মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টি২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার ॥ সংযুক্ত আরব আমিরাত থেকে টি২০ বিশ্বকাপ ইতিহাসে নিজেদের প্রথম ট্রফি নিয়ে ফেরা অস্ট্রেলিয়া মাত্র এক বছরের ব্যবধানে এবার ঘরের মাঠে শ্রেষ্ঠত্ব ধরে রাখার লড়াই অবতীর্ণ হচ্ছে। শুক্রবার ২০২২ টি২০ বিশ্বকাপের সূচী ঘোষণা করেই উত্তাপ ছড়িয়ে দিয়েছে বিশ্ব ক্রিকেটে নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ২২ অক্টোবর সুপার টুয়েলভে প্রথম ম্যাচেই গতবারের ফাইনালিস্ট নিউজিল্যান্ডের মুখোমুখি হবে আয়োজক অস্ট্রেলিয়া। একই দিনে আফগানিস্তান লড়বে ইংল্যান্ডের সঙ্গে। পরদিন ভারত-পাকিস্তান হাই ভোল্টেজ দ্বৈরথ। কঠিন গ্রুপ ২-এ উপমহাদেশের এই দুই পরাশক্তির সঙ্গে আছে বাংলাদেশও। টাইগারদের এবার আর রাউন্ড ওয়ান খেলতে হচ্ছে না। গ্রুপের আরেক দল দক্ষিণ আফ্রিকা। রাউন্ড ওয়ান পেরিয়ে আসবে বাকি দুটি দল। হোবার্টে ২৪ অক্টোবর রাউন্ড ওয়ান থেকে রানার্সআপ হয়ে আসা দলের বিপক্ষে ম্যাচ দিয়ে মিশন শুরু করবে মাহমুদুল্লাহ রিয়াদের দল। অবশ্য ১৬ অক্টোবর শ্রীলঙ্কা-নামিবিয়া রাউন্ড ওয়ান লড়াই দিয়ে পর্দা উঠবে অষ্টম টি২০ বিশ্বকাপের। ১৩ নবেম্বর ফাইনাল হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে।

বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ ২৭ অক্টোবর সিডনি ক্রিকেট গ্রাউন্ডে, প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। ব্রিসবেনের গ্যাবায় ৩০ অক্টোবর বাংলাদেশ খেলবে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়নদের বিপক্ষে। শেষ দুটি ম্যাচ ভারত ও পাকিস্তানের সঙ্গে। ২ নবেম্বর এ্যাডিলেড ওভালে রোহিত শর্মার দলকে মোকাবেলা করবে টাইগাররা। আর ৬ নবেম্বর একই মাঠে শেষ ম্যাচ পাকিস্তানের সঙ্গে। গত বছর টি২০ বিশ্বকাপে প্রথম রাউন্ডে খেলে সুপার টুয়েলভ নিশ্চিত করতে হয়েছিল বাংলাদেশকে। স্কটল্যান্ডের কাছে হার দিয়ে শুরুর পর ওমান ও পাপুয়া নিউ গিনিকে হারিয়ে গ্রুপের রানার্সআপ হয়ে পরের ধাপে উঠেছিল মাহমুদউল্লাহ রিয়াদের দল। কিন্তু সেখানে পাঁচ ম্যাচ খেলে একটিও জয় পায়নি। অস্ট্রেলিয়ায় এবারের আসরে প্রথম রাউন্ডে ছয় দিনের গ্রুপ পর্বের ম্যাচ থেকে চূড়ান্ত হবে সুপার টুয়েলভের বাকি চার দল। ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কা ও নামিবিয়ার সঙ্গে যুক্ত হবে কোয়ালিফায়ার থেকে উঠে আসা দুটি দল। আর ‘বি’ গ্রুপে ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড খেলবে কোয়ালিফায়ারের দুটি দলের সঙ্গে। গ্রুপ ‘এ’ এর চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার্সআপ দল সুপার টুয়েলভে যোগ দিবে এক নম্বর গ্রুপে। আর ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপের রানার্সআপ দল খেলবে দুই নম্বর গ্রুপে।

১৬ দল অস্ট্রেলিয়ার সাতটি শহরে লড়াই করবে। এর মধ্যে ১২টি দল চূড়ান্ত হয়েছে, বাকি চার দল নির্ধারণ হবে বৈশ্বিক বাছাইয়ে। সুপার টুয়েলভে গ্রুপ-১ এ আছে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। সিডনিতে ৯ নবেম্বর প্রথম সেমিফাইনাল। পরের দিন এ্যাডিলেডে দ্বিতীয় সেমিফাইনাল।

শীর্ষ সংবাদ:
জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         হজ্ : শনিবার ব্যাংক খোলা থাকবে         দেশের বাজারে বাড়লো স্বর্ণের দাম         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ন্যায়বিচারে প্রবেশাধিকার নিশ্চিত করা সরকারের অন্যতম লক্ষ্য: আইনমন্ত্রী         মিরপুর-২ এলাকা থেকে বিপুল পরিমাণ অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট জব্দ, আটক ৬         কোরবানিতে দেশের পশু দিয়েই চাহিদা পুরণ : প্রাণিসম্পদ মন্ত্রী         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে খালে ট্রাক-অটোরিকশা, আহত-৩         তৃতীয় দিন শেষে বাংলাদেশের রান ৩১৮/৩         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী