সোমবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম

  • বগুড়া মেডিক্যাল

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বগুড়া মেডিক্যাল কলেজে ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় নেফ্রোলজি বিভাগের হেমোডায়ালাইসিস ইউনিটে শয্যার তুলনায় রোগীর চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসক ও স্টাফদের। ডায়ালাইসিস করতে আসা রোগীদের সিরিয়াল ঠিক রাখতে চাপ ও বিপাকে পড়ছেন চিকিৎসক ও হাসপাতাল কর্তৃপক্ষ। অবস্থা এমনই করুণ যে, কোন রোগী ডায়ালাইসিসের জন্য আবেদন করলে তিনি সিরিয়াল পাবেন অন্তত ৬ মাস পর। আবার জনবলের অভাবে ডায়ালাইসিস করার শিফটও বাড়ানো যাচ্ছে না। মুদি দোকানি শফিকুল ইসলামের বাড়ি বগুড়ার ধুনটে। বাড়ি জমি সবই যমুনার ভাঙ্গনে বিলীন হয়েছে অনেক আগেই। কিডনি রোগে এখন তার পুরো সংসরাই তছনছ। বর্তমানে রয়েছে বগুড়ার শেরপুর উপজেলার পল্লী উন্নয়ন একাডেমি সংলগ্ন ভদ্রপাড়া গ্রামে। এক বছর আগে কিডনি সমস্যায় চিকিৎসা শুরু করেছিলেন। পরে দেখা যায় তার দুটো কিডনিই অকেজো। জীবন বাঁচাতে ডায়ালাইসিস শুরু হয়। বগুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি ছিলেন। পরে বাইরে থেকে তার ডায়ালাইসিস শুরু হয়। প্রথমদিকে অনেকে সাহায্য করলেও এখন সে সহায়তা কমে গেছে বলে জানালেন তার বোন মরিয়ম। চিকিৎসার জন্য অন্যের সহায়তার দিকেই তাদের চেয়ে থাকতে হয়। গত বছরের ৬ জুন আবেদন করলেও এখন পর্যন্ত তারা সিরিয়াল পাননি। তবে আশা সিরিয়াল পেলে সরকারী হাসপাতালে ডায়ালাইসিসের সুযোগ তার ভাইয়ের জীবন বাঁচিয়ে দিতে পারে। বগুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালের ডায়ালাইসিস ইউনিটে আবেদন করা এমন রোগীর করুণ কাহিনী এখন শুধু সংখ্যায় পরিণত হয়েছে। এসব রোগী আবেদন করার পর অপেক্ষায় রয়েছে কখন সরকারী হাসপাতালে কাক্সিক্ষত ডায়ালাইসিসের জন্য তাদের ডাক আসবে। একটি স্বস্তি ফোনের অপেক্ষায় রয়েছেন তারা। একটি সিরিয়ালের ফোনই পাল্টে দিতে পারে তাদের অসহায়ত্ব ও দুর্ভোগ।

বগুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালের নেফ্রোলজি বিভাগে ডায়ালাইসিস ইউনিট চালু হয় ২০১৬ সালের ১৬ আগস্ট। সংশ্লিষ্ট চিকিৎসক জানিয়েছে ওই সময়ে বগুড়ায় কিডনি বিকল পেরিটোনিয়াল ডায়ালাইসিস রোগীর সংখ্যা ছিল ৭৪ জন। প্রথম পর্যায়ে ডায়ালাইসিস ইউনিট চালু করা হয় ২টি মেশিন দিয়ে। পরে আরও ৬টি মেশিন এলে দ্বিতীয় শিফটি চালু করা হয়। ২০১৮ সালে এই ইউনিটে যোগ হয় আরও ৯টি মেশিন। এরপর চালু হয় দ্বিতীয় ইউনিট। এছাড়া হাসপাতালের আইসিইউ ও কোভিড ইউনিটে আরও ২টি মেশিন রয়েছে। হাসপাতাল সূত্র জানায়, গত বছরের ডিসেম্বর থেকে ২০২১ সালের নবেম্বর পর্যন্ত ৯ হাজার ৯১৬টি ডায়ালাইসিস দেয়া হয় এই ইউনিট থেকে। এর মধ্যে গত বছরের ডিসেম্বরে সংখ্যা ৭৫৩টি হলেও পরের বছরের নবেম্বরে এই সংখ্যা দাঁড়িয়েছে ৮৬১।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে