রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে

ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে
  • ডিসি সম্মেলন শেষে আইনমন্ত্রী

বিশেষ প্রতিনিধি ॥ অপব্যবহার রোধে প্রয়োজনে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করা হবে। এছাড়া প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন নিয়োগ আইন ২০২২ চলতি সংসদ অধিবেশনেই পাস করার চেষ্টা থাকবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, দেশে বিদ্যমান জুয়া আইনে শাস্তি বাড়ানোর প্রস্তাব দিয়েছেন জেলা প্রশাসকরা (ডিসি)। সেই প্রস্তাবের ভিত্তিতে যথাযথ ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন তিনি । ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, করোনা সংক্রমণের উর্ধমুখী পরিস্থিতির মধ্যে মসজিদে নামাজ পড়ার বিষয়ে নতুন করে কোন নির্দেশনা নেই। পাশাপাশি দুর্নীতি রোধে জেলা প্রশাসকদের (ডিসি) সহযোগিতা চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় ও শেষ দিনের অধিবেশন শেষে মন্ত্রীরা সাংবাদিকদের এ সব কথা বলেন। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এতে সভাপতিত্ব করেন।

প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন নিয়োগ আইন ২০২২ চলতি সংসদ অধিবেশনেই পাস করার চেষ্টা থাকবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, ডিজিটাল সিকিউরিটি এ্যাক্ট নিয়ে জাতিসংঘের হিউম্যান রাইটস অফিসের সঙ্গে দুবার আলোচনা করেছি। সেই অফিসকে অবহিত করা হয়েছে আমরা আলোচনার জন্য প্রস্তুত। তারা যেন শীঘ্রই আমাদের তারিখ দেয়, সেই তারিখ অনুযায়ী আমরা আলোচনায় বসতে রাজি আছি। লেজিসলেটিভ বিভাগের সচিবের নেতৃত্বে ছয় সদস্যের একটি কমিটি করা হয়েছে।

এই কমিটির কাজ কী হবে- জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, এই আইন প্রধানত সাইবার অপরাধ নিয়ন্ত্রণ করার জন্য করা হয়েছে। বাক স্বাধীনতা বা সংবাদমাধ্যমের স্বাধীনতা হরণ করার জন্য করা হয়নি। সেটা যদি করা হতো এটা আইন হিসেবেই গণ্য হতো না। কারণ সংবিধানে মৌলিক অধিকার হিসেবে বাক স্বাধীনতা এবং গণমাধ্যমের স্বাধীনতাকে রাখা হয়েছে। আমরা একটু আগে এই আইন করেছি, অনেক দেশেই করা হয়েছে এবং অনেক দেশ এই আইন করা আবশ্যক মনে করছে।

তিনি বলেন, এই আইন যখন বাস্তবায়ন করা হয় সেখানে কিছু মিসইউজ ও কিছু এ্যাবিউস হয়েছে। এগুলো যাতে না হয়, সারা পৃথিবীর যে ভাল চর্চায় (বেস্ট প্র্যাকটিস) জাতিসংঘের হিউম্যান রাইটস অফিসের সঙ্গে আলাপ-আলোচনা করে এগুলো নির্ণয় করে আমাদের দেশের জন্য কতটুকু প্রয়োজন সেই সিদ্ধান্ত নিয়ে সেটা আমরা হয়তো বিধি দিয়ে গ্রহণ করব। যদি প্রয়োজন হয় আইন কিছুটা সংশোধনও করা হবে।

ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা করার সঙ্গে সঙ্গে তা যেন মামলা হিসেবে গ্রহণ করা না হয়, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা করে সেই সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমরা বলে দিয়েছি, আইসিটি আইন অনুযায়ী যেন সেলে পাঠানো হয়। সংবাদমাধ্যমের কর্মী যারা, যারা সাংবাদিক তাদের যেন দ্রুত আটক না করা হয়, সেটার ব্যাপারে পদক্ষেপ নেয়া হয়েছে। এই নির্দেশনা দেয়ার পরে কিন্তু এই আইনে সাংবাদিকদের গ্রেফতার করাটা অনেকাংশে কমে গেছে।

দ-বিধির ২২৮ ধারাকে ভ্রাম্যমাণ আদালত আইনের তফসিলে যুক্তের দাবি জানিয়েছেন ডিসিরা। এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, পরীক্ষা-নিরীক্ষা করে এ ব্যাপারে সিদ্ধান্ত দেব। নির্বাচন কমিশনারদের নিয়োগ আইন সংসদের চলমান অধিবেশনে পাস করার চেষ্টা করা হবে।

ভূমির নিবন্ধন প্রক্রিয়া আইন মন্ত্রণালয় থেকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে দেয়া নিয়ে এক প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী এ বিষয়ে অনুশাসন দিয়েছেন এটা আইন মন্ত্রণালয়ের অধীনে থাকবে। প্রধানমন্ত্রী যেখানে অনুশাসন দিয়েছেন সেখানে এ বিষয়ে আলোচনার কোন অবকাশ থাকতে পারে না।

জুয়া আইনে শাস্তি বাড়ানোর প্রস্তাব ডিসিদের ॥ দেশে বিদ্যমান জুয়া আইনে শাস্তি বাড়ানোর প্রস্তাব দিয়েছেন জেলা প্রশাসকরা (ডিসি)। সেই প্রস্তাবের ভিত্তিতে যথাযথ ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে চলমান ডিসি সম্মেলনের তৃতীয় তথা শেষদিনের অষ্টম অধিবেশন শেষে তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ আশ্বাস দেন। জননিরাপত্তা বিভাগ এবং সুরক্ষা সেবা বিভাগের সঙ্গে জেলা প্রশাসকদের এ অধিবেশন হয়।

তিনি বলেন, ৯৯৯ সেবামূলক যে নম্বর রয়েছে আমাদের, এটা পৃথিবীর অনেক দেশেই রয়েছে। আমাদের ফায়ার সার্ভিস, কোস্টগার্ড, বিজিবি, পুলিশ সবগুলো বাহিনীর প্রশিক্ষণসহ জনবল ও দক্ষতা বাড়াতে আমরা প্রয়োজনীয় কাজ করছি। আমরা চাচ্ছি, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের নিরাপত্তা বাহিনী বিশ্বমানের হবে। এটাই ছিল তাদের সঙ্গে কথা।

আগামী সংসদ নির্বাচনের আগে আইনশৃঙ্খলা পরিস্থিতির বিষয়ে ডিসিদের কোন নির্দেশনা দেয়া হয়েছে কিনা- জানতে চাইলে আসাদুজ্জামান খান কামাল বলেন, আমাদের ডিসি-এসপি যারা এই প্রশাসনের কাজে নিয়োজিত, সবাই মিলেমিশে একসঙ্গে কাজ করবে- এটাই ছিল আমাদের আজকের মূল কথা।

দ-বিধির ২২৮ ধারা মোবাইল কোর্ট তফসিলে যুক্ত করা নিয়ে কোন কথা হয়েছে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা নিয়ে কোন আলোচনা আজ হয়নি। হয়তো কেবিনেট সচিব আইন মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলবেন। আমি শুনেছি এরকম একটা কথা হয়েছে। এ নিয়ে কেবিনেট সচিব ও আইন সচিব মিলে কিছু একটা করবেন।

মসজিদে নামাজের বিষয়ে নতুন কোন নির্দেশনা নেই ॥ করোনাভাইরাস সংক্রমণের উর্ধমুখী পরিস্থিতির মধ্যে মসজিদে নামাজ পড়ার বিষয়ে নতুন করে কোন নির্দেশনা নেই বলে জানিয়েছেন ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান। বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় ও শেষ দিনের ষষ্ঠ অধিবেশন শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

বর্তমান করোনা সংক্রমণ পরিস্থিতিতে মসজিদে নামাজ পড়ার বিষয়ে কোন নতুন নির্দেশনা আছে কিনা- জানতে চাইলে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, এর আগে যে নির্দেশনা দেয়া হয়েছে সেটা এখনও বলবৎ আছে। আমরা বলেছি স্বাস্থ্যবিধি মেনে নামাজ পড়ার জন্য।

দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইল দুদক ॥ দুর্নীতি রোধে জেলা প্রশাসকদের (ডিসি) সহযোগিতা চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় ও শেষ দিনের নবম অধিবেশন শেষে দুদক চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, দুদকের অন্যতম একটি কাজ হলো সচেতনতা বৃদ্ধি। দুর্নীতি যেন না হয়। দুর্নীতি থেকে যেন মানুষ দূরে থাকে এটাও কিন্তু দুদকের অন্যতম কাজ। এজন্য আমরা ডিসিদের অনুরোধ জানিয়েছি। তারা আমাদের সবসময় সাহায্য করেন, আরও যেন সাহায্য করেন সে অনুরোধ জানিয়েছি।

দুদক চেয়ারম্যান বলেন, একজন জেলা প্রশাসক জানেন তার অফিসে কোথায় কোথায় দুর্নীতির সুযোগ আছে। কোন অফিসে কোথায় কোথায় দুর্নীতির সুযোগ আছে, এটা কিন্তু জেলা প্রশাসকরা জানেন। ওই জায়গায় তারা যেন সচেতনতা বৃদ্ধিতে কাজ করেন।

শীর্ষ সংবাদ:
বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         রাজধানীতে ২ মাদক ব্যবসায়ী আটক         ঢামেকে ভর্তি ঢাবি শিক্ষার্থী         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         হাজী সেলিম দুপুরে আত্মসমর্পণ করবেন         আট বিভাগে হতে পারে বৃষ্টি         দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা         সড়ক দুর্ঘটনায় এসআইসহ নিহত ৭         কালবৈশাখী ঝড় ও বজ্রপাতে পাঁচজনের মৃত্যু         রাজশাহীর বাজারে এসেছে সুমিষ্ট গোপালভোগ         পূর্বাঞ্চলীয় রেলের ৪৮২ একর জমি বেদখল         তিস্তা কমান্ড এলাকায় ৭০ হাজার হেক্টরে বোরোর বাম্পার ফলন