বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নারীর অগ্রযাত্রায় সুরাইয়া আক্তার শিউলী

নারীর অগ্রযাত্রায় সুরাইয়া আক্তার শিউলী

বর্তমান জগৎ সংসারে নারীরা সব প্রতিকূলতার সঙ্গে সংগ্রাম করে দেশ, সমাজ, রাজনীতি ও উন্নয়নে এগিয়ে যাচ্ছে, তারাও জানান দিচ্ছে আমরাও পারি। নারীদের এ অগ্রযাত্রায় যারা দেশের মফস্বল পর্যায়ে নিজের কর্মসাধনায় অসামান্য অবদান রাখছেন তাদের মধ্যেই একজন লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলা পরিষদের ২ বারের নির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি এবং জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুরাইয়া আক্তার শিউলী। রাজনীতিকভাবে তিনি যেমন একটি সুসংগঠিত মহিলা আওয়ামী লীগের নেতৃত্ব দিয়ে জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের বাংলাদেশ গড়তে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রতি আস্থা ও বিশ^াস রেখে জাতীয় ও স্থানীয় নির্বাচনে ব্যাপক ভুমিকা রাখছেন। তেমনি নারী উন্নয়ন, ক্ষমতায়ন, জাগরণের অগ্রদূত হিসেবে ব্যাপক ভূমিকা পালন করছেন। তিনি নারীদের উন্নয়নে ‘কান্তা নারী উন্নয়ন সংস্থা’ ও ‘রামগঞ্জ নারী উন্নয়ন ফোরাম’ এ দুটি সামাজিক সংগঠন প্রতিষ্ঠা করে নারী নির্যাতন, যৌতুক ও বাল্যবিয়ে প্রতিরোধে এবং নারীদের আত্ম-কর্মসংস্থান সৃষ্টি, উদ্যোক্তা তৈরি করা, বিভিন্ন কুটির শিল্প ও ক্ষুদ্রশিল্প, সেলাই প্রশিক্ষণসহ নারীদের আত্মসাবলম্বী করে গড়ে তুলতে ব্যাপক ভূমিকা রাখছেন। এ সংগঠনের মাধ্যমে সেলাই, কুটির শিল্প, মাছ, হাঁস-মুরগি ও গরু পালনের প্রশিক্ষণ নিয়ে বিগত ১০ বছরে সহস্রাধিক নারী আজ স¦াবলম্বী, দুই শতাধিক মেয়ে বাল্যবিয়ে থেকে রক্ষা পায়। বহু পরিবার যৌতুক ও পারিবারিক দ্বন্দ্বে নারী নির্যাতন থেকে রক্ষা পেয়ে সুখী জীবনযাপন করছেন।

সুরাইয়া আক্তার শিউলী রাজনীতির পাশাপাশি সমাজসেবক, শিক্ষানুরাগী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিক্ষিকা ও একজন সুবক্তা। তিনি রামগঞ্জ জিয়াউল হক স্কুল এ্যান্ড কলেজের সভাপতি, ডায়াবেটিক সমিতি সদস্য, মানবাধিকার সংস্থা রামগঞ্জ শাখার সভাপতি, জেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি, লক্ষ্মীপুর জেলা জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় উপকূলীয় এলাকার বনায়ন প্রকল্পের উপদেষ্টা সভাপতি, বাংলাদেশ কিন্ডারগার্ডেন এ্যাসোসিয়েশন রামগঞ্জ উপজেলা শাখার সভাপতি, রামগঞ্জ উপজেলা কমিউনিটি পুলিশিং সেলের উপদেষ্টা, জেলা মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সদস্য, রামগঞ্জ উপজেলা সমাজ কল্যাণ পরিষদের অর্থ কমিটির সদস্যসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠানের জন্য একজন নিবেদিত প্রাণ।

সংগ্রামী এ নারীর ছাত্র জীবন থেকে নেতৃত্বের গুণাবলী ছিল। ছাত্রী জীবনে ভাটরা উচ্চ বিদ্যালয় শাখা ছাত্রলীগের মহিলা সম্পাদক ও রামগঞ্জ সরকারী কলেজ শাখা ছাত্রলীগের মহিলা সম্পাদক ছিলেন। সুরাইয়া আক্তার শিউলী ২ ফেব্রুয়ারি ১৯৭৪ সালে রামগঞ্জ উপজেলার ভাটরা ইউনিয়নের দল্টা গ্রামে। পিতা ছাখাওয়াত হোসেন একজন মুক্তিযোদ্ধা ছিলেন, স্বামী আবুল কাশেম মাস্টার উপজেলা কৃষকলীগের সভাপতি। সংসার জীবনে তিনি ১ মেয়ে ও ২ ছেলের মা। ছেলে-মেয়ে স্ব-স্ব স্থানে সুপ্রতিষ্ঠিত।

অপরাজিতা প্রতিবেদক

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         সাকিব আল হাসানের পিপলস ব্যাংকের আবেদন বাতিল         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         ক্ষমা চাইলেন টাকা ছুড়ে দেওয়া সেই বিদেশি         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান