শুক্রবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যাম্পাস বন্ধ না করে বিকল্প ব্যবস্থা গ্রহণে ইবি শিক্ষার্থীদের পাঁচ প্রস্তাবনা

ক্যাম্পাস বন্ধ না করে বিকল্প ব্যবস্থা গ্রহণে ইবি শিক্ষার্থীদের পাঁচ প্রস্তাবনা

ইবি সংবাদদাতা ॥ করোনা সংক্রমণ রোধে ক্যাম্পাস বন্ধ না করে বিকল্প ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষের কাছে পাঁচটি প্রস্তাবনা দিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শুক্রবার সন্ধ্যায় সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে এসব প্রস্তাবতা তুলে ধরেছেন শিক্ষার্থীরায়া।

শিক্ষার্থীদের প্রস্তাবনাগুলো হলো- বিশ্ববিদ্যালয় বন্ধ না করে ক্যাম্পাসে লকডাউন দেওয়া এবং এর আওতায় ক্যাম্পাস সব ধরনের গণ জমায়েত, সর্ব-সাধারণের অবাধ বিচরণ নিষিদ্ধ করা এবং স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে কঠোরতা আরোপ করা। প্রয়োজনে সাময়িক সময়ের জন্য অনলাইনে ক্লাস পরিচালনা করা। তবে স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ দূরত্ব বজায় রেখে চলমান পরীক্ষা গ্রহণ চালু রাখতে হবে।

ক্যাম্পাসে করোনা টেস্টের ব্যবস্থা করা এবং করোনা আক্রান্তদের জন্য ইবি মেডিক্যালে চিকিৎসার ব্যবস্থা ও প্রত্যেক আবাসিক হলে শিক্ষার্থীদের জন্য আইসোলেশনের ব্যবস্থা করা। সব শিক্ষার্থী-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের দ্রুত ভ্যাকসিনের আওতায় আনার ব্যবস্থা করা। প্রয়োজনে বুস্টার ডোজের ব্যবস্থা করা। এছাড়া সশরীরে শিক্ষা-কার্যক্রম পরিচালনার জন্য স্বাস্থবিধি মানার ক্ষেত্রে কঠোরতা আরোপ করা এবং প্রয়োজনে শিফট করে শিক্ষার্থী সংখ্যা কমানো।

শিক্ষার্থীরা বলেন, করোনায় দীর্ঘ দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার ফলে প্রত্যেক শিক্ষার্থী নানাবিধ সংকটের সম্মুখীন। এমন পরিস্থিতিতে আবারও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হলে শিক্ষার্থীদের সংকট সহনীয় হয়ে যাবে। তাই আমাদের দাবি এমন পরিস্থিতিতে ক্যাম্পাস বন্ধ না করে আবাসিক হলগুলো খোলা রেখে শিক্ষা-কার্যক্রম পরিচালনার জন্য হোক। সেই লক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে উপরোক্ত প্রস্তাবনাগুলো তুলে ধরছি।

এদিকে মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসাথে বিশ্ববিদ্যালয়গুলোকে নিজ নিজ ক্ষেত্রে অনুরূপ ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

এমন অবস্থায় ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) বন্ধ হবে না কি খোলা থাকবে তা আজ রাতের মধ্যে জানা যাবে বলে শুক্রবার সন্ধ্যায় নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম।

শীর্ষ সংবাদ:
জড়িত ৮৪ রাঘববোয়াল ॥ পি কে হালদারের অর্থপাচার         স্বপ্নের পদ্মা সেতুর নাম পরিবর্তন হবে না         এবার উল্টো পথে ডলার ॥ ৯৬ টাকায় নেমেছে         কোরানে হাফেজ হয়েও পেশা চুরি !         সিলেটে ২০ লাখ মানুষ পানিবন্দী দুর্ভোগ চরমে         চট্টগ্রামে ড্র করেই সন্তুষ্ট মুমিনুলরা         গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা আসতে পারে এ মাসেই         ছয় মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ ॥ ১০ কাউন্সিলরের বাতিল         দক্ষ স্বচ্ছ ও জনবান্ধব ভূমি সেবাই আমাদের অঙ্গীকার         প্রতি কেজি কাঁচা চা পাতার মূল্য ১৮ টাকা নির্ধারণ         কারসাজি বন্ধে বাজারে বাজারে মনিটরিং সেল গঠনের তাগিদ         লিচুতে রঙিন রাজশাহীর বাজার ॥ ৪৪ কোটি টাকা বাণিজ্যের আশা         নিয়োগ পরীক্ষায় পাস করিয়ে দিতে ১০-১৫ লাখ টাকায় চুক্তি!         শেখ হাসিনার সততার সোনালি ফসল পদ্মা সেতু ॥ কাদের         দেশে সব ধর্মের মানুষ সর্বোচ্চ সুযোগ-সুবিধা নিয়ে ধর্মীয় অধিকার ভোগ করছে : আইনমন্ত্রী         কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল