বৃষ্টি এনে দেয় দাবদাহে স্বস্তি। মহানগরীর মানুষ আশা করছে নির্বাচন বর্ষার আনন্দের ¯্র্েরাতধারাই নিয়ে আসবে। আঞ্চলিক কথনে প্রশ্ন ছুঁড়ে দেয়কি বুইঝলেন কে বইসবে সিটির চেয়ারেমহানগরীর পাড়া মহল্লায় বিকেল থেকে রাত পর্যন্ত গুচ্ছ জটলায় একই আলাপ। রাতের মহানগরী সড়ক বাতির রঙিন আলোয় নতুন সাজে সেজেছে।

এই আলোয় কথা হয়, মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী কর্মচারী ইউনিয়নের সভাপতি বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড কর্মচারী ফেডারেশন ঢাকার মহাসচিব মো. হুমায়ন কবীর লালুর সঙ্গে। বললেন যে এলাকায় গিয়েছেন লক্ষ্য করেছেন তারুণ্যের উৎফুল্লতা। সদ্য সাবেক মেয়র লিটন আগামীর প্রজন্মকে সামনে রেখেই বহুমুখী উন্নয়নে মহানগরী গড়ে তুলেছেন। নির্মিত হচ্ছে ইনফরমেশন টেকনোলজি বেজড হাইটেক পার্ক। প্রজন্ম এই উন্নয়ন ধরে রাখবে। প্রজন্মের নতুন ভোটারের কজনের কথাআমরা তো উন্নয়ন দেখেই বড় হয়েছি। সামাজিক যোগাযোগ মাধ্যমে উন্নয়নের ছবি দেখাই। কত যে ভিউ হয়।

রাজশাহী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ চাঁপাইনবাবগঞ্জ সমিতির সম্পাদক প্রফেসর হবিবুর রহমান বললেন, কি নগরী ছিল আর আজ কি নগরী গড়ে উঠেছে। মনে হচ্ছে, ধূসর মরুর ঊষর বুকে একটি ঝলমলে মহানগরী গড়ে তুলেছেন সদ্য সাবেক মেয়র এইচ এম খায়রুজ্জামান। যার বাবা জেল হত্যা ঘটনার চার নেতার একজন এইচ এম কামারুজ্জামান। বাবার রাজনৈতিক প্রজ্ঞার উত্তরাধিকারে তিনি সাধারণ জনগণের কাতারে থেকে রাজনীতির মাঠে এসেছেন। উন্নয়নের ধারবাহিকতায় মহানগরীকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। মহিলা পরিষদের নেত্রী কল্পনা রায় বললেন, নারী উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে রয়েছে মহানগরী। পরিবেশ রক্ষায় রাজশাহী সিটি করপোরেশন তৃতীয়বারের মতো পেয়েছে সেরা পুরস্কার।

রাজশাহী সিটি করপোরেশন (আরসিসি) নির্বাচনকে ঘিরে যেমনইলেকশন ফিভারতেমনই  ভোটার প্রার্থীদের জনসংযোগের ঝড়ের গতি বেড়েই চলেছে। আওয়ামী লীগ প্রার্থী এইচ এম খায়রুজ্জামান লিটনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীগণের মধ্যে আছেন- ইসলামী আন্দোলন বাংলাদেশের হাফেজ মুরশীদ আলম ফারুকী, জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন, জাকের পার্টির আব্দুল লতিফ মোল্লা। ৩০ ওয়ার্ড নিয়ে গঠিত সিটিতে মোট ভোটার লাখ ৫২ হাজার ১শ৫৭ জন। নারী ভোটার বেশি। নতুন ভোটার প্রায় ৩০ হাজার। আওয়ামী লীগ প্রার্থী প্রতিদিন সকালে পেশাজীবী সংগঠনের সঙ্গে মতবিনিয়ময় এবং বিকেলে গণসংযোগ করছেন। অন্য প্রার্থীগণও মাঠে আছেন। যাদের মধ্যে বেশি দেখা যায় ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী হাফেজ মুরশীদ আলম ফারুকীকে। লোকমুখে বলাবলি হয় তিনি বিএনপির সমর্থন আদায়ে চেষ্টা চালাচ্ছেন। ঊল্লেখ্য বিএনপি সিটি নির্বাচন বর্জন করেছে।     

এবারের নির্বাচনে উল্লেখযোগ্য দিক হলো, ভোটররা দৃশ্যমান অদৃশ্যমান সকল উন্নয়নই পরখ করে দেখছে। একইসঙ্গে প্রার্থীর কর্মকান্ডকেও বিবেচনায় নিয়েছে। রাজশাহীর এই গৌরবকে পরিচিত করতে উঁচু টাওয়ারে রঙিন আলোয় শোভা পায়সিল্ক নগরীতে স্বাগতম এই নগরী সাজাতে সিটি করপোরেশন যে পরিকল্পনা নিয়েছে তা বাস্তবায়িত হলে উত্তরপশ্চিমাঞ্চলের এক অপরূপ মহানগরীতে পরিণত হবে। এই সিল্ক নগরীর পিতা কে হচ্ছেন কে ভোটারের মনের কত কাছে পৌঁছতে পারছেন নিয়ে রীতিমতো মনোস্তাত্বিক পরীক্ষার পালা শুরু হয়েছে। সোনার চাবি গ্রহণের মাহেন্দ্রক্ষণ শুরু। সেই কবে নিয়ম হয়েছিল সিটি করপোরেশনের মেয়রের হাতে থাকবে নগরীর সোনার চাবি। কার হাতে যাবে এই চাবি। ১৮৬৯ সালে পৌরসভা স্থাপনের ১শ১৮ বছর পর ১৯৮৭ সালে ঘোষণা করা হয় সিটি করপোরেশন। এবার সিটি করপোরেশনের ষষ্ঠ নির্বাচন।

×