বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনলাইনে ব্যবসা সহায়ক হতে পারে সেল বি

অনলাইনে ব্যবসা সহায়ক হতে পারে সেল বি

অনলাইন ডেস্ক ॥ করোনা মহামারিতে গোটা বিশ্ব খারাপ সময় অতিক্রম করছে, যার ফলস্বরূপ লকডাউনে চাকরির বাজারেও মন্দাভাব দেখা দিয়েছে, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এর বিরুপ প্রভাব পড়েছে। গত ২ বছরে দেশে বিপুল সংখ্যক জনগোষ্ঠী নতুন করে বেকার হয়েছে।

সম্প্রতি এই বেকারত্বের সাথে যুদ্ধ করতে দেশের তরুণ ও নারী সমাজের মধ্যে এক নতুন সম্ভাবনা হিসেবে আবির্ভাব হয়েছে সোশ্যাল বিজনেস বা সামাজিক ব্যবসা। এর মধ্যে অনলাইনে ই-কমার্স ও ফেসবুক-কমার্স ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।

আইডিএলসির তথ্য অনুযায়ী, বাংলাদেশে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীর সংখ্যা প্রায় সাড়ে ৩ কোটি। তার মধ্যে ফেসবুক ব্যবহার করেন প্রায় তিন কোটি মানুষ, আর ফেসবুককেন্দ্রিক ব্যবসা করেন প্রায় ৩ লাখ উদ্যোক্তা, যার অর্ধেকই নারী।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক পরিসংখ্যানে দেখা গেছে, ফেসবুক উদ্যোক্তাদের মাসিক বাণিজ্যের পরিমাণ প্রায় ৩১২ কোটি টাকা।

অনলাইন উদ্যোক্তাদের এই ক্রমবর্ধমান সংখ্যা দেখে অনলাইন ব্যবসাকে অফলাইনের চেয়ে সহজতর হিসেবে মনে হতে পারে। কিন্তু এখানে অনেক জটিলতা আছে, যেমন- সাপ্লাই, আর্থিক লেনদেনে জটিলতা, ইন্টারনেট জ্ঞানের অভাবের কারণে সঠিকভাবে একটি ওয়েবসাইট প্রতিষ্ঠা করতে না পারা, অনুপযুক্ত বিজ্ঞাপনের কারণে ক্ষতি, মূল্য ও ডেলিভারি সংক্রান্ত জটিলতা অন্যতম।

এসব জটিলতার কথা মাথায় রেখেই সেল বি(SELL BEE) এর আগমন। সেল বি এমন একটি প্ল্যাটফর্ম যেখানে ব্যবসায়ের প্রয়োজনীয় সকল সার্ভিস দেওয়া হয় । SELL BEE হল একটি 'B2B2C' (ব্যবসা - ব্যবসা - ভোক্তা) প্ল্যাটফর্ম যা অনলাইননির্ভর ব্যবসার সকল দিক পরিচালনা করতে সাহায্য করে। প্রয়োজনের উপর ভিত্তি করে দুই ধরনের সেবা দিচ্ছে। প্রথমটি নতুন ব্যবসায়ীদের জন্য দ্বিতীয়টি বিদ্যমান ব্যবসায়ীদের জন্য।

এই প্রথমবারের মতো সব সেবা একই ছাদের নিচে দেয়ার ব্যবস্থা করেছেন দেশের উদীয়মান তরুণ তিন উদ্যোক্তা। রাজধানীর ধানমন্ডিতে অফিস নিয়ে প্রতিষ্ঠানটি গড়ে তুলেছেন তরুণ এই উদ্যোক্তারা।

সেল বি এক বিবৃতিতে জানায়, সব উদ্যোক্তা নিশ্চিন্তে জটিলটা ছাড়াই অনলাইনে ব্যবসা পরিচালনা করতে পারবে। দেশ ও দেশের বাইরে থেকে যে কোন উদ্যোক্তা অনলাইনে ব্যবসা শুরু করতে চাইলে সেল বির মাধ্যমে শুরু করতে পারবে।

শীর্ষ সংবাদ:
‘আন্তর্জাতিকভাবে রিফুয়েলিংয়ের জায়গা হবে কক্সবাজার’         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         লিড নিয়েছে বাংলাদেশ         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         মিস্টার ডিপেন্ডেবল মুশফিক পাঁচ হাজার রানের মাইল ফলকে         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         তেজগাঁওয়ে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         বিভিন্ন উপজেলা পরিদর্শনে যাচ্ছেন সিইসি         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস         লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা