শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৌসুমি রোগে পরিণত হবে করোনা ॥ ফাউসি

জনকণ্ঠ ডেস্ক ॥ প্রখ্যাত মার্কিন চিকিৎসক ও হোয়াইট হাউসের চিকিৎসা বিষয়ক উপদেষ্টা ডাক্তার এন্থনি ফাউসি বলেছেন, করোনাভাইরাসকে পুরোপুরি নির্মূল করা যাবে না। ভাইরাসটির শক্তি কমে এটি জলবসন্তের মতো মৌসুমি রোগে পরিণত হবে। বিশ্ব অর্থনৈতিক ফোরামের একটি ভার্চুয়াল অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ফাউসি এ তথ্য জানান। তিনি বলেন, প্রকৃত অর্থে কীভাবে মহামারীর অবসান হবে তা তিনি নিশ্চিত নন। ফাউসি বলেন, ‘যদি সংক্রামক রোগের ইতিহাসের দিকে তাকাই, আমরা শুধু গুটিবসন্তকে প্রকৃতি থেকে দূর করতে পেরেছি। তবে করোনার বেলায় এমনটি হবে না। কিন্তু আশা করা যায় এই ভাইরাসটির সক্ষমতা কমতে কমতে এমন পর্যায়ে আসবে যখন স্বাভাবিক সামাজিক, অর্থনৈতিক ও অন্যান্য কর্মকাণ্ডের ক্ষেত্রে এটি আর বাধা প্রদান করতে পারবে না।

বিশ্বব্যাপী করোনা আক্রান্ত, ৩৩ কোটি ৫৬ লাখ ৪০ হাজার ৩৩৮ জন। মৃত্যু ৫৫ লাখ ৭৫ হাজার ৪৮৬ জন। মোট সুস্থ হয়েছে, ২৭ কোটি ১৪ লাখ ১৯ হাজার ৩৪২ জন। খবর এনপিআর, বিবিসি ও ওয়ার্ল্ডোমিটার্সের।

বিশ্ব অর্থনৈতিক ফোরামে ফাউসি আরও বলেন, ভবিষ্যতে করোনা হয়তো আর অতিমারী পর্যায়ে থাকবে না। এটি এক পর্যায়ে এলাকাভিত্তিক সাধারণ রোগে পরিণত হবে। ফলে করোনায় মানুষ আক্রান্ত হবে কিন্তু এর খুব একটা শারীরিক প্রভাব পড়বে না।

নেপালে রেকর্ড শনাক্ত ॥ বিশ্বে এখনও কমেনি করোনার প্রকোপ। করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে বাড়ছে শঙ্কা। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্তের রেকর্ড হয়েছে নেপালে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১০ হাজার ২৫৮ জনের করোনা শনাক্ত হয়েছে। বুধবার আন্তর্জাতিক গণমাধ্যমের এক খবরে এ কথা বলা হয়। খবরে বলা হয়েছে, গত বছরের মে মাসে নেপালে সর্বোচ্চ ৯ হাজার ৪৮৩ জনের করোনা শনাক্ত হয়েছিল। নেপালে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সব ধরনের জনসমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।

মহামারী শেষ হয়ে যায়নি ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রধান ড. টেডরস আধানম গেব্রিয়াসুস বলেছেন, ওমিক্রন ধরন হালকা মাত্রার অসুস্থতা বলে যে ধারণা রয়েছে, তা বিভ্রান্তিকর। ওমিক্রন ধরনটি হালকা মাত্রার এবং করোনাভাইরাস দ্বারা সৃষ্ট হুমকিকে এটি দূর করেছে বলে যে ধারণা রয়েছে, সে ব্যাপারেও সতর্ক করেছেন ডব্লিউএইচও প্রধান। ইউরোপের কিছু দেশে করোনা সংক্রমণ রেকর্ড পরিমাণ বেড়ে যাওয়ার পর তিনি ওমিক্রন নিয়ে সতর্কতামূলক বক্তব্য দিলেন। স্থানীয় সময় মঙ্গলবার শুধু ফ্রান্সেই প্রায় পাঁচ লাখ মানুষ করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে। জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দফতরে সংবাদ সম্মেলনে বক্তব্য দেয়ার সময় ড. টেডরস সাংবাদিকদের এসব কথা বলেন।

শীর্ষ সংবাদ:
শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আগামী ২৯ মে চালু হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন         যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপে ছড়িয়ে পড়ছে বিরল যে রোগ!         কৃষিজমি ৬০ বিঘার বেশি হলে সিজ করবে সরকার         ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার প্রকাশ         সিলেটে উজানের ঢলে ভাঙলো ৩ নদীর মোহনার ডাইক         পাকিস্তানি মুদ্রার ১ ডলার কিনতে লাগছে ২শ রুপি         জড়িত ৮৪ রাঘববোয়াল ॥ পি কে হালদারের অর্থপাচার         স্বপ্নের পদ্মা সেতুর নাম পরিবর্তন হবে না         এবার উল্টো পথে ডলার ॥ ৯৬ টাকায় নেমেছে         কোরানে হাফেজ হয়েও পেশা চুরি !         সিলেটে ২০ লাখ মানুষ পানিবন্দী দুর্ভোগ চরমে         চট্টগ্রামে ড্র করেই সন্তুষ্ট মুমিনুলরা         গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা আসতে পারে এ মাসেই