শুক্রবার ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দলের জয়েই বেশি খুশি এলগার

স্পোর্টস রিপোর্টার ॥ পরিস্থিতি এমন জয়ের জন্য দলের প্রয়োজন ১১, সেঞ্চুরির জন্য ডিন এলগারেরও চাই ১১। শেষ পর্যন্ত প্রোটিয়া অধিনায়ক অপরাজিত থাকেন ৯৬ রানে। পাঁচ ঘণ্টার বেশি সময় ব্যাটিং করে, শরীরে বলের আঘাত সয়ে ১৮৮ বলে ১০ চারে গড়া ইনিংসে দ. আফ্রিকাকে ৭ উইকেটের জয় এনে দেন এলগার। মনের রাখার মতো এ জয়ে সিরিজে ১-১এ সমতায় ফেরে স্বাগতিকরা। মেঘলা আঁকাশ, বৃষ্টির শঙ্কা মথায় নিয়ে প্রবল প্রতিপক্ষ ভারতের পেস আক্রমণ সামলে এমন ইনিংসের জন্য কোন প্রশংসাই যথেষ্ট নয়। অনেকে তাই আফাসোস করে বলছেন, দুর্ভাগা এলগারের সেঞ্চুরিটাও যদি হয়ে যেত! কিন্তু প্রোটিয়া টেস্ট অধিনায়ক জানিয়েছেন, ব্যক্তিগত অর্জনের কথা মাথায় রেখে খেলেন না তিনি। দলের সাফল্যই তার কাছে আগে।

লক্ষ্য ২৪০। ৮ উইকেট হাতে নিয়ে জয়ের জন্য চতুর্থ দিনে দ. আফ্রিকার প্রয়োজন ছিল আরও ১২২ রান। রাসি ফন ডার ডুসেনের (৪০) উইকেটটি হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকরা। ১৮৮ বলে ১০ চারে ৯৬ রানে অপরাজিত থাকেন এলগার। টেম্বা বাভুমা অপরাজিত ২৩ রানে, ‘আমি ঠিকই করে এসেছিলাম শেষ পর্যন্ত টিকে থাকব। অনেকদিন ধরে ক্রিকেট খেলছি এবং সেই কারণেই দায়িত্ব নেয়াটা আমার উচিত ছিল। সবসময় এমন পরিকল্পনা সফল হয় না, তবে ভারতের বিরুদ্ধে এক কঠিন লড়াইয়ের পর দারুণ জয় পেয়েছি।’ বলেন প্রোটিয়া টেস্ট ক্যাপ্টেন। জোহানেসবার্গের এই মাঠ ছিল ভারতের জন্য পয়মন্ত। এখানে আগের পাঁচ ম্যাচের দুটিতে জিতেছিল সফরকারীরা, ড্র করেছিল তিন বার। এবারই প্রথম মোড়ল দেশটিকে হারাল দ. আফ্রিকা, ‘এই জয়টা, বিশেষত অধিনায়ক হিসেবে আমার কাছে অত্যন্ত গর্বের। আমি ব্যক্তিগত রেকর্ডের জন্য খেলি না, খেলি সতীর্থদের জন্য, দলের জয়ের জন্য। দলের সাফল্যে অবদান রাখতে পারা যে কোন ব্যক্তিগত রেকর্ডের চেয়ে অনেক বেশি আনন্দদায়ক।’ ব্যাটিং ব্যর্থতাই এই টেস্টে সফরকারীদের ডুবিয়েছে, বিষয়টি স্বীকার করেছেন ভারপ্রাপ্ত অধিনায়ক লোকেশ রাহুল। ২০২ ও ২৬৬ রানে অলআউট হয় ভারত।

দ. আফ্রিকা প্রথম ইনিংসে করে ২২৯ রান। দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ২৪৩। সফরে ভারতের শুরুটা ছিল দুর্দান্ত। উপমহাদেশের প্রথম দল হিসেবে সেঞ্চুরিয়ন টেস্ট জিতে ইতিহাস গড়া কোহলির দল আরও একটি ইতিহাসগড়ার অপেক্ষায়। দ. আফ্রিকার মাটিতে এখনও পর্যন্ত সিরিজ জিততে পারেনি তারা। পিঠের চোটের কারণে জোহানেসবার্গ টেস্ট মিস করা নিয়মিত অধিনায়ক কোহলি ১১ তারিখ কেপটাউনে ফয়সালার ম্যাচে ফিরবেন বলে আশাবাদ ব্যক্ত করেন ভারত কোচ রাহুল দ্রাবিড়। কি হয় সেটিই দেখার অপেক্ষা।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে