বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হবিগঞ্জ সদর হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলায় নবজাতক রদবদল

হবিগঞ্জ সদর হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলায় নবজাতক রদবদল

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ ॥ হবিগঞ্জ ২৫০ শয্যা আধুনিক জেলা সদর হাসপাতালে কর্তৃপক্ষের অবহেলায় আধাঘণ্টা আগে-পরে জন্ম নেওয়া নবজাতক বদল নিয়ে ৬ ঘণ্টা ধরে গোলমালের ঘটনা ঘটেছে। পরে পুলিশ ঘটনাস্থলে এসে মীমাংসা করেছে।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত হাসপাতালে এ গোলমাল চলে। ভুলক্রমে নাকি ইচ্ছাকৃতভাবে নবজাতক বদলানো হয়েছে, এনিয়ে তদন্ত শুরু করেছে পুলিশ।

হাসপাতাল সূত্রে জানা গেছে, মঙ্গলবার ভোরে হাসপাতালে একটি ছেলে নবজাতকের জন্ম দেন জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার মড়রা গ্রামের ফেরদৌসী আক্তার।

এর আধাঘণ্টা পরে সেখানে আরেকটি মেয়ে নবজাতকের জন্ম দেন আজমিরীগঞ্জ উপজেলার শিবপাশা গ্রামের মাসুম মিয়ার স্ত্রী। শিশুদের স্পেশাল কেয়ার নিউবর্ণ ইউনিটে (স্ক্যানু) রাখা হয় দুইটি বাচ্চাকেই। মায়েরা ভর্তি ছিলেন হাসপাতালের গাইনী ওয়ার্ডে।

সকাল ৯টায় মাসুম মিয়া তার বাচ্চাকে দুধ খাওয়ানোর জন্য স্ক্যানু থেকে মায়ের কাছে আনতে যান। এ সময় তিনি নিজের মেয়ে নবজাতককে না এনে নিয়ে আসেন ফেরদৌসী আক্তারের ছেলে নবজাতকটিকে। কিছুক্ষণ পর ফেরদৌসির স্বজনরা বাচ্চা আনতে গেলে দেখেন তাদের বাচ্চাটি নেই। এরপর তারা কান্নায় ভেঙে পড়েন ও বাচ্চা চুরি হয়েছে বলে হুলস্থুল শুরু করেন।

খবর পেয়ে ঘটনাস্থলে আসে হাসপাতাল কর্তৃপক্ষ ও সদর মডেল থানার পুলিশ। দীর্ঘ ৬ ঘণ্টা এনিয়ে গোলমালের পর বিকেল ৩টায় ফেরদৌসীর ছেলে বাচ্চাটিকে মাসুমের স্ত্রীর পাশে পাওয়া যায়। এ সময় পুলিশ যার যার নবজাতক তার তার হাতে তুলে দেয়।

হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. মোমিন উদ্দিন চৌধুরী জানান, প্রথমে ধারণা করা হয়েছিল বাচ্চাটি চুরি হয়েছে। পরে গাইনী ওয়ার্ডে গিয়ে হারিয়ে যাওয়া বাচ্চাটি পাওয়া গেছে।

এ বিষয়ে হবিগঞ্জ সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মাসুক আলী বলেন, মাসুম মিয়া জানিয়েছেন তিনি ভুলক্রমে বাচ্চা বদল করে নিয়েছেন। যেহেতু একটি বাচ্চা ছেলে ও আরেকটি মেয়ে, তাই কিছুটা সন্দেহ থেকেই যায়। এনিয়ে তদন্ত চলছে।

সরেজমিন গেলে অনেকেই হাসপাতাল কর্তৃপক্ষের দায়িত্ব পালন নিয়ে প্রশ্ন তুলেন। তারা মনে করেন, এ হাসপাতালে নামমাত্র সেবা। রোগীদের নিরাপত্তা নেই বললেই চলে। এ কারণেই নবজাতক বদলের ঘটনা ঘটেছে। এ ব্যাপারে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবী জানিয়েছেন ভূক্তভোগীরা।

শীর্ষ সংবাদ:
১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         লিড নিয়েছে বাংলাদেশ         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         মিস্টার ডিপেন্ডেবল মুশফিক পাঁচ হাজার রানের মাইল ফলকে         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         তেজগাঁওয়ে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         বিভিন্ন উপজেলা পরিদর্শনে যাচ্ছেন সিইসি         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস         লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার