মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

চুলে মেহেদি ব্যবহার করবেন যে কারণে

চুলে মেহেদি ব্যবহার করবেন যে কারণে

অনলাইন ডেস্ক ॥ যেসব উপাদান চুলের সৌন্দর্য বাড়াতে কাজ করে, সেগুলোর মধ্যে অন্যতম হলো মেহেদি। শুধু হাত-পা সাজানোর ক্ষেত্রেই নয়, চুলের পরিচর্যায় এই উপাদান বেশ জনপ্রিয়। কেউ কেউ আবার প্রাকৃতিকভাবে চুলে চমৎকার রং করার জন্য বেছে নেন মেহেদি। এটি যে চুলের শুধু সৌন্দর্যই বাড়ায়, তা কিন্তু নয়। সেইসঙ্গে চুলে পৌঁছে দেয় নানা উপকারী উপাদান। চলুন জেনে নেওয়া যাক চুলে মেহেদি ব্যবহারের উপকারিতা-

চুল দ্রুত বৃদ্ধি করে

লম্বা চুল পাওয়ার আকাঙ্ক্ষা থাকে বেশিরভাগ নারীর। যারা লম্বা চুল পেতে চান, তাদের জন্য সাহায্যকারী একটি উপাদান হতে পারে মেহেদি। এতে রয়েছে কিছু প্রাকৃতিক উপাদান, যা চুলের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করে। চুলের যত্নে নিয়মিত মেহেদির প্যাক ব্যবহার করতে পারেন। নিয়মিত ব্যবহারে পরিবর্তন নিজেই দেখতে পাবেন।

মেহেদির প্যাক ব্যবহার করার জন্য প্রথমে ২৫০ মিলি কালো তিলের তেল গরম করে নিতে হবে। এবার সেই তেলে পাঁচ কাপ মেহেদি পাউডার মিশিয়ে নিতে হবে। এরপর ৫-৬ মিনিট মতো গরম করে নিতে হবে। সপ্তাহে দুই থেকে তিনবার এটি ব্যবহার করবেন। গোসলের আগে চুলে ব্যবহার করবেন। ঘণ্টাখানেক রেখে শ্যাম্পু করে ফেলবেন।

চুল পড়া কমাতে সাহায্য করে

চুল পড়ার সমস্যায় বেশিরভাগকেই ভুগতে দেখা যায়। এই সমস্যা সমাধানের জন্য নানা ধরনের হেয়ার প্যাকও ব্যবহার করা হয়। এক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন সরিষার তেল ও মেহেদির মিশ্রণ। এটি আপনার চুল পড়ার সমস্যা অনেকটাই কমিয়ে দেবে।

প্যাকটি তৈরি করার জন্য ২৫০ মিলি সরিষার তেল নেবেন। এরপর তার মধ্যে কয়েকটি মেহেদি পাতা মিশিয়ে ফোটাতে থাকবেন। তেলের রং পাল্টে গেলে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। সপ্তাহে ২-৩ বার এই তেল ব্যবহার করতে হবে। মাসখানেক এভাবে ব্যবহার করলেই সুফল পেতে শুরু করবেন।

ডিপ কন্ডিশনিংয়ে সাহায্য করে

প্রাণহীন চুলের জন্য বিশেষ যত্ন প্রয়োজন হয়। এক্ষেত্রে ডিপ কন্ডিশনিং করতে পারেন। এতে আপনার চুল হারানো উজ্জ্বলতা ফিরে পাবে। সেইসঙ্গে মিলবে প্রয়োজনীয় পুষ্টি। আর এই কাজ আপনি করতে পারেন মেহেদির সাহায্যে। সেজন্য ব্যবহার করতে পারেন বিশেষ এই প্যাক।

ফুটন্ত পানিতে চা-পাতা জ্বাল দিয়ে ছেঁকে ঠান্ডা করে নিন। এর সঙ্গে মেশান মেহেদির পাউডার। একটি ঘন মিশ্রণ তৈরি হবে। এবার তার সঙ্গে মেশাবেন ৩ টেবিল চামচ লেবুর রস। মিশ্রণটি এভাবে রেখে দিন আধাঘণ্টার মতো। এরপর তাতে মেশান ২ টেবিল চামচ টক দই। এবার মিশ্রণটি ভালোভাবে চুলে ব্যবহার করুন। এভাবে এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে নেবেন। সপ্তাহে একদিন এই প্যাক ব্যবহার করলে উপকার পাবেন।

শীর্ষ সংবাদ:
হালদায় আবারও ডিম ছেড়েছে মা মাছ         তামিমের সেঞ্চুরিতে ভালো অবস্থানে বাংলাদেশ         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         ওপেনিং জুটিতে ১৫০ পার টাইগারদের         পি কে কোন কোন দেশে টাকা রেখেছেন, জানতে চান হাইকোর্ট         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত         পি কে হালদারকে কোর্টে হাজির করা হবে আজ         তামিমের হাফসেঞ্চুরিতে এগোচ্ছে বাংলাদেশ         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         ডলার বাজার অস্থির ॥ আমদানি ব্যয় পরিশোধের চাপ         শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ         চট্টগ্রাম আওয়ামী লীগে হাইব্রিডদের দাপট স্বেচ্ছাচারিতা         উপবৃত্তির ভুয়া এসএমএস, কৌশলে হাতিয়ে নেয়া হচ্ছে অর্থ         আইসিসিতে বাংলাদেশী বিচারক