ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

 নানা আয়োজনে স্বাধীনতা দিবস উদ্যাপন

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২২:২৮, ২৬ মার্চ ২০২৩

 নানা আয়োজনে স্বাধীনতা  দিবস উদ্যাপন

.

যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা জাতীয় দিবস-২০২৩ উদযাপন করেছে দেশের বিভিন্ন প্রতিষ্ঠান এবং সংস্থা। রবিবার উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন এবং সভা-সেমিনারসহ নানা কর্মসূচির আয়োজন করে প্রতিষ্ঠানগুলো। খবর সংবাদদাতা বিজ্ঞপ্তির।

বাংলাদেশ সেনাবাহিনী মহান স্বাধীনতা জাতীয় দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে ঢাকা পুরাতন বিমানবন্দর এলাকায় (তেজগাঁও) রবিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে (ভোর ৫টা ৫৪ মিনিট) ৩১ বার তোপধ্বনি করা হয়। বাংলাদেশ সেনাবাহিনীর ৩০ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি ৬টি গান ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা যুদ্ধে নিহত বীর শহীদদের প্রতি গান স্যালুট প্রদর্শন করে। 

বিএসএমএমইউ সকালে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল ফোয়ারার সম্মুখে জাতীয় পতাকা  বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পতাকা উত্তোলন, বি ব্লকে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে, সি ব্লকের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে, সাভার জাতীয় স্মৃতিসৌধে ধানম-ি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অপর্ণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন এবং জাতির পিতাসহ সকল শহীদ মুক্তিযোদ্ধাদের রুহের মাগফিরাত কামনায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বাদ জোহর দোয়া করা হয়।

জবি দিবসটি উপলক্ষে রবিবার সকাল ১০টায় সাভার জাতীয় স্মৃতিসৌধে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য অধ্যাপক . মো. ইমদাদুল হক। এরপর একে একে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, বেগম ফজিলাতুন নেছা মুজিব হল এবং বিভিন্ন সংগঠন পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

শেকৃবি দিবসটি উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় পুরো ক্যাম্পাস। এদিন সকাল ৯টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা চত্বরে জাতীয় পতাকা বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে মহান স্বাধীনতা জাতীয় দিবসের কার্যক্রম শুরু হয়। এরপর প্রশাসনিক ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

পরমাণু শক্তি কমিশন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান কার্যালয়ে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে কমিশনের পক্ষ থেকে কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ডা. অশোক কুমার পালের নেতৃত্বে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

বিআরডিবি বিআরডিবির সকল কর্মকর্তা/কর্মচারিদের অংশগ্রহণে পল্লী ভবনের নিচতলায় স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে বিআরডিবির সম্মেলন কক্ষে আলোচনা সভা দোয়ার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিআরডিবির মহাপরিচালক . গাফফার খান।

বিইউপি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ‘বিইউপি কালচারাল ফোরাম এর উদ্যোগে জাতীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা এবংঅসমাপ্ত মহাকাব্য মুুজিবনগর : বাংলাদেশের প্রথম রাজধানী শীর্ষক প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিইউপির উপ-উপাচার্য অধ্যাপক . খোন্দকার মোকাদ্দেম হোসেন।

নর্থ সাউথ ইউনিভার্সিটি নর্থ সাউথ ইউনিভার্সিটিতে আলোচনা সভা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও এনএসইউর পক্ষ থেকে সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পাশাপাশি ক্যাম্পাসে জাতীয় পতাকা উত্তোলন আলোকসজ্জার করা হয়।

ইউজিসি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছে। সময় ইউজিসি সদস্য প্রফেসর . দিল আফরোজা বেগম, প্রফেসর . মুহাম্মদ আলমগীর, প্রফেসর . বিশ্বজিৎ চন্দ, প্রফেসর . মো. আবু তাহের, ইউজিসি সচিব . ফেরদৌস জামান বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ উপস্থিত ছিলেন।

জিটিসিএল রবিবার সকালে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল)- ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী রুখসানা নাজমা ইছহাকের নেতৃত্বে কোম্পানির সকল কর্মচারী জিটিসিএলের প্রধান কার্যালয়ে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন

ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট চট্টগ্রামের ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটে জাতীয় পতাকা উত্তোলন, স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা দোয়া মাহফিল করা হয়। এসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের অধ্যক্ষ ক্যাপ্টেন আতাউর রহমান।

সরকারি কর্ম কমিশন বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ে সকাল সাড়ে ৯টায় পুষ্পস্তবক অর্পণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়। প্রধান অতিথি ছিলেন কমিশনের চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন।

তিতাস গ্যাস দিবসটি উপলক্ষে কোম্পানির প্রধান কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধন করছেন তিতাস গ্যাস ট্রান্সমিসন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. হারুনুর রশীদ মোল্লাহ্। উদ্বোধন শেষে বঙ্গবন্ধুর ম্যুরালে বিনম্র শ্রদ্ধা নিবেদন পুষ্পস্তবক অর্পণ করা হয়।

বিএডিসি দিবসটি উপলক্ষে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) কৃষি ভবন, সেচ ভবন, বীজ ভবন এবং বিএডিসি আওতাধীন মাঠ পর্যায়ের দপ্তরসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। বিএডিসির চেয়ারম্যান আব্দুল্লাহ সাজ্জাদের নেতৃত্বে কৃষি ভবনে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের বিভিন্ন প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক এস এম মাহবুবুর রহমানের (অতিরিক্ত সচিব) নেতৃত্বে সকালে ৮৮ মতিঝিলে স্বাধীনতা ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে সাড়ে ১০টায়বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়।

আনসার গ্রাম প্রতিরক্ষা বাহিনী রবিবার গাজীপুরের সফিপুরে বাংলাদেশ আনসার ভিডিপি একাডেমিতে অবস্থিত স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়। ছাড়াও বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বিষয়ক বিশেষ প্রামাণ্য চিত্র/ভিডিওবাংলার মাটি বাংলার জল স্বাধীনতা আমার স্বাধীনতা প্রদর্শন করা হয়।

×