মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্রুপ থিয়েটার থেকে বহিষ্কারকে অবৈধ বললেন কামাল বায়েজীদ

স্টাফ রিপোর্টার ॥ নিজেকে নির্দোষ দাবি করে বহিষ্কারাদেশকে অবৈধ বললেন গ্রুপ থিয়েটার ফেডারেশনের সদ্য অব্যাহতিপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ। বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে সংবাদ সম্মেলনে তার বিরুদ্ধে আর্থিক অনিয়ম, স্বেচ্ছাচারিতাসহ বিভিন্ন অভিযোগ তিনি অস্বীকার করেন। একইসঙ্গে বর্তমান কমিটি তাকে অব্যাহতি দেয়ার ক্ষমতা রাখে না বলেও দাবি করেন কামাল বায়েজীদ। এ সিদ্ধান্তকে অগণতান্ত্রিক ও অবৈধ বলে উল্লেখ করেন তিনি। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন গ্রুপ থিয়েটার ফেডারেশনের অব্যাহতিপ্রাপ্ত অর্থ সম্পাদক রফিক উল্লাহ সেলিম ও আলোক নির্দেশক ঠা-ু রায়হান।

গত ২২ জানুয়ারি বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ ও অর্থ সম্পাদক রফিক উল্লাহ সেলিমকে আর্থিক অনিয়ম, দুর্নীতি, সাংগঠনিক স্বেচ্ছাচারিতার অভিযোগ এনে দায়িত্ব থেকে অব্যাহতি দেয় কেন্দ্রীয় পরিষদ। একইসঙ্গে কামাল বায়েজীদ আর কখনই ফেডারেশনে নির্বাচন করতে পাবেন না বলে নিষেধাজ্ঞা দেয়া হয়। অপরদিকে রফিক উল্লাহ সেলিমের নাট্যদলের সদস্যপদ বাতিল করা হয়।

সংবাদ সম্মেলনে ফেডারেশনের আর্থিক বিবরণীর কপি উপস্থাপন করে কামাল বায়েজীদ ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকীর বিরুদ্ধে বিভিন্ন আর্থিক অনিয়মের প্রসঙ্গ উল্লেখ করেন এবং তাকে স্বেচ্ছাচারী ও দুর্নীতিগ্রস্ত হিসেবে আখ্যায়িত করেন। এ সময় গ্রুপ থিয়েটার ফেডারেশনের নেতৃত্ব দুই ভাগে ভাগ হয়ে একে অপরকে দোষারোপ করছে কিনা এমন প্রশ্নের জবাব এড়িয়ে যান কামাল বায়েজীদ। তিনি বলেন, মূলত ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী আক্রোশবশত এই বহিষ্কারাদেশ দিয়েছেন। দুদকে তার বিরুদ্ধে ওঠা আর্থিক অনিয়মের অভিযোগকে ঢাকতেই আমাদের বিরুদ্ধে এই বহিষ্কারাদেশ দেয়া হয়েছে।

কামাল বায়েজীদ বলেন, ৪৫ বছর ধরে গ্রুপ থিয়েটার করি। আমার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তার কোন প্রমাণ নেই। বরং মিথ্যা অভিযোগ তুলে আমার সম্মানহানি ঘটানো হয়েছে। এই অবস্থায় তাদের আনুষ্ঠানিক চিঠির অপেক্ষায় আছি। সেটা পেলে আমি আইনী ব্যবস্থা গ্রহণ করব।

গ্রুপ থিয়েটার ফেডারেশন কি বিভক্ত হয়ে যাচ্ছে? এমন প্রশ্নের জবাবে কামাল বায়েজীদ বলেন, নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, রামেন্দু মজুমদার তাদের পরামর্শ অনুযায়ী সারা দেশের নাট্যকর্মীদের নিয়ে সমাবেশ করে উদ্ভূত সমস্যা সমাধানে উদ্যোগ নেয়া হবে।

শীর্ষ সংবাদ:
জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         হজ্ : শনিবার ব্যাংক খোলা থাকবে         দেশের বাজারে বাড়লো স্বর্ণের দাম         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ন্যায়বিচারে প্রবেশাধিকার নিশ্চিত করা সরকারের অন্যতম লক্ষ্য: আইনমন্ত্রী         মিরপুর-২ এলাকা থেকে বিপুল পরিমাণ অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট জব্দ, আটক ৬         কোরবানিতে দেশের পশু দিয়েই চাহিদা পুরণ : প্রাণিসম্পদ মন্ত্রী         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে খালে ট্রাক-অটোরিকশা, আহত-৩         তৃতীয় দিন শেষে বাংলাদেশের রান ৩১৮/৩         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী