সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুই সপ্তাহের জন্য স্থগিত একুশে বইমেলা

স্টাফ রিপোর্টার ॥ আগামী পহেলা ফেব্রুয়ারি থেকে অমর একুশে বইমেলা শুরু হওয়ার কথা ছিল। তবে করোনা সংক্রমণের উর্ধমুখী পরিস্থিতিতে আপাতত দুই সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে বইমেলা। রবিবার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই সিদ্ধান্ত জানানো হয়। এই প্রেক্ষাপটে মহামারীর সংক্রমণ নিয়ন্ত্রণে থাকলে ফেব্রুয়ারি মাসের তৃতীয় সপ্তাহে শুরু হতে পারে ২০২২ সালের বইমেলা।। তবে সেক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে।

এ বিষয়ে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ জনকণ্ঠকে বলেন, সবার আগে ভাবতে হবে মানুষের জীবনের কথা। গত কয়েকদিন ধরে দেশে করোনা সংক্রমণের হার উর্ধমুখী রয়েছে। সেই বাস্তবতায় প্রাথমিকভাবে ফেব্রুয়ারির ১৪ তারিখ পর্যন্ত বইমেলার আয়োজন স্থগিত করা হয়েছে। তবে বইমেলা আয়োজনের প্রস্তুতি চলমান থাকবে। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে ফেব্রুয়ারি মাসে তৃতীয় সপ্তাহ থেকে স্বাস্থ্যবিধি মেনে বইমেলা আয়োজনের পরিকল্পনা গ্রহণ করা হবে।

বইমেলা স্থগিতের আনুষ্ঠানিক ঘোষণার আগে রবিবার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে বইমেলা আয়োজনের বিষয়ে আলোচনা হয়।

এ বিষয়ে কে এম খালিদ বলেন, মেলা শুরু হওয়ার পর কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি নজরদারি করা হবে। দর্শনার্থী, প্রকাশক, বিক্রয়কর্মীসহ মেলাসংশ্লিষ্ট সকলের জন্য ডাবল ডোজ ভ্যাকসিন নিতে হবে। যারা মেলায় আসবেন তাদের সবার টিকার সনদ সঙ্গে রাখতে হবে। তিনি আরও বলেন, বইমেলায় একসঙ্গে অধিক জনসমাগম রোধে অনলাইনে বুকিং দিয়ে মেলায় প্রবেশ করানো যায় কিনা সে বিষয়টি নিয়েও আমরা ভাবছি।

করোনা সংক্রমণের উর্ধমুখী পরিস্থিতিতে দুই সপ্তাহের জন্য বইমেলা স্থগিতের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রকাশকরা। এ বিষয়ে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ বলেন, গত কয়েকদিন যেভাবে ক্রমাগত সংক্রমণ বৃদ্ধির কারণে এ সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই। তবে বইমেলার আয়োজন করতে হলে ফেব্রুয়ারি মাসেই শুরু করতে হবে। সেক্ষেত্রে ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহে শুরু করা যেতে পারে। গত বছরের মতো মার্চ মাসে বইমেলা হলে সেটা হওয়ার চেয়ে না হওয়াই ভাল। তাই এবার মেলা যদি ফেব্রুয়ারি থেকে শুরু হয় তাহলে একটি সফল মেলার আশা করা যায়।

প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশের প্রকাশক মাজহারুল ইসলাম বলেন, দুই সপ্তাহের জন্য মেলা স্থগিত করা হলেও ফেব্রুয়ারি মাসেই মেলার আয়োজন করা উচিত। সেক্ষেত্রে ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহ অর্থাৎ ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন পর্যন্ত মেলা আয়োজনের পরিকল্পনা করা যেতে পারে।

শীর্ষ সংবাদ:
সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হয়’         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         অর্থ পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার : তথ্যমন্ত্রী         ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম         পি কে হালদারের দুই কোম্পানির শেয়ারের দাম বাড়ল লাফিয়ে         ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল করলো ঔষধ প্রশাসন         পুরস্কার পাবেন মাঠ পর্যায়ে ভূমির সেরা কর্মকর্তা-কর্মচারীরা         করোনা : ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি         ইভ্যালির রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         আশুলিয়ায় কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি, গ্রেফতার ১         ৬৫ দিন মাছ ধরা বন্ধ : তিন লাখ জেলের জন্য বরাদ্দ পৌনে ১৭ হাজার টন চাল         চলতি সপ্তাহে আত্মসমর্পণ করছেন না হাজী সেলিম         ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’         নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর