সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রকাশক-বিক্রেতাদের অবশ্যই দুই ডোজ টিকা নিতে হবে

প্রকাশক-বিক্রেতাদের অবশ্যই দুই ডোজ টিকা নিতে হবে

অনলাইন রিপোর্টার ॥ নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বেড়েছে। এর মধ্যেই অমর একুশে বইমেলা আয়োজনের জোর প্রস্তুতি চলছে। দুই সপ্তাহ পিছিয়ে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরুর খবর এসেছে গণমাধ্যমে। তবে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, দেশে বইমেলা অনুষ্ঠিত হলে প্রকাশক-বিক্রেতাদের করোনার দুই ডোজ টিকা নিতে হবে।

রবিবার দুপুরে দেশের করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ে নিয়মিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে এ কথা জানান অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

তিনি বলেন, বইমেলায় প্রকাশক ও বিক্রেতাদের অবশ্যই দুই ডোজ টিকা নিতে হবে। সম্ভব হলে বুস্টার ডোজ নেওয়া নিশ্চিত করতে হবে। একইসঙ্গে করোনার ঊধ্বর্মুখী সংক্রমণ পরিস্থিতি পর্যবেক্ষণ করতে বইমেলার সময়সীমা পেছানোও যেতে পারে।

নাজমুল ইসলাম বলেন, দেশে গত এক সপ্তাহে ২০ হাজার ২৮০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। শতকরা হিসাবে এটি ২২২ শতাংশ। একইসঙ্গে এই সময়ে মৃত্যু বেড়েছে ৬১ শতাংশ। এ অবস্থায় স্বাস্থ্যবিধির কোন বিকল্প নেই।

টিকা নেওয়ার হার বাড়াতে হবে জানিয়ে তিনি বলেন, আমরা দেখতে পাচ্ছি দেশে যত সংখ্যক মানুষ টিকার জন্য নিবন্ধন করেছেন, তত সংখ্যক মানুষ টিকা নিচ্ছেন না। তাই আগ্রহের জায়গাটি বাড়াতে হবে। এক্ষেত্রে পরস্পর পরস্পরকে সহযোগিতা করতে হবে।

তিনি বলেন, করোনার সংক্রমণ থেকে সুরক্ষায় কওমি মাদরাসার শিক্ষার্থী ও পরিবহন শ্রমিকদের দ্রুত টিকার আওতায় আনতে চায় স্বাস্থ্য অধিদফতর। এ জন্য আইসিটি মন্ত্রণালয়ে তাদের নামের তালিকা পাঠিয়ে নিবন্ধনের আহ্বান জানান অধিদফতরের এ মুখপাত্র।

এদিকে, সচিবালয়ে এক বৈঠক শেষে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ গণমাধ্যমকে জানান, ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত বইমেলা স্থগিত করা হয়েছে। এরপর মেলার বিষয়ে নতুন করে সিদ্ধান্ত হবে।

এর আগে দুপুরে আয়োজক কমিটির সদস্য সচিব জালাল আহমেদ বলেন, আমরা এখনো আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত পাইনি। তবে মেলা পেছানোর বিষয়টি শুনেছি। সংস্কৃতি মন্ত্রণালয়ের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে শুনেছি।

২০২১ সালেও নির্ধারিত সময়ে শুরু হয়নি বইমেলা। সেবার মেলা শুরু হয় ১৮ মার্চ। গত বছরের শেষের দিকে করোনা সংক্রমণ কম থাকায় পরিস্থিতি দৃশ্যত স্বাভাবিক হয়ে এসেছিল। সে ধারায় নির্ধারিত সময়ে এবার শুরু হয়েছে আন্তর্জাতিক বাণিজ্য মেলাও। তিন দিনের ট্যাব ও স্মার্টফোন মেলাও অনুষ্ঠিত হয়েছে।

শীর্ষ সংবাদ:
সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হয়’         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         অর্থ পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার : তথ্যমন্ত্রী         ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম         পি কে হালদারের দুই কোম্পানির শেয়ারের দাম বাড়ল লাফিয়ে         ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল করলো ঔষধ প্রশাসন         পুরস্কার পাবেন মাঠ পর্যায়ে ভূমির সেরা কর্মকর্তা-কর্মচারীরা         করোনা : ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি         ইভ্যালির রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         আশুলিয়ায় কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি, গ্রেফতার ১         ৬৫ দিন মাছ ধরা বন্ধ : তিন লাখ জেলের জন্য বরাদ্দ পৌনে ১৭ হাজার টন চাল         চলতি সপ্তাহে আত্মসমর্পণ করছেন না হাজী সেলিম         ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’         নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর