বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সম্ভাবনার বছর ২০২২

সম্ভাবনার বছর ২০২২
  • নতুন বছর এলে আমরা অপূরণীয় অনেক স্বপ্ন দেখি। সবধরনের স্থবিরতা কাটিয়ে নতুন বছর সবার জীবনে বয়ে আনুক অনাবিল আনন্দ। দেশে ফিরে আসুক শান্তি, সমৃদ্ধি, স্বস্তি ও গতিময়তা। নতুন বছরকে নিয়ে এমনটাই প্রত্যাশা সবার। ২০২২ সালকে নিয়ে প্রত্যাশার প্রাপ্তিতে যোগ হয়েছে নতুন মাত্রা। করোনাময় বছরে প্রাপ্তি-অপ্রাপ্তির স্মৃতি পেছনে ফেলে নতুন বছরে নতুন আশায় বুক বাঁধছেন বিশ্ববাসী। পিছিয়ে নেই বাংলাদেশের তরুণরাও। নতুন বছরে বিশ্ববিদ্যালয় পড়ুয়া কয়েক তরুণ শিক্ষার্থীর ভাবনা, প্রত্যাশা-প্রাপ্তি আর স্বপ্নের কথা তুলে ধরেছেন- মেহেরাবুল ইসলাম সৌদিপ

স্বপ্ন বাস্তবায়নে সচেষ্ট হব

সবকিছু মিলিয়ে পুরনো বছরটা খারাপ যায়নি। এবার সেটাকে আরও সুন্দর করার চেষ্টা করব। জানি, নতুন বছর মানেই জীবনের সবকিছু বদলে যাবে তা নয়। তবু, আমি স্বাপ্নিক, স্বপ্ন দেখতে ভাললাগে। স্বপ্নের বাস্তবতায় লেগে থাকব। কোন মূল্যে আমরা সুন্দর একটা আগামী চাই। সুন্দর আগামী মানেই আমাদের ভালভাবে বাঁচা। আর ভালভাবে বাঁচতে পারা মানেই একে অপরের জন্য কিছু করতে পারা। আর আমরা যখন একে অপরের জন্য কিছু করতে পারব, তখন এমনিতেই আমাদের দেশ এগিয়ে যাবে। পূর্বে যে সমৃদ্ধি আমরা অর্জন করেছি নতুন বছরে তার ধারাবাহিকতা বজায় রাখতে হবে। পাশাপাশি আমাদের তরুণ সমাজের নববর্ষের শুরু হোক উদ্ভাবনীমূলক কর্মপরিকল্পনা নিয়ে। আমাদের প্রত্যেকের ভাল পরিকল্পনাগুলো সম্পন্ন করার প্রত্যয় নিয়ে যদি আমরা নতুন বছর শুরু করি তবে শুধু ব্যক্তিগতই নয় বরং দেশের সামগ্রিক উন্নতি হবে।

জুবায়েদুল হক রবিন

শিক্ষার্থী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

নতুন বছরে নতুন ছন্দ

প্রতিটা বছর আসে একেকটা আশার আলো নিয়ে। নতুন বছর মানেই নতুন স্বপ্ন, নতুন ছন্দ। নতুন বছর মানেই আতশবাজি পোড়ানো বা ফানুস উড়ানো না হোক; আপনার আনন্দের জন্য অন্য কারও স্বপ্ন না ভাঙ্গুক; নতুন বছর হোক সকলের জন্য আনন্দকর, সুখকর। বিগত বছরে ঘটে যাওয়া সকল খারাপ, অশুভ ছায়াগুলোকে ঘুচিয়ে দিয়ে নতুন আঙ্গিকে পথ চলার স্বপ্ন বুনা আর সেই স্বপ্নগুলো বাস্তবায়নে রূপান্তরিত করার উদ্দেশ্য নিয়ে সকলকে একসঙ্গে পথ চলার প্রতিজ্ঞা করে এগিয়ে যেতে হবে। তবেই না হবে নতুন বছরের নতুন স্বপ্ন বুনা সফল। ২০২২ সালে সকল ধর্মের মানুষ একসঙ্গে কাজ করে আমাদের জন্মভূমিকে বিশ্বের বুকে আধুনিক রাষ্ট্রের রোল মডেল হিসেবে পরিচিত করে তুলতে পারে। আর সেজন্য আমাদের মতো তরুণদের সমাজকে নতুন বছরে, নতুন উদ্দীপনা নিয়ে যার যার জায়গা থেকে কাজ করে যেতে হবে। তাই স্বপ্নগুলোকে শুধু কল্পনায় না রেখে বাস্তবায়ন করতে আসুন এই স্বপ্ন বাস্তবায়ন প্রচেষ্টায় আবারও সবাই এক হয়ে নতুনভাবে বছরটি শুরু করি।

সানজানা আলম নির্জনা

শিক্ষার্থী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

মানুষের প্রতি মানুষের মমত্ববোধ সমৃদ্ধ হোক

২০২১ সালের ভয়, আতঙ্ককে পেছনে ফেলে নতুন বছর ২০২২-এ সুস্থ একটা পৃথিবীর প্রত্যাশা করি। নানা অনিশ্চয়তার মধ্যে নতুন বছরের আগমন। তাই প্রত্যাশার পারদে যোগ হয়েছে নতুন মাত্রা ও নতুন চ্যালেঞ্জ। প্রার্থনা করি, পৃথিবী থেকে সবধরনের স্থবিরতা কাটিয়ে নতুন বছর সবার জীবনে বয়ে আনুক অনাবিল আনন্দ। পৃথিবীতে ফিরে আসুক শান্তি। নতুন বছরে মানুষের প্রতি মানুষের মমত্ববোধ বাড়ুক, মানুষের জন্য মানুষ আরও বেশি নিবেদিত হোক। নতুন দিনে অপূর্ণতার ঝুলি ভরে যাক পূর্ণতায়। সত্য ও সুন্দর আলোয় ভরে উঠুক বাংলাদেশসহ পুরো বিশ্ব। আমাদের জন্মভূমিকে বিশ্বের বুকে আধুনিক রাষ্ট্রের রোল মডেল হিসেবে পরিচিত করার স্বপ্নে এগিয়ে যেতে হবে। ২০২২ সালে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ অনেকদূর এগিয়ে যাবে এ প্রত্যাশাই রইল।

মোঃ লিমন আহমেদ

শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়

প্রত্যাশা-প্রাপ্তির বছর হোক ২০২২

নতুন বছরটা শুরু হোক তারুণ্যের উদ্যমে। তরুণ প্রজন্মকে সোনার বাংলা গঠনে অঙ্গীকারাবদ্ধ হতে হবে। নতুন বছরে একটাই প্রত্যাশা, মহামারীর প্রকোপ যেন প্রিয় ক্যাম্পাস পুনরায় না পড়ে। দেশকে এগিয়ে নিতে হলে প্রথমেই প্রয়োজন প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানো। পরিকল্পিতভাবে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা খাতে বরাদ্দ বাড়াতে হবে। পুরনো বছরের সকল দুঃখ দুর্দশাকে ভুলে সকল বাধাকে দূরে রেখে কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে নতুন উদ্যমে নিজেকে ও নিজের দেশকে বিশ্বদরবারে পরিচিত করে তুলতে হবে। দুর্নীতি আর ধর্ষণমুক্ত দেশ হোক আগামীর বাংলাদেশ। আমাদের জন্মভূমিকে বিশ্বের বুকে আধুনিক রাষ্ট্রের রোল মডেল হিসেবে পরিচিত করার স্বপ্নে এগিয়ে যেতে আমাদের। দেশের ক্রমবর্ধমান উন্নতি অব্যাহত থেকে একটি ভালবাসার বাংলাদেশ গড়ে উঠুক। নতুন বছরে এমনটাই প্রত্যাশা।

মোছাঃ জান্নাতী বেগম

শিক্ষার্থী, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

সুখী-সমৃদ্ধির বছর হোক ২০২২

অতীতের ব্যর্থতা গ্লানি মুছে নতুন বছরে নতুনভাবে বেঁচে থাকার স্বপ্ন দেখি। নববর্ষ যেমন একজন ব্যক্তির কাছে অনেক গুরুত্বপূর্ণ তেমনি একটা জাতির জন্যেও অনেক তাৎপর্যপূর্ণ। নতুন বছরে সকল অপশাসন ও আগ্রাসী দুর্নীতিকে ধ্বংস করে দেশ ও জাতির উন্নয়ন ও সমৃদ্ধি আমাদের কাম্য। স্বপ্ন দেখি সামনের দিনগুলো অনেক বেশি ভাল যাবে। কিন্তু আমাদের এই স্বপ্ন স্বপ্নই থেকে যায়। স্বপ্ন যেন দুঃস্বপ্ন না হয়- এমন প্রত্যাশা করি। আমরা নতুন করে পথ চলতে পারব। নতুন স্বপ্নের কথা বলতে পারব। সবধরনের প্রতিকূলতা ছাড়িয়ে এগিয়ে যেতে পারব সামনে। দেশের মানুষের প্রত্যাশা এ রকমই। সবার চাওয়া ভবিষ্যত যেন ভাল হয়। নতুন বছরে মনুষ্যত্ববোধের সূচনা হোক মানুষের মধ্যে। যাতে সবাই একে অপরের দুঃখে-কষ্টে পাশে থাকতে পারে। ২০২২ সালে সব হৃদয়ে মানবতার উৎপত্তি হোক।

ছামিরা ইসলাম ছনি

শিক্ষার্থী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

শীর্ষ সংবাদ:
দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম         এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ৩ এপ্রিল         শেরপুরের বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক তালাপতুফ হোসেন মঞ্জু আর নেই         সমালোচনা বন্ধ করতে হলে মার্শাল ল দিতে হবে ॥ সিইসি         সার্চ কমিটিতে থাকবেন নারী         ৫ বছরে ২২৮ এনজিওর নিবন্ধন বাতিল         রাজশাহীতে করোনায় নারীর মৃত্যু ॥ শনাক্তের হার ৬০.৩৯ ভাগ         এক রেখায় দৃশ্যমান হলো স্বপ্নের মেট্রোরেল         ইসি গঠন আইন পাস         দক্ষ জনবলের অভাবে এনআইডিতে ভুল-ভ্রান্তি ॥ আইনমন্ত্রী         ইউক্রেনে সেনা সদস্যের গুলিতে পাঁচজন নিহত         অসংখ্য স্প্লিন্টার দেহে নিয়ে বেঁচে আছেন আব্দুল্লাহ সরদার         হবিগঞ্জে বৈদ্যের বাজার ট্র্যাজেডির ১৭ বছর         ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ে পৌঁছানো যায়’