ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ব্রিথের প্রয়াসে ২৫ শিল্পীর সম্মিলনে আর্ট ক্যাম্প

​​​​​​​সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২২:৫৪, ২৪ মার্চ ২০২৩

ব্রিথের প্রয়াসে ২৫ শিল্পীর সম্মিলনে আর্ট ক্যাম্প

সফিউদ্দীন শিল্পালয়ে ব্রিথ গ্রুপ আয়োজিত আর্ট ক্যাম্পে ছবি আঁকছেন শিল্পীরা

শিল্পিত কর্মযজ্ঞে শুক্রবার সকাল থেকে সরব হয়ে ওঠে ধানমন্ডির চার নং সড়কের সফিউদ্দীন শিল্পালয়। এখানে সকাল থেকে বিকেল অবধি ছবি এঁকেছেন  ঢাকাসহ  নানা অঞ্চলের চিত্রশিল্পীরা। শিল্পের সেই স্রোতধারায় শামিল হয়েছিলেন তরুণ থেকে মধ্যবয়সী চিত্রকররা। শিল্পালয়ে বিছিয়ে রাখা তিনটি টেবিলে ছোট ছোট ক্যানভাসে দিনভর চলেছে চিত্রকর্ম সৃজন রং-তুলির আঁচড়ে অ্যাক্রেলিক মাধ্যমের আশ্রয়ে চিত্রিত হয়েছে বিবিধ বিষয়ের ছবি। সেসব ক্যানভাসে ক্যানভাসে মূর্ত হয়েছে লোকজ জীবন থেকে রূপসী বাংলার প্রতিচ্ছবি। বিষয় হিসেবে কারও চিত্রপটে ঠাঁই পেয়েছে বৃক্ষ, ফুল, লতা-পাতাসহ  নিসর্গের নানা অনুষঙ্গ।  কিছু ক্যানভাসে উদ্ভাসিত হয়েছে নগর জীবনের দৃশ্যচিত্র। কারও বিষয়ে ধরা দিয়েছে নারীর সৌন্দর্য থেকে নদীমাতৃক বাংলাদেশ। আর এমন শৈল্পিক সৌন্দর্যের  দেখা মেলে চিত্রশিল্পীদের প্ল্যাটফর্ম ব্রিথ গ্রুপ আয়োজিত আর্ট ক্যাম্পে। ২৫ জন শিল্পীর অংশগ্রহণে সজ্জিত হয়েছে তিন দিনের  এই চিত্রশিবির। কাল  রবিবার পর্যন্ত চলমান ক্যাম্পটি প্রতিদিন সকাল এগারোটায় সূচনা হয়ে শেষ হবে বিকেল চারটায়।    

ক্যাম্পে অংশ নেওয়া পঁচিশ চিত্রশিল্পীর প্রত্যেককে আয়োজক সংগঠনের পক্ষ থেকে সরবরাহ করা হয়েছে চারটি করে ক্যানভাস। সেসব চিত্রপটে আঁকা ছবি দিয়ে আগামী পয়লা ডিসেম্বর থেকে চার দিনের প্রদর্শনী অনুষ্ঠিত হবে সফিউদ্দীন শিল্পালয়ে। সেই প্রদর্শনীর ছবি বিক্রির অর্থ বুঝিয়ে দেওয়া হবে ক্যাম্পে অংশগ্রহণকারী সকল শিল্পীকে। মূলত স্বল্পমূল্যে শিল্পকর্ম   সংগ্রহ করতে চায়, তেমন শিল্প-সংগ্রাহকদের সুবিধার্থে ছোট ক্যানভাসে আঁকা  হয়েছে ক্যাম্পের সকল ছবি।

চৈত্রের ভরদুপুরে এই ক্যাম্পে হাজির হলে নজরে পড়ে শিল্পীদের স্বতঃস্ফুর্ততা। আলাপচারিতায় তেমনই এক শিল্পী তানিয়া বারী কান্তা বলেন, চার মাস আগে একটি দুর্ঘটনায় কোমরে ফ্র্যাকচার হয়েছিল। এখনো সেই ধকল কাটেনি। শরীর সম্পূর্ণ সুস্থ হয়নি। একটানা বসে থাকতে পারি না।  কিন্তু এখানে আসার পর যেন সব ব্যথা-বেদনা ভুলে গেছি। এত শিল্পীকে একসঙ্গে  পেয়ে মনের আনন্দে ছবি আঁকছি। পাশাপাশি পরস্পরের সঙ্গে ভাব বিনিময়ের ফলে ভিন্ন ধরনের ভালোলাগার অনুভব কাজ করছে।

ক্যাম্প আয়োজন প্রসঙ্গে ব্রিথের প্রতিষ্ঠাতা সুলতানা পুতুল বলেন, এটি আমাদের দ্বিতীয় চিত্রশিবির। মূলত চারুশিল্পে দীক্ষা নিলেও ভিন্ন পেশায় প্রতিষ্ঠিত শিল্পীদের শিল্পচর্চাকে বেগবান রাখতে এই চিত্রশিবিরের আয়োজন করা হয়েছে।  ব্রিথ প্রতিষ্ঠিতও হয়েছে এই লক্ষ্য নিয়ে। অন্যদিকে ইচ্ছা থাকলেও চড়া মূল্যের কারণে চিত্রকর্ম সংগ্রহ করতে পারেন না অনেকেই।  সেই বাস্তবতায় সাধারণ মানুষের কাছে সূলভে শিল্পকর্ম পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে এই ক্যাম্পে ছোট ছোট ক্যানভাসে ছবি আঁকা হচ্ছে। ভবিষ্যতে আমরা যেসব শিল্পী ভালো কাজ করছে কিন্তু অর্থাভাবে প্রদর্শনীর আয়োজন করতে পারছেন না তাদের পাশে দাঁড়াব। জন্য নিজেরা টাকা জমানোর পাশাপাশি অনুদানে  সংগ্রহের চেষ্টা চলছে।          

ক্যাম্পে অংশগ্রহণকারী শিল্পীরা হলেনÑ  বীথিকা জোয়ার্দার, এম আবদুল মতিন, মনিদ্বীপা দাসগুপ্তা, সৈয়দ সাবের, আফরোজা খন্দকার, ডান্সি চৌধুরী, নিজাম খান, সাঈদা সুলতানা রানা, রাশেদ সুখন, শান্তনা মান্নান, ফাহিম  চৌধুরী, শামীম আক্তার, পলাশ দত্ত, আবদুল আজিজ মাবুদ, মোরসালিনা বেগম, মোয়াজ্জেম জনি, লুবনা হাবিব, ফাতেমা হিলালী রায়না, মেহেদি হাসান, জাকিয়া ফেরদৌস, মাজহার কচি, মনিরা বেগম লিপি, আখিনুর রহমান, নাজনীন আক্তার, সুলতানা পুতুল তানিয়া বারী কান্তা। তাদের সঙ্গে ক্যাম্পে অংশ নিচ্ছেন চার আমন্ত্রিত শিল্পী তানভিরুল ইসলাম মিঠু, ইকবাল হোসেন, মাসুদ আহমেদ আজহারুল ইসলাম চঞ্চল। 

×