বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রান্নাবান্না - শীতের মজাদার রেসিপি

রান্নাবান্না - শীতের মজাদার রেসিপি

শীতের স্নিগ্ধ হাওয়ায় খাবারেও ভিন্নমাত্রার আয়োজন, অপেক্ষাকৃত ভারি খাবার সহজে হজম হয়ে যায়। শীতের শাকসবজি এবং সুস্বাধু খাবার এখন প্রতিদিনের খাদ্য তালিকায়। রেসিপি দিয়েছে- রন্ধন শিল্পী তাসমিনাজ আরা সুমনা

পাবদা মাছের ভাপি

যা লাগবে : পাবদা মাছ-৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি-৪ টে চামচ, সরিষার তেল-২ টে চামচ, রসুন বাটা-১ টে চামচ, রসুন কুচি-১ টে চামচ, কাঁচা মরিচ-৫টা, ধনে পাতা কুচি-২ টে চামচ, লবণ-পরিমাণ মতো।

যেভাবে করবেন : মাছগুলো ভাল করে ধুয়ে নিতে হবে। পেঁয়াজ কুচি, রসুন বাটা ও কুচি, লবণ, তেল ধনে পাতা একসঙ্গে মেখে নিতে হবে। এসব উপকরণ দিয়ে মাছের সঙ্গে মেখে আধা ঘণ্টা মেরিনেট করে রাখতে হবে। একটি কড়াইতে সব মেরিনেট করা মাছ অল্প একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে অল্প আচে রান্না করতে হবে। এটা ১৫ মিনিট পড়ে একটু ঝাঁকিয়ে নিয়ে ৫ মিনিট পরে নামিয়ে ফেলুন। খাবার আগে গরম গরম পরিবেশন করুন।

চিংড়ি পালং

যা লাগবে : চিংড়ি মাছ মাঝারি-২৫০ গ্রাম, পালং শাক-৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি-২ টে চামচ, কাঁচা মরিচ-৪টা, রসুন বাটা ও রসুন কুচি-১ টে চামচ, সয়াবিন তেল-২ টে চামচ, লবণ-পরিমাণ মতো, হলুদ-পরিমাণ মতো।

যেভাবে করবেন : সস প্যানে তেল গরম হলে পেঁয়াজ দিয়ে কিছুটা নাড়াচাড়া করে হলুদ, রসুন বাটা, লবণ দিয়ে মাছগুলো একটু কষিয়ে নেবেন। এবার শাক দিয়ে কাঁচা মরিচ ও রসুন কুচি দিয়ে অল্প পরিমাণ পানি দিয়ে ঢেকে দিন। কিছু পরে ওপর নিচ নেড়ে আবার ঢেকে দিন। মাছ ও শাক সিদ্ধ হলে নামিয়ে পরিবেশন পাত্রে ঢেলে নিন।

জলপাইয়ের টক মিষ্টি ডাল

যা লাগবে : মসুরির-১০০ গ্রাম, শুকনা মরিচ-২টা, পানি-পরিমাণ মতো, জলপাই-৪টা, পেঁয়াজ কুচি-২ টে চামচ, রসুন কুচি-২ টে চামচ, কাঁচা মরিচ-৩টা, চিনি-১ টে চামচ বা নিজ স্বাদ মতো, ধনে পাতা কুচি।

যা লাগবে : ডালের সঙ্গে ১ চামচ পেঁয়াজ কুচি, ১ টে চামচ রসুন কুচি ও কাঁচা মরিচ দিয়ে সিদ্ধ করে নিতে হবে। এরপরে জলপাই দিয়ে আবার চুলায় দিয়ে সিদ্ধ হলে হাল্কা করে ঘুটতে হবে। অন্য একটি কড়াইতে ডালটি শুকনা মরিচ, পেঁয়াজ কুচি, রসুন কুচি দিয়ে তেলে দিতে হবে। নামানোর আগে স্বাদ মতো চিনি দিয়ে একটা বলগ উঠলে বা নিজ ইচ্ছামতো ঘন করে নামিয়ে ফেলুন। এবার পরিবেশন পাত্রে ধনে পাতা কুচি দিয়ে পরিবেশন করুন। মজার টক মিষ্টি জলপাই ডাল।

শীতের মিক্সড সবজি

যা লাগবে : ফুলকপি- অর্ধেকটা, শিম-২৫০ গ্রাম, বরবটি-২৫০ গ্রাম, গাজর-২৫০ গ্রাম, তেল-২ টে চামচ, লবণ-পরিমাণ মতো, কাঁচা মরিচ-৪টা, পেঁয়াজ কুচি-২ টে চামচ, গোলমরিচ গুঁড়া- পরিমাণ মতো।

যেভাবে করবেন : সবজিগুলো ধুয়ে, নিজের পছন্দ মতো সাইজ করে নেবেন। আমি এখানে পাতলা করে কেটে নিয়েছি। সস প্যানে তেল দিয়ে পেঁয়াজ একটু নরম হলে সব সবজি অন্যান্য উপকরণ দিয়ে ঢাকনা দিয়ে রান্না করুন। নামানোর আগে গোলমরিচ ছিটিয়ে দিন। তো হয়ে গেল দারুণ স্বাদে মিক্সড সবজি।

শীর্ষ সংবাদ:
কক্সবাজারকে পর্যটন নগরী হিসেবে গড়ে তোলা অপরিহার্য ॥ প্রধানমন্ত্রী         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         লিড নিয়েছে বাংলাদেশ         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         মিস্টার ডিপেন্ডেবল মুশফিক পাঁচ হাজার রানের মাইল ফলকে         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         তেজগাঁওয়ে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         বিভিন্ন উপজেলা পরিদর্শনে যাচ্ছেন সিইসি         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস         লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা