বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদেশে বসে অপপ্রচারে ব্যস্তদের মুখোশ উন্মোচনে তালিকা হচ্ছে

  • আইনী ব্যবস্থা নেবে সরকার

শংকর কুমার দে ॥ বিদেশে বসে যারা রাষ্ট্রবিরোধী অপপ্রচার চালিয়ে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করছে তাদের চিহ্নিত করে মুখোশ উন্মোচন ও আইনানুগ ব্যবস্থা গ্রহণের উদ্দেশে তালিকা তৈরি করছে সরকার। বিদেশের মাটিতে বসে দেশের বিরুদ্ধে অপপ্রচারকারীদের বিরুদ্ধে সক্রিয় থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে বিদেশে বাংলাদেশের মিশনগুলোকে। বিশেষ করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, কাতার ও সুইডেন-এই পাঁচটি দেশকে অপপ্রচার চালানোর জন্য বেছে নিয়েছে প্রচারকারী চক্র। সরকারের অগ্রগতির বিরুদ্ধে এ দেশের যেসব মানুষ বিদেশের মাটিতে বসে অপপ্রচার চালাচ্ছে তাদের মধ্যে বেশ কয়েকজনকে চিহ্নিত করা হয়েছে। চিহ্নিত ব্যক্তিদের তালিকায় আছে সাইবার ক্রিমিনাল তাসনিম খলিল, বিদেশে অবস্থানকারী ইলিয়াস হোসেন, কর্নেল (বরখাস্ত) শহীদ খান, প্রবাসী সাংবাদিক কনক সারওয়ার, ব্রিটিশ নাগরিক ডেভিড বার্গম্যান (বাংলাদেশের জামাই) প্রমুখ। বিদেশে বসে এই দেশের সুনাম ক্ষুণ্ণ করার অপচেষ্টা হিসেবে ইতোমধ্যেই তারা আল জাজিরা টিভি চ্যানেল, ফেসবুক, ইউটিউবের মতো সামাজিক মাধ্যমগুলোর পাশাপাশি বিভিন্ন টিভি চ্যানেল ব্যবহার করে ছবি ও ভিডিওর মাধ্যমে অপপ্রচার চালিয়েছেন। দেশের বিরুদ্ধে বিদেশে বসে অব্যাহতভাবে প্রচারণাকারীদের পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এছাড়াও অপপ্রচারকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের বিষয়টিও সরকারের বিবেচনাধীন। বিদেশী সংবাদ মাধ্যম, বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে বিদেশ থেকে সরকারের বিরুদ্ধে নানা ধরনের অপপ্রচার চালায় কতিপয় ব্যক্তি-গোষ্ঠী। ফেসবুক, ইউটিউবের মতো সামাজিক মাধ্যমগুলোর পাশাপাশি টিভি চ্যানেল ব্যবহার করে ছবি ও ভিডিওর মাধ্যমে এসব অপপ্রচার চালানোর ঘটনাগুলোর ওপর নজরদারি করছে বিটিআরসি। ফেসবুক থেকে প্রায় ৫ হাজার আপত্তিকর লিঙ্ক সরিয়েছে সংস্থাটি। গোয়েন্দা সংস্থার সূত্রে এ খবর জানা গেছে।

গোয়েন্দা সংস্থার সূত্রে জানা গেছে, দেশের বাইরে অবস্থান করে সরকারবিরোধী কর্মকান্ড পরিচালনা, উস্কানিমূলক বক্তব্য প্রদানকারী এবং তালিকাভুক্ত সন্ত্রাসীদের ওই দেশের আইনের আওতায় এনে শাস্তি বা বিচারের মুখোমুখি করার লক্ষ্যে বাংলাদেশ দূতাবাসসমূহ কর্তৃক সংশ্লিষ্ট সরকারের নিকট আবেদন জানানো অব্যাহত রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। বিদেশে বসে অনেক লোক মিথ্যাচার করছে, অপপ্রচার চালাচ্ছে এমন ব্যক্তিদের পাসপোর্ট বাতিল করা হবে বলে গত ১২ জানুয়ারি অনুষ্ঠিত আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে জানিয়েছেন কমিটির সভাপতি মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এরপর থেকেই বিদেশের মাটিতে বসে যারা রাষ্ট্রের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে তাদের চিহ্নিত করে তালিকা তৈরির কাজ করছে গোয়েন্দা সংস্থা। যেসব অপপ্রচারকারীদের তালিকা তৈরি করা হচ্ছে তাদের তথ্য-উপাত্ত সংগ্রহ করে সেগুলো কারা করছে, কী কী করছে এবং কোনটা রাষ্ট্রবিরোধী কাজ, সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে যারা সক্রিয়ভাবে এ কাজ করে যাচ্ছে, তাদের পাসপোর্ট বাতিলের জন্য উদ্যোগ নিতে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গোয়েন্দা সংস্থার সূত্রে জানা গেছে, দেশের বাইরে বাংলাদেশী যারা বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত হয় তাদের বিষয়ে দূতাবাসগুলোকে সক্রিয় থাকার নির্দেশ দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর অর্থাৎ র্যা পিড এ্যাকশন ব্যাটালিয়ান-র্যা ব এর কয়েকজন সদস্য সম্পর্কে বিরূপ মন্তব্য করার পেছনে কাজ করেছে অপপ্রচারকারী চক্রের দেয়া ভুল তথ্যের ভিত্তিতে ফেসবুক, ইউটিউব বা সামাজিক যোগাযোগ মাধ্যম ও মিডিয়াতে যেসব তথ্যাবলী প্রচার করানো হয়েছে, যা অপপ্রচার হিসেবে বিবেচিত হচ্ছে। গতবছরের জুনে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ষষ্ঠ বৈঠকে আন্তর্জাতিক মাধ্যমে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্রবিরোধী প্রচার-প্রচারণার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের বিষয়ে আলোচনা হয়। বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য দায়িত্ব দেয়া হয় পররাষ্ট্র মন্ত্রণালয়কে। গতবছরের জুনের সেই বৈঠকের সূত্র ধরে গত ১২ জানুয়ারি আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৭ম সভায় বিদেশে বসে রাষ্ট্রবিরোধী প্রচারণাকারীদের পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত হয়েছে। বিদেশে সরকারের ভাবমূর্তি এখন অন্য যেকোন সময়ের চেয়ে উজ্জ্বল এবং বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল হওয়ার পরও অপপ্রচার চালিয়ে তা বিনষ্ট করার চক্রান্ত করা হচ্ছে। সরকারের এসব অর্জনকে প্রশ্নবিদ্ধ করতে স্বাধীনতা বিরোধী চক্র সুপরিকল্পিতভাবে বিভিন্ন ধরনের অপপ্রচার চালাচ্ছে এমনটাই গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে উঠে এসেছে।

গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ বিরোধী অপপ্রচার চালাচ্ছে বিএনপি-জামায়াত ও যুদ্ধাপরাধী গোষ্ঠী। স্বাধীনতার পক্ষের শক্তি আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে অপপ্রচার চালানোর জন্য বিরাট অঙ্কের টাকায় লবিস্ট নিয়োগ করেছে এই চক্র। লন্ডনে পলাতক সাজাপ্রাপ্ত আসামি বিএনপির শীর্ষ স্থানীয় নেতার নেতৃত্বে অপপ্রচার চালানোর সেল খোলা হয়েছে। এই অপপ্রচার সেলে সম্পৃক্ত আছে বাংলাদেশের জামাই পরিচিত ব্রিটিশ নাগরিক ডেভিড বার্গম্যান, তাসনিম খলিল ও সামিউল আলম সামি। কাতার ভিত্তিক টেলিভিশন আল জাজিরায় ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে বাংলাদেশের বিরুদ্ধে ডকুমেন্টারি প্রচারের পর এবার ইকোনোমিস্টেও বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচারমূলক চালানো হয়েছে। বর্তমানে বাংলাদেশে বিরোধী প্রচারণার ক্ষেত্রে আলোচিত ৫টি দেশ। এগুলো হলো কানাডা, কাতার, যুক্তরাজ্য, সুইডেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বাংলাদেশের ভাবমূর্তি বিনষ্ট, মধ্যপ্রাচ্যে জনশক্তি রফতানির ক্ষতি, ইউরোপের সঙ্গে ব্যবসা-বাণিজ্যের বাধা সৃষ্টি, দাতা দেশসমূহ ও মানবাধিকার সংগঠনগুলোর কাছে বাংলাদেশকে হেয় প্রতিপন্ন করার ছক কষে অপপ্রচার চালানো হচ্ছে। যেমন জনশক্তি রফতানির দিক থেকে কাতার অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেখানকার রাজপরিবার নিয়ন্ত্রিত আল-জাজিরা এখন বাংলাদেশ বিরোধী প্রচারণার কাজে ব্যবহৃত হচ্ছে। অপপ্রচারের মাধ্যমে জনশক্তি রফতানি ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করা হচ্ছে। যুক্তরাজ্যে এখন বাংলাদেশ বিরোধী অপপ্রচার করার জন্য রীতিমতো অফিস খুলে বসেছেন সাজাপ্রাপ্ত পলাতক বিএনপির এক নেতা। সুইডেন থেকে পরিচালিত হচ্ছে তথাকথিত ভুঁইফোড় অনলাইন নেত্র নিউজ। ডেভিড বার্গম্যান এবং তাসনিম খলিলের নেত্র নিউজ একমাত্র কাজ হলো বাংলাদেশ বিরোধী প্রচারণা। রাষ্ট্রবিরোধী অপপ্রচার চালানোর মাধ্যমে সরকারকে বেকায়দায় ফেলার উদ্দেশে কোটি কোটি টাকা ব্যয়ে লবিস্ট নিয়োগ করে অর্থের যোগান দিচ্ছে যুক্তরাজ্যে ও যুক্তরাষ্ট্রে বসবাসকারী পলাতক বিএনপি নেতা, জামায়াত ও যুদ্ধাপরাধী গোষ্ঠী।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’