সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি

  • সংবাদ সম্মেলনে ড. মোশাররফ

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি জানান, বিএনপি বিদেশে লবিস্ট নিয়োগ করেছে বলে সরকারের করা অভিযোগ ভিত্তিহীন ও বানোয়াট। বরং আওয়ামী লীগই লবিস্ট নিয়োগ করেছে। বৃহস্পতিবার বিকেলে বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

ড. মোশাররফ বলেন, বর্তমান সরকারকে নিয়ে দেশে-বিদেশে যে সমালোচনার ঝড় বইছে তা ভিন্নখাতে প্রবাহিত করার অপচেষ্টা হিসেবে বিএনপির বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত আওয়ামী লীগ। তবে তাদের ভিত্তিহীন, বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগ জনগণকে বিভ্রান্ত করতে পারেনি। বরং বিশ^ গণতন্ত্র সম্মেলনে বর্জিত এবং মার্কিন নিষেধাজ্ঞায় বিপর্যস্ত সরকারের হতাশার কথা মন্ত্রীদের বক্তব্যে প্রকাশ পাচ্ছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেছেন, বিএনপি ৮টি লবিস্ট ফার্মের সঙ্গে চুক্তি করেছে এবং তার একটি ফার্মকেই দিয়েছে ১০ লাখ অর্থাৎ ১ মিলিয়ন ডলার। অন্য ৭টি ফার্ম সম্পর্কে তার বক্তব্য হলো, সব তথ্য আছে। কিন্তু কোন তথ্যই দিতে পারেননি। অন্যদিকে তথ্যমন্ত্রী আরেক ধাপ এগিয়ে বলেছেন, বিএনপি বিভিন্ন নামে ১২টির বেশি লবিস্ট ফার্মের সঙ্গে চুক্তি করে মিলিয়ন মিলিয়ন ডলার ব্যয় করেছে। কিন্তু তিনি কে, কার সঙ্গে কত টাকার চুক্তি করেছে; সে সম্পর্কে কিছুই বলতে পারেননি। অর্থাৎ ফাঁকা আওয়াজ করেছেন। এভাবে গায়েবি তথ্য দিয়ে দেশের জনগণকে বিভ্রান্ত করার অপচেষ্টা চালানো হচ্ছে।

ড. মোশাররফ বরেন, বিএনপি গণতান্ত্রিক সংগ্রাম চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, এক কোটির বেশি বাংলাদেশী নাগরিক বিশে^র বিভিন্ন দেশে বাস করেন। তাদের কষ্টার্জিত উপার্জনের অর্থে আমাদের দেশের অর্থনীতি সচল রয়েছে। আমরা তাদের রেমিটেন্স যোদ্ধা বলে সম্মান জানাই। এই বিশাল জনগোষ্ঠী জীবিকার প্রয়োজনে প্রবাসে থাকলেও তাঁদের শিকড় বাংলাদেশে। দেশে তাঁদের আত্মীয়, বন্ধু, সহায়-সম্পদ রয়েছে। তাঁরা দেশের উন্নয়ন ও সুশাসনে আনন্দিত হন। আর দেশে বৈষম্য, অপশাসন, দুর্নীতি, গণতন্ত্রহীনতা, মানবাধিকার লংঘন এবং এসব কারণে দেশের মর্যাদাহানিতে স্বাভাবিকভাবেই কষ্ট পান, প্রতিবাদী হন । যখনই তারা দেশে সঙ্কট দেখেছেন, দেশের মানুষের কষ্ট দেখেছেন, অধিকারহীন মানুষের আর্তনাদ শুনেছেন, গণতন্ত্র ও মানবাধিকার লংঘন দেখেছেন এবং দেশের ভাবমূর্তি বিনষ্ট হতে দেখেছেন তখনই তারা নিজেদের হৃদয়ের আহ্বানে সাড়া দিয়ে প্রতিবাদ করেছেন। তারা বিভিন্ন দেশে সভা, সমাবেশ, মানববন্ধন এমনকি মিছিল করেছেন। সেসব দেশের সরকার, আইনসভার সদস্য, মানবাধিকার সংগঠনে তারা যেমন লবিং করেছেন তেমনি স্বদেশের রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সফরকালে শান্তিপূর্ণ কর্মসূচী পালনের মাধ্যমে তাঁদের ক্ষোভ, বেদনা ও আকাক্সক্ষার কথা তুলে ধরেছেন। তরা সব কিছুই করেছেন দেশকে ভালবেসে।

ড. মোশাররফ বলেন, সরকারের মন্ত্রীদের দাবি, তারা কোন লবিস্ট নিয়োগ করেননি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেছেন, একটি জনসংযোগ প্রতিষ্ঠানকে কিছু দায়িত্ব দিয়েছেন। কিন্তু তথ্য-প্রমাণ বলে ভিন্ন কথা। বর্তমান সরকার তাদের অপরাধ ধামাচাপা দেয়ার লক্ষ্যে লবিস্টদের নিয়োগের জন্য দেশবাসীর ট্যাক্সের টাকা ব্যয় করছে। জনগণের অর্থ ব্যয় করে সরকার লবিস্ট নিয়োগের নামে কি পরিমাণ অর্থ ব্যয় করেছে এবং তার উৎস কি? স্বচ্ছ তদন্ত করে তার রিপোর্ট জনসমক্ষে প্রকাশ করার দাবি জানাচ্ছি।

ক্ষমতা স্থায়ী করতে ইসি গঠনে আইন পাস করছে সরকারÑ মির্জা আব্বাস ॥ ক্ষমতা স্থায়ী করতে ইসি গঠনে সরকার আইন পাস করছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। তিনি আরও বলেন, বিএনপি সেই আইন মেনে নেবে না। বৃহস্পতিবার দুপুরে নয়াপল্টন বিএনপি কার্যালয়ে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৮৬তম জন্মবার্ষিকী উপলক্ষে বিএনপির আয়োজিত ফ্রি মেডিক্যাল ক্যাম্প উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

শীর্ষ সংবাদ:
সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হয়’         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         অর্থ পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার : তথ্যমন্ত্রী         ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম         পি কে হালদারের দুই কোম্পানির শেয়ারের দাম বাড়ল লাফিয়ে         ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল করলো ঔষধ প্রশাসন         পুরস্কার পাবেন মাঠ পর্যায়ে ভূমির সেরা কর্মকর্তা-কর্মচারীরা         করোনা : ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি         ইভ্যালির রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         আশুলিয়ায় কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি, গ্রেফতার ১         ৬৫ দিন মাছ ধরা বন্ধ : তিন লাখ জেলের জন্য বরাদ্দ পৌনে ১৭ হাজার টন চাল         চলতি সপ্তাহে আত্মসমর্পণ করছেন না হাজী সেলিম         ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’         নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর