ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বাস্তবের ‘স্পাইডার-ম্যান’

প্রকাশিত: ২৩:১১, ১৮ সেপ্টেম্বর ২০২২

বাস্তবের ‘স্পাইডার-ম্যান’

,

৬০ বছরের আল্যাঁ হোবেয়াকে বিশ্বের মানুষ ফ্রান্সের ‘স্পাইডার-ম্যান’ হিসেবেই চেনে। এবার নিজের জন্মবার্ষিকী পালন করতে বিস্ময়কর কান্ড ঘটিয়েছেন তিনি। কোন দড়ি বা অন্য কিছুর সাহায্য ছাড়াই তরতরিয়ে একটি বহুতল ভবন বেয়ে ৪৮ তলায় উঠে সবাইকে  তাক লাগিয়ে দিয়েছেন আল্যাঁ। তিনি তার ৬০তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে ডিফেন্স বিজনেস ডিস্ট্রিক্টের টোটাল এনার্জিস টাওয়ারে ওঠেন।
আল্যাঁর কথায়, ‘আমি মানুষকে এ বার্তাই দিতে চেয়েছি যে, ৬০ বছর বয়স হওয়াটা কিছুই না। এ বয়সেও কেউ খেলাধুলা করতে পারে, সক্রিয় থাকতে পারে এবং চমৎকার সব কাজ করতে পারে।’ তবে টাওয়ারের শেষ মাথায় পৌঁছানোর পর তাকে আটক করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি। আল্যাঁ অবশ্য এর আগেও এই টাওয়ারে উঠেছেন একাধিকবার। কিন্তু এবার টাওয়ারটিতে উঠতে আগেরবারের চেয়ে অনেক কম সময় লেগেছে তার।
নিউজ ওয়েবসাইট ডিফেন্স ৯২-এর প্রতিবেদন অনুযায়ী, এবার আল্যাাঁর ৪৮ তলায় পৌঁছতে সময় লেগেছে মাত্র ৬০ মিনিট অর্থাৎ এক ঘণ্টা।

টাওয়ারে ওঠার পর তিনি বলেছেন, ‘কয়েক বছর আগেই আমি স্থির করেছিলাম যে, আবার এই টাওয়ারে উঠব। কারণ, ৬০ বছর বয়সটা ফ্রান্সের অবসরে যাওয়ার প্রতীক। তাই এ বয়সে এমন একটা কিছু করা দারুণ ব্যাপার হবে বলেই ভেবেছিলাম।’ তবে কেবল বয়সই নয়, বিশ্ব উষ্ণায়ন সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোও টাওয়ারে এই আরোহণের উদ্দেশ্য ছিল বলে জানিয়েছেন আল্যাঁ।
বিশ্বজুড়ে নানা বহুতল ভবন বেয়ে ওঠার জন্য তিনি সুপরিচিত। তার দুঃসাহসিক কাজের মধ্যে আরও রয়েছে বিশ্বের সবচেয়ে সুউচ্চ ভবন দুবাইয়ের বুর্জ খলিফার চূড়ায় ওঠা। আল্যাঁ সাধারণত কোন অনুমতি ছাড়াই এসব স্টান্ট করেন এবং এর জন্য তিনি বহুবার গ্রেফতার হয়েছেন। -বিবিসি অবলম্বনে

 

×